X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ঢাকায় যেসব অনুষ্ঠানে যোগ দেবেন পোপ ফ্রান্সিস

চৌধুরী আকবর হোসেন
২৮ নভেম্বর ২০১৭, ১৭:১৩আপডেট : ২৮ নভেম্বর ২০১৭, ১৭:২০

পোপ ফ্রান্সিস (ছবি- সংগৃহীত) ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস আগামী ৩০ নভেম্বর তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন। সফর শেষে বাংলাদেশ থেকে রোমে ফিরবেন ২ ডিসেম্বর। এ সময়ে পোপ ধর্মীয় ও রাষ্ট্র্রীয় একাধিক অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া, সাভারের জাতীয় স্মৃতি সৌধে ও ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করবেন তিনি।

ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান হিসেবে তার এই সফর রাষ্ট্রীয় পর্যায়ের। অন্যদিকে ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু ও সর্বপ্রধান ধর্মপাল হিসেবে তার সফর হবে ধর্মীয় গুরুত্বকে প্রাধান্য দিয়ে। পোপ ফ্রান্সিসের আসন্ন বাংলাদেশ সফর  উপলক্ষে বাংলাদেশ ক্যাথলিক চার্চের পক্ষ থেকে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

অন্যদিকে পোপ ফ্রান্সিসের সফর উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। পোপের সফরের আগে রাজধানীতে ব্লক রেইডের মাধ্যমে তল্লাশি কার্যক্রম চালানো হচ্ছে। ২২ নভেম্বর পুলিশ সদর দফতরে পোপের সফর উপলক্ষে নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত এক সভাও অনুষ্ঠিত হয়। পুলিশ সদর দফতরের এআইজি সহেলী ফেরদৌস জানান,পোপের সফরকালে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সফরের সব ভেন্যু এবং ভিভিআইপি চলাচলের সময় পোশাকে এবং সাদা পোশাকে পুলিশ এবং র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

পোপের আগমন প্রসঙ্গে বাংলাদেশ ক্যাথলিক বিশপ সম্মিলনীর প্রেসিডেন্ট কার্ডিনাল প্যাট্রিক ডি. রোজারিও  বলেন, ‘‘স্থানীয় ক্যাথলিক চার্চ পূন্যপিতা পোপ ফ্রান্সিসের এ সফরের মূলভাব হিসেবে নির্ধারণ করেছেন ‘সম্প্রীতি ও শান্তি’।বাংলাদেশে পোপ মহোদয়ের আগমনকে আমরা দেখছি- বাংলাদেশের জনগণের অন্তরে তীর্থযাত্রা রূপে। পোপ এদেশের জনগণের জীবন-বাস্তবতার আলোকে অনেক সুন্দর ও মঙ্গলজনক দিক তুলে ধরবেন।  মানবতা, নৈতিকতা ও আধ্যাত্মিকতার বর্তমান চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য পরামর্শ দেবেন, উৎসাহিত করবেন, সম্প্রীতি ও শান্তির বার্তা ঘোষণা করবেন।’’

যেসবঅনুষ্ঠানেযোগদেবেনপোপফ্রান্সিস

৩০ নভেম্বর (বৃহস্পতিবার) মিয়ানমার থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চাটার্ড ফ্লাইটে বেলা ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন পোপ ফ্রান্সিস। এরপর বেলা ৪টায় সাভারের জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করবেন তিনি। বেলা ৪টা ৪৫ মিনিটের দিকে ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করবেন পোপ।একই বিকাল সাড়ে ৫টার দিকে বঙ্গবভনে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। সন্ধ্যা ৬টার দিকে বঙ্গভবনেই বাংলাদেশের সিনিয়র সিটিজেন,সুশীল সমাজ, কূটনৈতিক ব্যক্তিবদের সঙ্গে পোপ মিলিত হবেন এবং বক্তব্য রাখবেন।

১ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টায় রাজধানীর সোহওয়ার্দী উদ্যানে খ্রিস্টধর্মীয় উপাসনা ও যাজকদের অনুষ্ঠানে যোগ দেবেন পোপ ফ্রান্সিস, সেখানে বক্তব্যও রাখবেন তিনি। দুপুর ৩টা ২০ মিনিটের দিকে ঢাকায় ভ্যাটিকান দূতাবাসে যাবেন পোপ ফ্রান্সিস। সেখানে পোপের  সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাতের কথা রয়েছে। বিকাল ৪টায় ক্যাথিড্রাল পরির্দশন করবেন তিনি। সোয়া ৪টার দিকে প্রবীণ যাজক ভবনে বাংলাদেশের বিশপদের সঙ্গে বিশেষ বৈঠক করবেন এবং বক্তব্য রাখবেন। বিকাল ৫টায় কাকরাইলের আর্চ বিপশ হাউজের মাঠে শান্তির জন্য আন্তঃধর্মীয় ও আন্তঃমাণ্ডলিক সমাবেশে বক্তব্য রাখবেন পোপ।

২ ডিসেম্বর শনিবার সকাল ১০টায় তেজগাঁও মাদার তেরেজা ভবন পরির্দশন করবেন পোপ ফ্রান্সিস। সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে তেজগাঁও গির্জায় যাজক, ব্রাদার-সিস্টার, সেমিনারিয়ান ও নবিশদের সমাবেশে বক্তব্য রাখবেন তিনি। সকাল ১১টা ৪৫ মিনিটের দিকে তেজগাঁও কবরস্থান ও পুরনো গির্জা পরিদর্শন করবেন। একই দিন বেলা ৩টা ২০ মিনিটের দিকে রাজধানীর নটরডেম কলেজে যুব সমাবেশে বক্তব্য রাখবেন। এদিনই বিকাল ৫টা ৫ মিনিটের দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চাটার্ড ফ্লাইটে করে  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থেকে রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন পোপ ফ্রান্সিস।

এছাড়া, রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ হতে পারে পোপ ফ্রান্সিসের।বাংলাদেশ ক্যাথলিক বিশপ সম্মিলনির প্রেসিডেন্ট কার্ডিনাল প্যাট্রিক ডি. রোজারিও বলেন, ‘পোপের এ সফর অনেক  আগে থেকেই নির্ধারিত ছিল। তখন রোহিঙ্গা ইস্যুটি ছিল না। রোহিঙ্গা ইস্যু পরে সৃষ্টি হয়েছে, যা এখন বিশেষ গুরুত্ব পাচ্ছে। প্রথমে একদিনের সফরের পরিকল্পনা করা হয়েছিল। এসব কারণে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়া পোপের সফর কর্মসূচিতে সংযুক্ত করা অসম্ভব হয়ে গেছে। তবে আমরা চেষ্টা করছি সরকারের অনুমোদন ও সহযোগিতায় রোহিঙ্গাদের একটি ছোট্ট প্রতিনিধি দলকে ঢাকায় আনতে। আমরা আশা করছি, তাদের মাধ্যমে রোহিঙ্গাদের কথা শুনবেন পোপ।

 আর পড়ুন: 

সেনাপ্রধানের সঙ্গে আকস্মিক বৈঠকে বাধ্য হয়েছেন পোপ

/সিএ/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!