X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিএসএফ-চোরাকারবারিদের ঘুষের চক্র ফাঁস, কমান্ডার আটক

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
০৩ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৩২আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৪০

বিএসএফের ৮৩ ব্যাটেলিয়ানের কমান্ডার জিবু ডি ম্যাথিউ

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মদতেই যে মুর্শিদাবাদ-রাজশাহী সীমান্তে অবাধে চোরাকারবার চলছে,তা দিনের আলোর মতো পরিষ্কার হয়ে গেল ঘুষের লাখ লাখ টাকা নিয়ে বাহিনীর এক কমান্ডার ধরা পড়ায়।
বিএসএফের ৮৩ ব্যাটেলিয়ানের কমান্ডার জিবু ডি ম্যাথিউ মঙ্গলবার (৩০ জানুয়ারি) কেরালার একটি রেলস্টেশনে ৪৫ লাখ রুপি ঘুষের অর্থ নিয়ে সিবিআই গোয়েন্দাদের কাছে ধরা পড়েছেন। এই ঘটনায় চরম অস্বস্তিতে পড়েছে বিএসএফ। মাথিউ মুর্শিদাবাদের ৭০ কিলোমিটার সীমান্তজুড়ে বিএসএফের নেতৃত্ব দেন।
বাংলাদেশ সীমান্তে কেন প্রাণহানি পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না,সেই প্রশ্নের উত্তরে বিএসএফ বরাবর বলে এসেছে চোরাকারবার বন্ধ হলেই তাদের আর গুলিও চালানোর দরকার হবে না। কিন্তু সেই চোরাচালান যে চলছে বিএসএফের সমর্থনেই, ম্যাথিউর ঘটনায় তা ফাঁস করে দিল সিবিআই।
পদ্মার তীর ঘেঁষে যে ভারত-বাংলাদেশ সীমান্ত,তার একদিকে মুর্শিদাবাদ,অন্যদিকে রাজশাহী। দুই পারের এই দুই জেলাতেই বেশ কয়েকটি সুপরিচিত চোরাকারবারি চক্র আছে, আর তারা যে দুপারের সীমান্তরক্ষীদের মোটা অংকের মাসোহারা দিয়ে নিজেদের ব্যবসা চালিয়ে যাচ্ছে, সেটাও ওই অঞ্চলে কোনও গোপন কথা নয়। কিন্তু সেই ঘুষ লেনদেনের কোনও প্রমাণ এতদিন কারও কাছে ছিল না।
বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারে ‘মুর্শিদাবাদ বর্ডার’ সঙ্গত কারণেই অতি লোভনীয় পোস্টিং হিসেবে পরিচিত। এই জেলার ৭০ কিলোমিটার সীমান্ত দিয়ে গরু,মাদক,জাল ভারতীয় নোট থেকে শুরু করে নারী ও শিশু, কী না পাচার হয়! আর সেই মুনাফার একটা অংশ চলে আসে বিএসএফ কমান্ডারের পকেটে। আর এই পদেই গত বেশ কয়েক মাস ধরে ছিলেন কেরালার বাসিন্দা ম্যাথিউ।
গত কয়েক সপ্তাহের ঘুষের টাকা জমিয়ে তিনি যখন ছুটিতে বাড়ি যাচ্ছিলেন, ধারণা করা চলে ইচ্ছে করেই প্লেনে যাননি, কারণ সেখানে কড়াকড়ি বেশি। প্রায় আড়াইদিন যাত্রা করতে হবে জেনেও বেছে নিয়েছিলেন ট্রেন; শালিমার এক্সপ্রেসে চেপে বসেছিলেন কেরালার উদ্দেশ্যে। সঙ্গে ছিল একটা নীল রঙের ট্রলি ব্যাগ,যার ভেতরের কাপড়ের ভাঁজে লুকোনো ছিল তাড়া তাড়া নোটের বান্ডিল। এবং সবটাই ঘুষের!
নির্দিষ্ট গোয়েন্দা সূত্রে খবর পেয়ে কিছুদিন আগে থেকেই কমান্ডার ম্যাথিউর ওপর নজর রাখছিল সিবিআই। তার ট্রেন যখন এর্নাকুলামে ঢুকছে,তখন থেকে ওই কামরায় উঠে সিবিআইয়ের একজন ইন্সপেক্টর তার ওপর নজর রাখতে শুরু করেন। এরপর যখন ট্রলি ব্যাগ নিয়ে কমান্ডার ম্যাথিউ তার বাড়ির স্টেশন আলাপুজায় নামেন, তখন প্ল্যাটফর্মেই তাকে পাকড়াও করা হয় রেল কর্তৃপক্ষকে সাক্ষী রেখে।
তার ব্যাগ থেকে মেলে ২০০০ রুপির নোটের ১৮টি বান্ডিল, আর ৫০০ রুপির নোটের আরও ২২টি বান্ডিল। সব মিলিয়ে যার পরিমাণ ৪৫ লাখ রুপির বেশি।
সিবিআই জানিয়েছে, জেরায় ম্যাথিউ স্বীকার করেছেন রাজশাহী-মুর্শিদাবাদের চোরাকারবারি চক্রগুলো তাকে এই টাকা দিয়েছে। তাদের চোরাকারবারের কাজ মসৃণভাবে চলতে দেওয়ার বিনিময়েই এই ঘুষ। তবে টাকা নাকি তিনি একা খাননি,একেবারে নিচুতলার জওয়ান থেকে তার ঊর্ধ্বতন কর্মকর্তারা,সবাই নিয়মমাফিক এর ভাগ পেয়েছেন!
সিবিআই কেরালাতে সংবাদ সম্মেলন করে এ কথা ঘোষণা করায় বিএসএফ চরম বিব্রতকর অবস্থায় পড়েছে। বাহিনীর দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের মহাপরিদর্শক পিএসআর আঞ্জেনেয়ুলুকে এ ব্যাপারে আজ প্রশ্ন করা হলে তিনি প্রথমে মুখ খুলতে চাননি।
পরে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন,‘ওই বর্ডারে চোরাকারবারের সমস্যা দীর্ঘদিনের। অবস্থা প্রতিকারের জন্যই আমরা কিছুদিন আগে কমান্ডার ম্যাথিউকে বাড়তি দুই কোম্পানি জওয়ানও দিয়েছিলাম। কিন্তু তিনি যে নিজেই ওই কর্মকান্ডে যুক্ত, সর্ষের মধ্যেই যে ভূত আছে, তা কে জানত?’
তবে দিল্লিতে বিএসএফ সূত্রগুলো জানাচ্ছে,গোটা ঘটনায় দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের প্রধান মি আঞ্জেনেয়ুলু নিজেও চাপের মুখে আছেন। চোরাকারবারিদের সঙ্গে ঘুষের লেনদেনে কারা কারা জড়িত,তার অনুসন্ধানে তদন্ত শুরু হয়ে গেছে।
ম্যাথিউর গ্রেফতারের ঘটনা নিয়ে বিএসএফ সরকারিভাবে বেশি কিছু বলতে চাইছে না। দিল্লিতে বাহিনীর প্রধান মুখপাত্র শুভেন্দু ভরদ্বাজ শুধু এটুকুই বলছেন, ‘আমাদের কোনও কর্মকর্তা যদি কোনও অভিযোগে গ্রেফতার হন, তাহলে অবশ্যই সব ধরনের তদন্ত হবে। আইন আইনের পথেই চলবে।’
কিন্তু সীমান্তে চোরাকারবার ঠেকানো নিয়ে ভারত ও বাংলাদেশ দুদেশের মধ্যে আগামী দিনে যখনই কোনও আলোচনা হবে, তখন এই ম্যাথিউর ঘুষ খাওয়ার ঘটনা যে ভারতকে দুই কদম পিছিয়ে রাখবে, তাতে কোনও সন্দেহ নেই।

/এইচআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার বিকল্প নেই
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার বিকল্প নেই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া