X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যেভাবে যাবেন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ ডিসেম্বর ২০১৭, ১৮:৫১আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৭, ২১:০৩

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা উপলক্ষে ট্রাফিক নির্দেশনা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৮ উপলক্ষে ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। মেলায় দর্শনার্থীদের সঠিক পথে ও সুষ্ঠুভাবে চলাচল, সুশৃঙ্খলভাবে যানবাহন পার্কিংসহ মেলা উপলক্ষে আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

মেলায় যেখানে হবে পার্কিং:

ক) ১ নং পার্কিং: বাণিজ্যমেলার  ভিআইপি গেট হতে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা

খ) ২ নং পার্কিং: বাণিজ্যমেলার ০২ নং গেট সংলগ্ন খালি জায়গা

গ) ৩ নং পার্কিং: র‌্যাব-২ অফিসের বিপরীতের কলোনি মাঠ

ঘ) ৪ নং পার্কিং: র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনি মাঠ

ঙ) মোটর সাইকেল পার্কিং: বিআইসিসি’র পশ্চিম পাশের ফাঁকা জায়গা,  মেলার ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড কমান্ড সেন্টারের সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরের ফাঁকা জায়গা।

মেলায় গাড়ি নিয়ে প্রবেশের নির্দেশনা:

১. যারা যানবাহন নিয়ে নিউমার্কেট-ধানমন্ডি এর দিক হতে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ০২ নং পার্কিং ব্যবহার করবেন।

২. যারা যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে (০৩ নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

৩.পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা হতে মেলায় যারা যানবাহন নিয়ে আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিস এর বিপরীত দিকের  কলোনি মাঠে (৩নং পার্কিং) এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে (৪নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

৪. উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলায় যারা যানবাহন নিয়ে আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয় এর মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নং পার্কিং ব্যবহার করবেন।

৫. মোটর সাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা বিআইসিসি এর পশ্চিম পাশের ফাঁকা জায়গা, “ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড কমান্ড সেন্টার’ এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরের ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। তবে হেলমেট নিজ হেফাজতে রাখবেন।

৬. মেলা প্রাঙ্গণে  নির্দিষ্ট ফি’র বিনিময়ে গাড়ি পার্কিং এর সুব্যবস্থা থাকবে। যানবাহন নিয়ে আগত সবাইকে নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করেছে ট্রাফিক পুলিশ। পার্কিং এলাকায় গাড়িতে মালামাল নিজ দায়িত্বে রাখারও অনুরোধ জানিয়েছে পুলিশ।

যে পথে মেলা থেকে বের হবেন:

১. মেলার ১নং পার্কিং হতে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলানগর শিক্ষা প্রকৌশল ভবনের  ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণী হয়ে বের হবেন।

২. মেলার ২নং পার্কিং হতে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং হতে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হবেন।

৩. মেলার ৩নং ও ৪নং পার্কিং হতে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড বা  বেগম রোকেয়া সরণীর রাস্তা ব্যবহার করে বের হতে পারবেন।

সরকারি ছুটির দিনে যান চলাচল নিয়ন্ত্রণ:

সরকারি ছুটির দিনে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা উপলক্ষে এর আশেপাশে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।ছুটির দিনে যেভাবে যান চলাচল করবে:

১. মেলা চলাকালীন সরকারি ছুটির দিন খামারবাড়ি হতে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত  রিক্সা, ভ্যান গাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

২. যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। ওই  সড়ক ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হয়েছে।

যেসব সড়কে ডাইভারশন থাকবে:

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৮ চলাকালে এই এলাকায় বসবাসকারী এবং সরকারি বেসরকারি দফতরগুলোতে আসা গাড়ি ও শুধুমাত্র মেলায় প্রবেশকারী গাড়ি ছাড়া অন্য সবাইকে কয়েকটি সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে ঢাকা মহানগর ট্রাফিক পুলিশ। ডাইভারশনের আওতাধীন এলাকা ও রাস্তাগুলো হচ্ছে:

১. বিআইসিসি ক্রসিং হতে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত।

২. শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেট হতে গণভবণ স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত।

৩. শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হতে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণী ক্রসিং (শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত।

/আরজে/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
শিশুশিক্ষার্থীকে বেধড়ক মারপিট, মাদ্রাসাশিক্ষক আটক
শিশুশিক্ষার্থীকে বেধড়ক মারপিট, মাদ্রাসাশিক্ষক আটক
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা