X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

জাবিতে প্রতিকূল পরিবেশে কমে গেছে অতিথি পাখির বিচরণ

সোয়াইব রহমান সজীব, জাবি
১৮ ডিসেম্বর ২০১৭, ১০:১৭আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৭, ১০:২৬

জাবিতে কমে যাচ্ছে অতিথি পাখি শীত এলে সাতসমুদ্র তেরো নদী পেরিয়ে চলে আসে অতিথি পাখিরা। প্রতি বছরই দেখা যায় এই চিত্র। বিশেষ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জলাশয়গুলোতে শীত মৌসুমে হাজারও অতিথি পাখি ভিড় করে। উত্তরের শীতপ্রধান অঞ্চলগুলোতে তুষারপাতে টিকতে না পেরে উষ্ণতার খোঁজে তারা পাড়ি জমায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন নাতিশীতোষ্ণ অঞ্চলে।

বাংলাদেশের যেসব অঞ্চলে অতিথি পাখিরা উড়ে আসে তার মধ্যে জাবি অন্যতম। তবে এ বছর অতিথি পাখির সমাগম তুলনামূলকভাবে কম। এছাড়া যেগুলো উড়ে এসেছে তারা খুব একটা জলাশয়ে থাকে না। এর প্রধান কারণ অতিথি পাখির বিচরণক্ষেত্রগুলো প্রাকৃতিকসহ বিভিন্ন কারণে ক্রমে প্রতিকূল হয়ে উঠেছে।

সংশ্লিষ্টরা মনে করছেন, পাখিরা নানাভাবে উত্ত্যক্ত হওয়ায় আবাসস্থল অনিরাপদ মনে করছে। মূলত এ কারণে জাবি’র জলাশয়গুলোতে তাদের বিচরণ কমে এসেছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত অক্টোবরের শেষ সপ্তাহ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করে অতিথি পাখি। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনের জলাশয়, ট্রান্সপোর্ট সংলগ্ন জলাশয়, সুইমিং পুল সংলগ্ন জলাশয় ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার সংলগ্ন জলাশয়ে ভিড় জমায় তারা। তবে এক সপ্তাহ ধরে প্রশাসনিক ভবনের সামনের ও ট্রান্সপোর্ট সংলগ্ন জলাশয় দুটিতে অতিথি পাখির বিচরণ কমে এসেছে।

সরেজমিন দেখা যায়, প্রতি বছর অতিথি পাখির জন্য জলাশয়গুলোতে বাঁশ ও জলজ উদ্ভিদ দিয়ে বিশেষ মাঁচা তৈরি করা হলেও এ বছর সেই উদ্যোগ নেই। জলাশয়গুলোর পাড় ঘেঁষে দর্শনার্থীদের কোলাহল, পানিতে ময়লা-আবর্জনা ফেলা, গাড়ির হর্ন, মাইকিং ও পাখিদের লক্ষ্য করে ঢিল ছোঁড়ার প্রবণতা দেখা গেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা থাকলেও দর্শনার্থীরা এসব মানছেন না। পাখির বিচরণ কমে যাওয়ার পেছনে এগুলোকেও কারণ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের অধীনে জলাশয়গুলো রক্ষণাবেক্ষণ ও পাখির নিরাপদ আবাস ব্যবস্থাপনার কাজ করে থাকে এস্টেট শাখা। জলাশয়গুলোতে মাঁচা না বসানোর কারণ ও সার্বিক পরিস্থিতি নিয়ে জানতে যোগাযোগ করা হয় মুখ্য উদ্যানতত্ত্ববিদ ও এস্টেট শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো নুরুল আমিনের সঙ্গে। কিন্তু তিনি একটি সভায় ব্যস্ত আছেন জানিয়ে মন্তব্য করতে রাজি হননি। পরে জাবি’র রেজিস্ট্রার আবু বকর সিদ্দিকের মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

জাবি’র প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন তুহিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শুরুর দিকে অসংখ্য অতিথি পাখির আগমন ঘটলেও এখন সংখ্যাটা কমে গেছে। আমাদের প্রত্যাশা ছিল, এ বছর সর্বোচ্চসংখ্যক পাখি আসবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের জলাশয়গুলো সঠিক সময়ে পরিষ্কার করা হয়নি। এতে পানির উৎপাদন ক্ষমতা কমে যাওয়ায় পাখির খাবার জলজ কীটপতঙ্গ জন্মায়নি বললেই চলে।’

পাখির বিচরণ কমে যাওয়ার পেছনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতাকে দায়ী করেন প্রাণিবিদ্যা বিভাগের এই সভাপতি। বিশ্ববিদ্যালয়ের ৪৪তম আবর্তনের শিক্ষার্থী ও আলোকচিত্রী ইখতিয়ার আহমেদ বাপ্পী বলেন, ‘ট্রান্সপোর্ট সংলগ্ন জলাশয়ে প্রতি বছর প্রচুর পাখি আসতো। রাস্তায় দাঁড়িয়ে পাখিদের জলকেলি দেখা যেতো। জলাশয় ঘিরে কাঁটাতারের বেড়ায় স্বর্ণলতা, দূর্বাসহ ছোট ছোট গাছ থাকায় পাখিরা কিছুটা আড়াল পেতো। কিন্তু কিছুদিন আগে সেগুলো ছেঁটে ফেলা হয়। এ কারণে এখন সেখানে অতিথি পাখি এসে বসছে না।’

জাবি’র প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সাজেদা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পাখিরা এখানকার জলাশয়গুলোতে বিভিন্নভাবে উত্ত্যক্ত হওয়ায় নিরাপদ বিচরণক্ষেত্রের দিকে চলে যায়। আগের তুলনায় বিশ্ববিদ্যালয়ে জনসমাগম বেড়েছে। অনেকেই নির্দেশনা মানছে না। এমন অবস্থা আগে ছিল না। আমাদের কাছে এটি অশোভনীয় মনে হয়। প্রাকৃতিক কারণের পাশাপাশি এটিও পাখির সংখ্যা কমে যাওয়ার অন্যতম কারণ। এক্ষেত্রে জনসচেতনতা বাড়াতে হবে।’

 

/জেএইচ/আপ-এসটি
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন