X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রাইড শেয়ারিং সার্ভিস: অ্যাপের চেয়ে নীতিমালায় ভাড়া বেশি!

শাহেদ শফিক
১৫ জানুয়ারি ২০১৮, ২৩:৫৩আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫৯

উবার ও পাঠাও বৈধতা পেয়েছে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সার্ভিস। সোমবার (১৫ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত নীতিমালার খসড়া অনুমোদন দেওয়া হয়। দীর্ঘদিন ধরে এই সার্ভিসগুলো নিজেদের নির্ধারিত হারে ভাড়া আদায় করলেও এখন থেকে সরকার নির্ধারিত নীতিমালাই অনুসরণ করতে হবে। কিন্তু অ্যাপভিত্তিক সার্ভিসের যাত্রী ও সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে রাইড শেয়ারিং সার্ভিসে যে ভাড়া নেওয়া হয়, নীতিমালায় ভাড়ার হার তারচেয়ে অনেক বেশি। ফলে সরকারের এ সিদ্ধান্তের পর অ্যাপভিত্তিক সার্ভিসের জন্য যাত্রীদের বেশি অর্থ গুনতে হবে। এতে অসন্তোষ জানিয়ে অনেক যাত্রী ভাড়া কমানোর দাবি জানিয়েছেন।

সরকারের ‘ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন-২০১০’ অনুযায়ী, শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ট্যাক্সিক্যাবের প্রথম দুই কিলোমিটারের জন্য ৬০ টাকা এবং পরের প্রতি কিলোমিটারের জন্য ১৫ টাকা ভাড়া নির্ধারিত রয়েছে। অন্যদিকে, নন-এসি ট্যাক্সিক্যাবে প্রথম দুই কিলোমিটারের জন্য ৫০ টাকা এবং পরের প্রতি কিলোমিটারের জন্য ১২ টাকা ভাড়া নির্ধারিত রয়েছে। এক্ষেত্রে কোনও যাত্রী যদি পুরো কিলোমিটার পথ না গিয়ে তার আগে নেমে যান, সেক্ষেত্রে এক-চতুর্থাংশ কিলোমিটারের জন্য ৩ টাকা হারে ভাড়া দিতে হবে। আর এসি সার্ভিসের ক্ষেত্রে দিতে হবে ৩ দশমিক ৭৫ টাকা।

মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, অ্যাপভিত্তিক পরিবহন সার্ভিসগুলোকে ট্যাক্সিক্যাব সার্ভিস নীতিমালা-২০১০ অনুসরণ করতে হবে। একইসঙ্গে প্রতি ২ মিনিট ওয়েটিং টাইমের জন্য এক-চতুর্থাংশ কিলোমিটারের ভাড়া রেকর্ড করতে হবে। ২০১০ সালে সরকার নির্ধারিত এই ভাড়া বর্তমান সময়ের অ্যাপভিত্তিক কোম্পানিগুলোর ভাড়ার চেয়ে বেশি বলে অভিযোগ করেছেন যাত্রী ও সংশ্লিষ্টরা।

জানা গেছে, যেখানে অ্যাপভিত্তিক সার্ভিসগুলোর সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা, সেখানে সরকারি নীতিমালায় সর্বনিম্ন ভাড়া (এসি) ৬০ টাকা। এছাড়া, অ্যাপভিত্তিক কোম্পানিগুলোর প্রতি মিনিট ওয়েটিং চার্জ ৫০ পয়সা থেকে এক টাকা, সেখানে নীতিমালায় ৩ টাকা থেকে ৩ টাকা ৭৫ পয়সা। অন্যদিকে, নীতিমালা অনুযায়ী পরবর্তী প্রতি কিলোমিটার পথের জন্য ১২ থেকে ১৫ টাকা দিতে হবে। আর অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানগুলো এখন নিচ্ছে  ১২ থেকে ২০ টাকা। এক্ষেত্রে যেসব কোম্পানির পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ২০ টাকা, সেগুলোর ওয়েটিং চার্জ ৫০ পয়সা।

অ্যাপভিত্তিক সার্ভিস ব্যবহার করেছেন এমন কয়েকজন জানান, উবারের ট্যাক্সিক্যাব সার্ভিসে সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা; পরের প্রতি কিলোমিটারের জন্য ১৮ টাকা। প্রতি এক মিনিট ওয়েটিং চার্জ ৩ টাকা। সার্ভিস বাতিলের জন্য দিতে হবে ৩০ টাকা। এই কোম্পানির বাইক সার্ভিসের জন্য গুনতে হবে সর্বনিম্ন ৩০ টাকা। প্রতি কিলোমিটার ১২ টাকা এবং প্রতি এক মিনিট ওয়েটিংয়ের জন্য ১ টাকা নির্ধারণ করা রয়েছে।

অন্যদিকে, পাঠাও এর সর্বশেষ নির্ধারণ করা ভাড়া অনুযায়ী এর ট্যাক্সিক্যাব সার্ভিসের জন্য সর্বনিম্ন ভাড়া ৫০ টাকা। প্রতি কিলোমিটারের জন্য ২০ টাকা এবং প্রতি এক মিনিট ওয়েটিংয়ের জন্য ৫০ পয়সা। একই কোম্পানির বাইক সার্ভিসের সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা। পরের প্রতি কিলোমিটার ১২ টাকা এবং প্রতি মিনিট ওয়েটিং চার্জ ৫০ পয়সা।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সচিব মুহাম্মদ শওকত আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখন থেকে অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানগুলোকে একটু বেশি ভাড়া দিতে হবে। কারণ, আগে প্রতিষ্ঠানগুলো নিজেদের ইচ্ছেমতো ভাড়া নির্ধারণ করে আদায় করেছে। তখন তাদের কোনও ভ্যাট, ট্যাক্স, লাইসেন্স ফি দিতে হতো না। এখন তারা নিয়মের মধ্যে আসছে। তাদের সার্ভিসের সঙ্গে এই বিষয়টি যুক্ত হয়েছে। সে কারণে তাদের নির্ধারিত ভাড়া থেকে বর্তমানে কিছু ভাড়া বেশি দিতে হবে। যা ২০১০ সালের নীতিমালার সমান।’

ঢাকা মহানগর ট্যাক্সিক্যাব (লিজ) মালিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. ওবায়দুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারের নীতিমালায় ভাড়া যদি কোম্পানিগুলোর নির্ধারিত ভাড়া থেকে বেশি হয় তাহলে সেখানে জনগণের কী স্বার্থ রক্ষা পায়? এটা অবশ্যই যাত্রীদের সঙ্গে বৈষম্য করা হয়েছে।’

এ বিষয়ে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘সরকার অনেক ঢাক-ঢোল পিটিয়ে ট্যাক্সি ক্যাবগুলো নামিয়েছিল। তখন আমরা বলেছি, যদি যাত্রীদের আর্থ-সামাজিক পরিস্থিতি বিবেচনা করে ভাড়া নির্ধারণ করা না হয়, তাহলে সার্ভিসটি মুখ থুবড়ে পড়বে। বর্তমানে তা-ই হয়েছে। ভাড়া নৈরাজ্য করার জন্য সরকারের কিছু লোক উসকে দিচ্ছে। এতে পরিবহন খাত আরও অস্থিতিশীল হয়ে উঠবে। এতদিন যাত্রীরা রাইড শেয়ারিংয়ের মাধ্যমে যে সুবিধা পেতো, এখন তাও ব্যয়বহুল হয়ে পড়বে।’

দক্ষিণ বনশ্রীর বাসিন্দা মোস্তাফিজুর রহমান। প্রতিদিন তিনি ধানমন্ডিতে  তার নিজের ব্যবসা প্রতিষ্ঠানে যাতায়াত করেন। এজন্য তিনি উবার সার্ভিসের সেবা নিয়ে থাকেন। তিনি বলেন, এ পথ যেতে প্রতিদিন তার আড়াইশ টাকার মতো লাগে। কিন্তু নীতিমালা অনুযায়ী ভাড়া দিতে হলে ভ্যাট-ট্যাক্সসহ তাকে কমপক্ষে ৩০০ টাকা দিতে হবে। তাছাড়া, যানজটে আটকা পড়লে ভাড়ার পরিমাণ আরও বেড়ে যাবে। এতে যাত্রীদের ওপর চাপ পড়বে উল্লেখ করে তিনি সরকার নির্ধারিত ভাড়া কমানোর দাবি জানান।

নাম প্রকাশ না করার শর্তে একটি অ্যাপভিত্তিক কোম্পানির নির্বাহী পরিচালক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের এখন লাইসেন্সের আওতায় আসতে হবে। বছর বছর লাইসেন্স নবায়ন করতে হবে। ভ্যাট-ট্যাক্স দিতে হবে। এগুলো তো যাত্রীদের কাছ থেকেই আদায় করতে হবে। এখন সরকার নিয়ম করে দিলে আমাদের তা মানতে কোনও সমস্যা নেই। সেক্ষেত্রে যাত্রীদের বেশি ভাড়া গুনতে হবে।’

তবে এ বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি বিআরটিএ পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মো. নুরুল ইসলাম।

/এএম/
সম্পর্কিত
শ্বশুরবাড়ির সঙ্গে রাগ করে নয়, মোটরবাইক কবর দেওয়া যুবক বিয়েই করেননি
তুরাগ থেকে ‘পাঠাও’ চালকের লাশ উদ্ধার
ঈদে কি পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল করবে?
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!