X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নাগরিক অস্বস্তির নাম আবাসিক এলাকায় পার্টি

উদিসা ইসলাম
২২ জানুয়ারি ২০১৮, ০৯:৩৪আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ২০:৩৫

আবাসিক এলাকা পার্টি অন্তঃসত্ত্বা নারী আর হৃদরোগীদের বেলায় ড্রামের বিটের মতো উচ্চমাত্রার শব্দ হয়ে ওঠে সীমাহীন দুর্ভোগের। তাদের বাসাবাড়ির আশেপাশে এমন পরিবেশ থাকলে ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত যে কোনও দুর্ঘটনা। কিন্তু হলুদ কিংবা মেহেদির অনুষ্ঠানে সাউন্ড সিস্টেম ব্যবহার করে গান-বাজনার সময় এতকিছু খেয়াল করার সময় কোথায়! রাজধানীতে এই নাগরিক অস্বস্তি প্রসঙ্গে সমাজবিজ্ঞানীরা মনে করেন— কোন অনুষ্ঠান কোথায় করা যাবে আর যাবে না, তা নিয়ে প্রশ্ন তোলার সময় এসেছে।

সমাজবিজ্ঞানী ও মনোবিজ্ঞানীরা বলছেন, ‘প্রতিবেশীদের সঙ্গে আমাদের আচরণ যেমন হওয়ার কথা আমরা নিজেদের সেই পর্যায়ে ধরে রাখি না। একই অ্যাপার্টমেন্টে থেকেও পরস্পর একে অপরকে চিনি না। নিজেদের আনন্দ-কষ্টের ভাগীদার হই না। কিন্তু আমরা ধরেই নিই, উচ্চশব্দে গান-বাজনার ধকল মানতে প্রতিবেশী বাধ্য। নাগরিক সভ্যতায় এটি বিবেচনায় রাখার বিষয়, কিন্তু আমাদের চর্চায় তা নেই।’

গত ১৮ জানুয়ারি রাতে রাজধানীর আরকে মিশন রোডের একটি ভবনে গায়ে হলুদের অনুষ্ঠানে উচ্চশব্দে গান বাজানোকে কেন্দ্র করে বিয়েবাড়ির সদস্যদের সঙ্গে প্রতিবেশী নাজমুল হকের ছেলের বাকবিতণ্ডা হয়। ঘটনাটি গড়ায় পরদিন সকাল পর্যন্ত। নাজমুল হকের বাইপাস হয়েছে। এ কারণে তার ছেলে বাবার শারীরিক অবস্থার কথা ভেবে গান থামানোর অনুরোধ করেছিলেন। কিন্তু বিয়েবাড়ির মানুষজন তা শোনেননি। উল্টো এ নিয়ে পরদিন সকালে নাজমুল হক ও তার ছেলের সঙ্গে ফ্ল্যাট মালিক সমিতির সাধারণ সম্পাদক আলতাফ হোসেনের বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে মারধরের ঘটনাও ঘটে। পরে নাজমুল হককে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সমাজবিজ্ঞানী মাহবুবা নাসরিন বাংলা ট্রিবিউনকে বলেন, “আমাদের মানবিক ও সামাজিক যে অবক্ষয় ঘটেছে এটি তারই চিত্র বহন করছে। বয়োজ্যেষ্ঠদের প্রতি আচরণ কেমন হবে পরিবার থেকেই সবার সেই শিক্ষা পাওয়ার কথা। প্রতিবেশীর সঙ্গে আমাদের আচরণ নির্ধারিত ছিল, এখন তা নেই। আমরা পাশের বাসার মানুষটির সঙ্গে সারাদিন যেতে আসতে দেখা হলেও অপরিচিতের মতো আচরণ করি। লিফটে দু’জন মানুষ ওঠানামা করলেও পরস্পরের সঙ্গে কথা বলি না। অথচ বাসার অনুষ্ঠানে যখন তাকে বিরক্ত করার মতো পরিস্থিতি তৈরি করি তখন ভাবিও না এটা সেই মানুষটির জন্য অস্বস্তিকর। অনেকে প্রশ্ন তুলতে পারেন, তাই বলে অনুষ্ঠান উদযাপন হবে না? সেটা অবশ্যই হবে, কিন্তু অন্যের যৌক্তিক বিরক্তির কারণ হয়ে তা হতে পারে না।”

আবাসিক এলাকা পার্টি আরকে মিশন রোডের মতোই অনেকটা থার্টিফার্স্ট নাইটের একটি ঘটনার কথা বলা যায়। ওইদিন শ্যাওড়াপাড়ার এক অ্যাপার্টমেন্টের ছাদে রাতভর গান-বাজনা হয়েছে উচ্চশব্দে। ছয়তলা বাড়ির একেবারে উঁচুতে থাকেন অন্তঃসত্ত্বা শ্যামলী নাহার। ড্রামের বিটে অনাগত সন্তানের ক্ষতি হতে পারে বলে তাকে শব্দদূষণ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসক। তাই তিনি সেদিন আয়োজকদের কাছে ধীরে গান বাজানোর অনুরোধ করেন। কিন্তু ব্যর্থ হন। পরে সারারাত গান-বাজনা হয়েছে ওই ছাদে।

ভুক্তভোগী শ্যামলী নাহার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি যেহেতু টপ ফ্লোরে থাকি, আমার ভোগান্তি হয়েছে সবচেয়ে বেশি। আবার আমার ভাই থাকেন দোতলায়। বেজমেন্টের গাড়ির অযথা হর্নের কারণে তার ঘুমে ব্যাঘাত ঘটে। অথচ গ্যারেজের মধ্যে হর্ন বাজানো কিংবা ব্যাটারি গরম করার নামে গাড়ি স্টার্ট দিয়ে রাখার মতো কাজগুলো বাড়িওয়ালা নিষেধ করলে চালকরা কখনোই করবে না। কিন্তু আমরা অন্যের সুবিধা-অসুবিধা দেখতে যেন ভুলেই গেছি।’

একইরকম ঘটনা দেখা গেছে কলাবাগানে। সেখানে একটি বাড়ির ছাদের ওপর গায়ে হলুদ অনুষ্ঠান হয়েছে। আবাসিক এলাকায় রাতে উচ্চশব্দে গান-বাজনা কেন, এমন প্রশ্নের উত্তরে আয়োজক আনিস মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হলুদের অনুষ্ঠান বাসার ভেতরে করা আজকাল কঠিন। ছাদে মঞ্চ বানিয়ে বড় আয়োজন করা সেক্ষেত্রে কিছুটা সুবিধার। এতে কমিউনিটি সেন্টারের বাড়তি হ্যাপা থেকেও বাঁচা যায়। তবে ১২টার পর যেন আর এমন না হয় সেদিকে লক্ষ্য রাখবো আমরা।’

মনোরোগ বিশ্লেষক মেখলা সরকার সামাজিক অস্থিরতার কথা তুলে ধরে বাংলা ট্রিবিউনকে বলেন, “আমরা দিনে দিনে অসহিষ্ণু হয়ে উঠছি। পারস্পরিক সম্মানবোধের জায়গা হারিয়ে যাচ্ছে ধীরে ধীরে। নাগরিক হিসেবে আমার কতটুকু অধিকার সেই সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকা ও এটাকে অন্যভাবে ব্যাখ্যা করার কারণে এখন অনাকাঙ্ক্ষিত ঘটনা বেশি ঘটছে।”

আরও পড়ুন:
ফের ওবায়দুল কাদেরের গাড়ি ঘেরাও


/জেএইচ/আপ-এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ