X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আগামী মাসেই উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশ: পরিকল্পনামন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ জানুয়ারি ২০১৮, ২১:৩৯আপডেট : ২৬ জানুয়ারি ২০১৮, ২১:৪২

তুরস্কে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ছবি: সংগৃহীত) পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘স্বল্পোন্নত দেশ থেকে আগামী মাসেই উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশ।’ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে তুরস্কের উপ-প্রধানমন্ত্রী মি. বেকির বোজদাগের ও তুরস্কের উন্নয়নমন্ত্রী মি. লুতফি এলভানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি একথা বলেন। পরিকল্পনা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আ হ ম মুস্তফা কামালের ভাষ্য, ‘আমাদের সৎ, দক্ষ ও দূরদৃষ্টিসম্পন্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অন্যতম একটি নিয়ামক পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেম ডিজিটাইজেশন তথা ই-জিপি। প্রথমে মাত্র চারটি সরকারি প্রতিষ্ঠান ই-জিপি সিস্টেমে যুক্ত হলেও ছয় বছরের ব্যবধানে বদলে গেছে এর চেহারা। বর্তমানে এই প্রক্রিয়ায় যুক্ত রয়েছে প্রায় ১২০০ প্রতিষ্ঠান।’

তুরস্ক ও লন্ডনে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) শুরু হয়েছে ‘বাস্তব অভিজ্ঞতা অর্জনে পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেম পর্যবেক্ষণ’ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনী। চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। এর অংশ হিসেবে তুরস্ক সফরে আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বৃহস্পতিবার তুরস্কের উপ-প্রধানমন্ত্রী ও তুরস্কের উন্নয়নমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পরিকল্পনামন্ত্রী। এ সময় বাংলাদেশের পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেমের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে কথা বলেন তিনি। তাদের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সার্কভুক্ত দেশগুলোতে এখন ই-জিপি নেতৃত্ব দিচ্ছে। বর্তমানে ই-জিপিতে সরকারি ৫৬টি মন্ত্রণালয় ও বিভাগের প্রায় ৮০ শতাংশ ক্রয়ব্যবস্থা অর্থাৎ কেনাকাটা হচ্ছে ১০০ কোটি টাকা পর্যন্ত। ই-জিপির ফলে ঘরে বসেই টেন্ডারে অংশগ্রহণকারীরা সরকারি ক্রয় প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন। দেশ-বিদেশে যা ব্যাপকভাবে প্রশংসা অর্জন করেছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ই-জিপি বাস্তবায়নের দায়িত্বে আছে।’

তুরস্কে আন্তর্জাতিক প্রদর্শনীটির আয়োজন করেছে কনসালটেন্সি কাম ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট ফার্ম ‘দি ব্রিজ’। এ আয়োজনের মাধ্যমে অর্জিত জ্ঞান ও আলোচনা ই-জিপি বাস্তবায়নের ক্ষেত্রে আরও বেশি অগ্রসর ও বাস্তবভিত্তিক হতে বাংলাদেশকে সহায়তা করবে বলে মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী। তিনি জানান, ই-জিপি সিস্টেম পরিচালনার জন্য সিপিটিইউ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে উচ্চক্ষমতাসম্পন্ন ডাটা সেন্টার স্থাপন করা হয়েছে। এটিকে অধিকতর বাস্তবায়নের জন্য বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউ ‘বাস্তবায়ন পরিবীক্ষণ ও সরকারি ক্রয় ডিজিটালাইজেশন-ডাইমেপ’ নামে নতুন একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার।

পাঁচ বছর মেয়াদি প্রকল্পটি ২০১৭ সালের জুলাই থেকে ২০২২ সালের জুনের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে সরকার। প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারি ক্রয় কার্যক্রমকে ত্বরান্বিত করার পাশাপাশি ক্রয় কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণের মাধ্যমে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে আরেক ধাপ অগ্রগতি হবে বলে উল্লেখ করেন পরিকল্পনামন্ত্রী।

তুরস্কের প্রশংসা করে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘ক্রয় কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণের ক্ষেত্রে এই ঐতিহাসিক ও সুন্দর দেশ নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছে। এটা আমাদের অনুপ্রাণিত করবে।’

এ সময় ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. তাজুল ইসলাম ও মো. আব্দুল হাই, সিপিটিইউ’র মহাপরিচালক মো. ফারক হোসেনসহ ছয় সদস্যের প্রতিনিধি দল।

/এসআই/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী