X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মৎস্যমন্ত্রী ছায়েদুল হকের জানাজা রবিবার, দাফন গ্রামের বাড়িতে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৫আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৭, ১৯:১১


মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক। আজ শনিবার (১৬ ডিসেম্বর,২০১৭) মারা গেছেন তিনি।
মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক আর নেই (ইন্না লিল্লাহি…..রাজিউন)। শনিবার (১৬ ডিসেম্বর) সকাল পৌনে ৯টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে মারা যান তিনি। বিজয় দিবসের দিনে এই বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে তার এলাকাসহ বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে। আগামীকাল রবিবার (১৭ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার জানাজা অনুষ্ঠিত হবে। জানাজায় মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, সংসদ সদস্যগণসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী ও শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন। এর পর হেলিকপ্টারে করে তার মরদেহ নেওয়া হবে ব্রাহ্মণবাড়িয়ায়। সেখানে আরেক দফা জানাজার পর পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে।
শারীরিক অসুস্থতার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে বেশ কয়েকদিন ধরে চিকিৎসাধীন ছিলেন মোহাম্মদ ছায়েদুল হক। গত আগস্ট মাস থেকে প্রোস্টেট গ্ল্যান্ডের সংক্রমণে ভুগছিলেন তিনি। গত ১৩ ডিসেম্বর থেকে বিএসএমএমইউ হাসপাতালের আইসিইউ এর ১৬ নম্বর বেডে লাইফ-সাপোর্টে রাখা হয় তাকে। আজ সকালে তার মৃত্যুর খবর নিশ্চিত করেন বিএসএমএমইউ এর পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ-আল-হারুন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।
বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ ছায়েদুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
ছায়েদুল হক নিজ এলাকা ব্রাহ্মণবাড়িয়ায় জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন। ছায়েদুল হক ১৯৪২ সালের ৪ মার্চ জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩, ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসন থেকে মোট পাঁচ বার এমপি নির্বাচিত হয়েছিলেন। তিনি ২০১৪ সালের ১২ জানুয়ারি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়ে মৃত্যুর পূর্ব পর্যন্ত এই পদে ছিলেন। এর আগে তিনি খাদ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিও ছিলেন।

১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন ছায়েদুল হক। ১৯৬৮ সালে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের নির্বাচিত ভিপি ছিলেন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধেও সক্রিয় ছিলেন এই নেতা। ১৯৭৩ সালে প্রথমবারের মতো তিনি নাসিরনগর থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন।
এদিকে, মোহাম্মদ ছায়েদুল হকের মৃত্যুতে তার নির্বাচনি এলাকা ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে শোকের ছায়া নেমে এসেছে। ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যু সংবাদ পাওয়ার পর থেকেই দলীয় নেতাকর্মী ও সমর্থকরা ভিড় করছেন পূর্বভাগ ইউনিয়নে তার গ্রামের বাড়িতে।
নাসিরনগর উপজেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক সুজিত চক্রবর্তী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মোহাম্মদ ছায়েদুল হক ছিলেন নাসিরনগরের মাটি ও মানুষের নেতা। তার মৃত্যুতে পুরো নাসিরনগরে বিরাজ করছে শোকের ছায়া। আমরা মনে করি, প্রবীণ এই রাজনীতিবিদের শূন্যতা কোনোদিন পূরণ হওয়ার নয়।’
আওয়ামী লীগের এই নেতা জানান, প্রাণিসম্পদমন্ত্রীর মৃত্যুতে দলীয় নেতাকর্মীরা কালো ব্যাচ ধারণ করেছে। তার স্মরণে উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা আলোচনার মাধ্যমে পরে কর্মসূচি নির্ধারণ করবেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার বলেন, ‘আমরা বিজয় দিবসের অনুষ্ঠান চলাকালে সকাল ৯টার দিকে মন্ত্রীর মৃত্যুর খবর পেয়েছি। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। তিনি পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। তার মৃত্যুর মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়াবাসী প্রবীণ এক রাজনীতিবিদকে হারিয়েছে। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আমি তার বিদেহী আত্নার মাগফেরাত কামনা করছি।’
জেলা আওয়ামী লীগের এই নেতা জানান, রবিবার (১৭ ডিসেম্বর) সকাল ৯টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজার পর ছায়েদুল হকের মরদেহ হেলিকপ্টারে করে নাসিরনগরে আনা হবে। সেখানে জানাজা শেষে পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে।

/এফএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা