X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

ঢাকার ভেতরে কুতুববাগকে ওরস করতে দেবে না ডিএনসিসি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ ডিসেম্বর ২০১৭, ১৬:৫৬আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:০৪


ফার্মগেটে ডিএনসিসি’র উদ্যোগে ভেঙে ফেলা হচ্ছে কুতুববাগ দরবার শরীফের অবৈধ তোরণ
শুধু ফার্মগেটের শহীদ আনোয়ারা পার্কে নয়, রাজধানীর ভেতরে কোথাও কুতুববাগ দরবার শরীফকে ওরস করার অনুমতি দেবে না ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গত বছর এই দরবারের কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে চূড়ান্ত আলোচনার সূত্র ধরেই এবছর কঠোর অবস্থান নিয়েছে ডিএনসিসি। বিষয়টি সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হয়েছে। এরইমধ্যে ওরস উপলক্ষে নির্মাণাধীন তোরণগুলোও অপসারণ করা হয়েছে। ডিএনসিসি’র আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা অজিয়র রহমান বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।  
তিনি জানান, যানজটসহ জনভোগান্তির কথা চিন্তা করে রাজধানীর ফার্মগেটের ইন্দিরা রোড ও খামারবাড়ির মাঝামাঝি স্থানে অবস্থিত শহীদ আনোয়ারা পার্কে আর কোনও ওরস করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ কারণে এবছর ওই স্থানে আগামী জানুয়ারিতে তিনদিনের জন্য ওরস করার অনুমতি চাইলেও কুতুববাগ দরবার শরীফের কর্তৃপক্ষকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে তারা আর কোনও অনুমতি পাবে না।
গত ২৫ বছর ধরে এই স্থানটিতে বার্ষিক ওরসের আয়োজন করে আসছে কুতুববাগ দরবার শরীফ। এতে ওই এলাকায় যানজটসহ জনসাধারণের ভোগান্তি দেখা দেয়। নষ্ট হয় পার্কটির পরিবেশ। কুতুববাগ দরবার শরীফের এই আয়োজনকে ঘিরে মাসব্যাপী চলে নানা কর্মযজ্ঞ। ওরসের জন্য সাজানো মঞ্চ, আলোকসজ্জা ও দান হিসেবে আসা পশু রাখার কারণে জনদুর্ভোগ বাড়ে। স্থানীয়দের অভিযোগের পরিপ্রেক্ষিতে গতবছর এই আয়োজনে হস্তক্ষেপ করেছিলেন ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হক।

ফার্মগেটে ডিএনসিসির উদ্যোগে ভেঙে ফেলা হয় কুতুববাগ দরবার শরীফের ওরস শরীফের জন্য  নির্মাণাধীন তোরণ


ডিএনসিসি’র আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা অজিয়র রহমান সে প্রসঙ্গ টেনে বলেন, ‘গত বছর তারা (কুতুববাগ দরবার শরীফ কর্তৃপক্ষ) মেয়র আনিসুল হকের কাছে লিখিত কমিটমেন্ট করেছে এবছর তাদের ওরস ঢাকার বাইরে নিয়ে যাবে। সে কারণে তাদেরকে গতবছর অনুমতি দেওয়া হয়েছিল। সেই কাগজ আমার কাছে আছে। কিন্তু তারা সেই কমিটমেন্ট মানেনি। আমরা কোনও অনুমতি দেইনি। এবছর থেকে আমাদের সিদ্ধান্ত হচ্ছে সেখানে ওরসের জন্য কোনও অনুমতি দেওয়া হবে না।
ডিএনসিসির এই কর্মকর্তা আরও বলেন, সব দরবারের ক্ষেত্রে এই সিদ্ধান্ত প্রযোজ্য। তবে যদি  নিজস্ব আসরে ছোটখাট কোনও ওরস হয় সেটা ভিন্ন।

কুতুববাগ দরবার শরীফের তোরণের মালামাল সরিয়ে নেওয়া হচ্ছে
ডিএনসিসি’র এই নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘কুতুববাগ দরবার শরীফ থেকে তাদের বার্ষিক ওরসের জন্য আগামী বছরের জানুয়ারির ২৫ থেকে ২৭ তারিখ পর্যন্ত মাত্র তিন দিনের জন্য সিটি করপোরেশন থেকে অনুমতি চেয়েছে। কিন্তু তারা অনুষ্ঠানের প্রায় দেড় মাস আগ থেকেই এর কাজকর্ম শুরু করে দিয়েছে। এরই মধ্যে তারা অবৈধভাবে ফার্মগেটের ওই পার্কের আশেপাশে তোরণ নির্মাণ শুরু করে দিয়েছে। আবার অতীতে দেখা গেছে, অনুষ্ঠান শেষ হওয়ার পরেও নির্দিষ্ট সময়ের মধ্যে তারা মালামাল খুলে নেয় না। এই দীর্ঘসময় ফার্মগেট এলাকায় যানজট লেগেই থাকে। তাছাড়া পার্কের পরিবেশও নষ্ট হয়।’

‘তাদের ওরসের জন্য প্রায় মাসব্যাপী মঞ্চ সাজানোর কাজ, আলোকসজ্জা, এবং দান হিসাবে আসা পশু ইন্দিরা রোড ও খামারবাড়িতে রাখার কারণে প্রতিবছরই দুর্ভোগের অভিযোগ করে আসছিলেন স্থানীয় বাসিন্দারা। এসব অভিযোগ মাথায় রেখে সংক্ষিপ্ত আকারে ওরস করার জন্য শুধু গত বছরের জন্য অনুমতি দেওয়া হয়েছিল। আর শর্ত দেওয়া হয়েছিল, ২০১৭ সাল থেকে এই ওরস ঢাকার বাইরে সরিয়ে নিতে হবে। তারা এ সিদ্ধান্তে তখন রাজিও হয়। এর লিখিত দলিল আছে। কিন্তু,  ডিএনসিসির সেই সিদ্ধান্ত উপেক্ষা করে এবছরও ওই স্থানে বার্ষিক ওরসের আয়োজন করে কুতুববাগ দরবার শরীফ। এ কারণে তাদের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়েছে।

উল্লেখ্য, আজ রবিবার সকালে ডিএনসিসির অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অজিয়র রহমানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ফার্মগেটের আনোয়ারা পার্ক ও এর আশেপাশে কুতুববাগ দরবার শরীফের জন্য নির্মাণাধীন অবৈধ তোরণগুলো ভেঙে দেন। এসময় দরবার শরীফের লোকজন ভ্রাম্যমাণ আদালতকে ওরসের মঞ্চ ও তোরণ না ভাঙার অনুরোধ করলেও কেউ বাধা দেয়নি। প্রথমে সব মালামাল জব্দ করলেও পরে সরিয়ে নেওয়ার শর্তে তা দরবার শরীফকে দিয়ে দেওয়া হয়েছে।
এদিকে, বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে কুতুববাগ ওরশ শরীফের সংশ্লিষ্ট নম্বরে যোগাযোগ করা হলে নাম পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন দায়িত্বশীল ব্যক্তি জানান, ঢাকার বাইরে ওরস করার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেননি তারা।

/এসএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আসাদের নেতৃত্বে নিউগিনির টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা
আসাদের নেতৃত্বে নিউগিনির টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা
সরকার সব অর্থনৈতিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিচ্ছে: এবি পার্টি
সরকার সব অর্থনৈতিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিচ্ছে: এবি পার্টি
নির্বাচনে জয়ের দুই মাস পর কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড
নির্বাচনে জয়ের দুই মাস পর কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড
তিন বিজয়ীকে পুরস্কার দিলো ‘হুর’
তিন বিজয়ীকে পুরস্কার দিলো ‘হুর’
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ