X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কাজ চব্বিশ ঘণ্টা, বেতন ১০০ টাকা

শফিকুল ইসলাম
০৩ ডিসেম্বর ২০১৭, ২২:৩৩আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৭, ১০:৪২

পিরোজপুর জেলার স্বরূপকাঠি উপজেলার ২নং সোহাগদল ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের গ্রাম পুলিশ (চৌকিদার) সিদ্দিকুর রহমান। গ্রামের মানুষের কাছে সে ‘সিদ্দিক চকিদার’ নামেই পরিচিত। সিদ্দিকের মতো দেশের প্রত্যন্ত অঞ্চলে পুলিশের সঙ্গে দিন-রাত ২৪ ঘণ্টা নিরাপত্তা কাজে সহায়তা করে যাচ্ছেন প্রায় ৪৬ হাজার গ্রাম পুলিশ বা চৌকিদার। তবে তাদের অভিযোগ, কাজ ২৪ ঘণ্টার হলেও বেতন খুবই সামান্য, যা দিয়ে জীবন চালানো ভীষণ কষ্টকর।

গ্রাম পুলিশ জানতে চাইলে ৪ সন্তানের বাবা সিদ্দিক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দিনে ১০০ টাকা করে মাসে ৩ হাজার টাকা পাই। এই সামান্য বেতনে সংসার চালাতে হয়। ৫৫ টাকা কেজি দরের চাল কিনতে খুবই সমস্যা হচ্ছে। দিনে একশ টাকায় কি সংসার চালানো যায়? এছাড়া চাকরির পাশাপাশি কিছুই করার সুযোগ নেই, কারণ দায়িত্ব তো ২৪ ঘণ্টা। সব সময় তটস্থ থাকি কখন ডাক পড়ে? দিন নাই, রাত নাই থানা বা ইউনিয়ন পরিষদ থেকে যখনই ডাক পড়ে তখনই যেতে হয়।’

শুধু সিদ্দিক চৌকিদার নয়, একই উপজেলার চৌকিদার মিলন মিয়া, নারায়ণ দাস, ঝালকাঠি জেলার নলছিটির চৌকিদার গোলাম রসুল, শাহজাহান মিয়া, পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার চৌকিদার রহমান মোল্লা ও হাবিব মিয়াও একই কথা বলেন। তারা জানান, সারা দেশের সব গ্রাম পুলিশদেরই একই অবস্থা। সামান্য বেতনে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন তারা।

জানা গেছে, দেশের প্রত্যন্ত গ্রাম অঞ্চলে প্রতি ইউনিয়ন পরিষদের প্রতিটি ওয়ার্ডে একজন করে চৌকিদার কর্মরত থাকেন। এছাড়া চৌকিদারদের ঊর্দ্ধতন হিসেবে প্রতি ইউনিয়নে একজন করে দফাদার থাকেন। একজন গ্রাম পুলিশ (চৌকিদার) ও দফাদারের দায়িত্ব চব্বিশ ঘণ্টা। এ বাবদ একজন চৌকিদারের দৈনিক বেতন ১০০ টাকা হারে মাসে তিন হাজার টাকা। আর দফাদারের বেতন মাসে ৩ হাজার ৪০০ টাকা।

বেতনের বাইরে একজন চৌকিদার ও একজন দফাদার উভয়েই যাতায়াত ভাতা বাবদ প্রতি সপ্তাহে পান ৩০০ টাকা। প্রতি মাসে চার সপ্তাহ ধরলে মোট ভাতার পরিমান দাঁড়ায় ১ হাজার ২০০ টাকা। তবে চৌকিদার ও দফাদারের বেতন সরকারি তহবিল থেকে পরিশোধ হয় না। ইউনিয়ন পরিষদ থেকে পরিশোধ করার নিয়ম থাকলেও তা পরিশোধ করে সংশ্লিষ্ট থানা।

পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার ২নং সোহাগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ জানান, উপজেলার সাব রেজিস্ট্রি অফিস থেকে জমি কেনা-বেচার ফি বাবদ যে টাকা আদায় করা হয়, সেখান থেকে এক শতাংশ হারে টাকা সংশ্লিষ্ট উপজেলার অধীনে যে কয়টি ইউনিয়ন পরিষদ রয়েছে সেই ইউনিয়ন পরিষদের নামে সমান ভাগে ভাগ করে দেওয়া হয়। ওই টাকা থেকেই চৌকিদারের বেতন পরিশোধের নিয়ম।

বাংলা ট্রিবিউনকে তিনি আরও জানান, থানা কর্তৃপক্ষ উপজেলায় কর্মরত সব চৌকিদারদের বেতন বাবদ যে টাকা হয় তা রেখে বাকি টাকা ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে ভাগ করে দেয়। পরে চৌকিদার ও দফাদাররা থানা থেকে তাদের বেতন ও ভাতা বাবদ পাওনা বুঝে নেন। এছাড়া এসব চৌকিদার ও দফাদারদের পোশাক সংশ্লিষ্ট থানা থেকে অর্থাৎ সরকার থেকে সরবরাহ করা হয় বলেও জানিয়েছেন গলাচিপা উপজেলার আওতাধীন ৩নং গলাচিপা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. নাসির হোসেন।

প্রসঙ্গত, সারাদেশে কর্মরত প্রায় ৪৬ হাজার গ্রাম পুলিশের (চৌকিদার ও দফাদার) চাকরি রাজস্ব খাতে অন্তর্ভুক্তির প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের নীরবতা এবং তাদের ৪র্থ শ্রেণির স্কেলের সমপরিমাণ বেতন দিতে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, জন প্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজিসহ ৩২ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রবিবার (৩ ডিসেম্বর) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। গত ২৭ নভেম্বর ঢাকার ধামরাইয়ের টুপিরবাড়ীর হাটকুশারা এলাকার বাসিন্দা গ্রাম পুলিশ লাল মিয়াসহ ৫৫ জন গ্রাম পুলিশ এ রিট দায়ের করেছিলেন।

এর আগে, ড. ফরাসউদ্দিনের নেতৃত্বাধীন সর্বশেষ অষ্টম পে কমিশনের বেতন স্কেল অনুযায়ী সরকারের চতুর্থ কর্মচারীদের জন্য গ্রেড নির্ধারণ করা হয়েছিল ২০তম গ্রেড। এ গ্রেডের বেতন স্কেল অর্থাৎ মূল বেতন ৮ হাজার ২৫০ টাকা। এছাড়া তারা বাসা ভাড়া পান মূল বেতনের ৬৫ শতাংশ (ঢাকা শহরের জন্য) আর ঢাকার বাইরে এ ভাতা ৫০ শতাংশ তবে যা কখনই সাড়ে ৪ হাজার টাকার কম হবে না। এ ছাড়াও চিকিৎসাভাতা বাবদ চতুর্থ শ্রেণির একজন কর্মচারি পান ১ হাজার ৫০০ টাকা। সব কিছু মিলিয়ে চতুর্থ শ্রেণির একজন সরকারি কর্মচারী বেতন পান ১৫ হাজার ৮০০ টাকার কিছু কমবেশি।

আদালতের রায় অনুযায়ী, যদি গ্রাম পুলিশকে (চৌকিদার ও দফাদার) চতুর্থ শ্রেণির একজন সরকারি কর্মচারীর বেতন ভাতার সমান দেওয়া হয় সেক্ষেত্রে একজন চৌকিদার ও দফাদারের বেতন দাঁড়াবে ১৫ হাজার টাকার বেশি। এই টাকা বেতন পেলে খুবই স্বচ্ছন্দ্যে কাজ করা যাবে বলে জানান গলাচিপার চৌকিদার রহমান মোল্লা।

ব্রিটিশ আমল থেকে কাজ করে আসা এ বাহিনী বিভিন্ন আইনের অধীনে কাজ করেছে। সর্বশেষ ২০০৯ সালে তাদের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনের আওতায় নেওয়া হয়। এ আইনের অধীনে ২০১৫ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) গ্রাম পুলিশ বাহিনীর গঠন, প্রশিক্ষণ, শৃঙ্খলা ও চাকরির শর্তাবলী সম্পর্কিত বিধিমালা তৈরি করা হয়। কিন্তু এ বিধিতে তাদের কোনও শ্রেণি নির্ধারণ করা হয়নি। ২০০৮ সালে গ্রাম পুলিশদের সরকারি ৪র্থ শ্রেণির কর্মচারীদের জন্য ২০ তম স্কেল নির্ধারণে অর্থ বিভাগকে একটি চিঠি দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় কোনও সিদ্ধান্ত দেয়নি।

বর্তমানে গ্রাম পুলিশের চাকরি সরকারের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত না হওয়ায় বাহিনীর সদস্যদের বেতনের অর্ধেক দেয় ইউনিয়ন পরিষদ, বাকিটা যায় সরকারের কোষাগার থেকে।

এদিকে, সরকার ২০১৬ সালের ২৬ জানুয়ারি এক আদেশে দফাদারদের অবসরভাতা এককালীন অনুদান ৬০ হাজার টাকা এবং চৌকিদারদের ৫০ হাজার টাকা ঘোষণা করা হয়। এর অর্ধেক টাকাও সরকার এবং বাকিটা ইউনিয়ন পরিষদ থেকে দেওয়ার কথা। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে গ্রাম পুলিশের জন্য সরকারের বরাদ্দ ছিল ১৩০ কোটি টাকা, যা চলতি ২০১৭-১৮ অর্থবছরে বাড়িয়ে ১৩৫ কোটি টাকা করা হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আদালতের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করবে মন্ত্রণালয়। এই মুহূর্তে এর বেশি কিছু বলা যাবে না।’

/এমও/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া