X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যের কার্গো নিষেধাজ্ঞা উঠলেও অপেক্ষা করতে হবে বিমানকে

চৌধুরী আকবর হোসেন
১৭ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৪৬আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

 

বিমান প্রায় দুই বছর পর বাংলাদেশ থেকে সরাসরি আকাশপথে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের করতে যাচ্ছে যুক্তরাজ্য। রবিবার (১৮ ফেব্রুয়ারি) সিভিল এভিয়েশন অথরিটি ও বাংলাদেশে ব্রিটিশ হাই কমিশন যৌথ সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেবে। তবে এসিসি-৩ সনদ নবায়ন না হওয়া পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যুক্তরাজ্যে কার্গো পরিবহনের সুযোগ পাচ্ছে না। সিভিল এভিয়েশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সিভিল এভিয়েশন সূত্র জানায়, ইউরোপের দেশগুলোয় সরাসরি আকাশ পথে কার্গো পণ্য রফতানি করতে প্রত্যেক দেশকে ইউরোপীয় ইউনিয়নের ‘এয়ার কার্গো অর মেইল ক্যারিয়ার অপারেটিং ইন্ট্রো দ্যা  ইউনিয়ন ফ্রম অ্যা থ্রার্ড কান্ট্রি এয়ারপোর্ট’ (এসিসি-৩) Air carriers are required to be designated as an 'Air Cargo or Mail Carrier operating into the Union from a Third Country Airport' (ACC3) ও ‘রেগুলেশন এজেন্ট (আরএ-৩)’  সনদ নিতে হয়। কোনও এয়ারলাইন্স আকাশ পথে ইউরোপের দেশগুলোয় পণ্য পাঠাতে হলে নিতে হয় ‘এয়ার কার্গো সিকিউরিটি (এসিসি)-৩’ সনদ নিতে হয়। অন্যদিকে, যে বিমানবন্দর থেকে  কার্গো যাবে, সেই বিমানবন্দরের হ্যান্ডেলিং এজেন্টেকে নিতে হয় ‘রেগুলেশন এজেন্ট (আরএ-৩)’ সনদ। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যান্ডেলিং এজেন্টে হিসেবে রয়েছে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। একইসঙ্গে অন্যান্য এয়ারলাইন্সের পাশাপাশি বিমান নিজস্ব উড়োজাহাজে কার্গোয় যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলোতে পণ্য পরিবহন করে।

গত বছর ডিসেম্বর মাসেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে প্রত্যাশার কথা জানিয়েছিল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। রবিবার নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা এলেও বাংলাদেশেকে মানতে হবে কয়েকটি শর্ত। সূত্র জানায়, রবিবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশের সিভিল এভিয়েশন অথরিটি ও বাংলাদেশে ব্রিটিশ হাই কমিশন যৌথ সংবাদ সম্মেলনের করার প্রস্তুতি নিচ্ছে। সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী  শাহজাহান কামাল, সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান, বাংলদেশে নিযুক্ত  ব্রিটিশ হাই-কমিশনার অ্যালিসন ব্লেক এই সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে বিমানবন্দরের নিরাপত্তা ও বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে সরাসরি আকাশপথে পণ্য পরিবহনে  নিষেধাজ্ঞা বিষয়ে তথ্য তুলে ধরবেন। আসবে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণাও। 

সিভিল এভিয়েশন অথরিটি সূত্রে জানা গেছে, নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা এলেও বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে যুক্তরাজ্য। শর্ত অনুসারে শাহজালালের নিরাপত্তা বিষয়ে দীর্ঘ মেয়াদে দু’জন পরামর্শ নিয়োগ, এভিয়েশন সিকিউরিটিতে ইউকে মডেল অনুসরণ করা, ইউকে ও বাংলাদেশের যৌথভাবে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা পুনঃমূল্যায়ন করা।

সিভিল এভিয়েশন অথরিটির সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর এ মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা আন্তর্জাতিক মানে উন্নীত হয়েছে। নিরাপত্তার জন্য বিস্ফোরক শনাক্তকরণ যন্ত্রসহ বিভিন্ন যন্ত্র স্থাপন হয়েছে। ইতোমধ্যেই ইইউ প্রতিনিধিরা বিমানবন্দরে কার্গো কমপ্লেক্স সরেজমিনে পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। ফলে আমরা আশা করছি, নিষেধাজ্ঞা উঠে যাবে।’

এদিকে বিমান সূত্র জানায়, সোমবার থেকে বুধবার পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘এয়ার কার্গো অর মেইল ক্যারিয়ার অপারেটিং ইন্ট্রো দ্য ইউনিয়ন ফ্রম অ্যা থ্রার্ড কান্ট্রি এয়ারপোর্ট (এসিসি-৩)’ বিষয়ে পর্যবেক্ষণে একটি প্রতিনিধি দল কাজ শুরু করবে। প্রতিনিধি দলটি পর্যবেক্ষণ শেষে কমপক্ষে ১৫ দিন পর  প্রতিবেদন দেবে। সেই প্রতিবেদন সন্তোষজনক হলে  বিমান যুক্তরাজ্যে কার্গো পাঠানোর সুযোগ পাবে।

এ প্রসঙ্গে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, ‘একটি প্রতিনিধি দল বিমানে এসিসি-৩ মানদণ্ড নিয়ে কাজ করবে। আমরা আশা করি, এরমধ্য দিয়ে বিমান ইতিবাচক ফল পাবে।’

সূত্র জানায়, নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে আলোচনার জন্য গত ২৭ নভেম্বর যুক্তরাজ্যের সফরে যান তৎকালীন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। অন্যদিকে,  যুক্তরাজ্য ৩ সদস্যের একটি প্রতিনিধি দল ২২ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ‘রেগুলেশন এজেন্ট (আরএ-৩)’ পর্যবেক্ষণ  ছাড়াও সিভিল এভিয়েশন অথরিটির সঙ্গে বিভিন্ন বিষয়ে বৈঠক করে। তৎকালীন বিমানমন্ত্রী সঙ্গে ‘ইউকে ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্ট (ডিএফটি)’-এর বৈঠকের পর নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়টি আলোচানায় আসে। কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা আসার মধ্যেই ফের শর্ত জুড়ে দেয় যুক্তরাজ্য। এসব শর্ত বিষয়ে আলোচনা চলে মন্ত্রণালয় ও যুক্তরাজ্যের মধ্যে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ মার্চ বাংলাদেশের সঙ্গে আকাশপথে সরাসরি কার্গো পরিবহনের নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাজ্য।পরবর্তী সময়ে দেশটির পরামর্শে নিরাপত্তা পরামর্শক, প্রশিক্ষণের জন্য ২০১৬ সালের  ২১ মার্চ যুক্তরাজ্যের রেডলাইন অ্যাসিউরড সিকিউরিটির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করে সিভিল এভিয়েশন অথরিটি। রেডলাইন সিভিল এভিয়েশনের নিরাপত্তাকর্মীদের প্রশিক্ষণের পাশাপাশি যাত্রীদের ব্যাগ তল্লাশিসহ বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি সংযোজনের পরামর্শ দেয়। ইতোমধ্যে রেডলাইনের পরামর্শে আরেক ব্রিটিশ প্রতিষ্ঠান স্মিথ ডিটেকশন থেকে কেনা হয়েছে বিস্ফোরক শনাক্তকরণ যন্ত্রপাতি। এসব যন্ত্র শাহজালালে বসানো হয়েছে।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘গাজার গণকবরে অন্তত ২০ জনকে জীবন্ত দাফন’
‘গাজার গণকবরে অন্তত ২০ জনকে জীবন্ত দাফন’
‘বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়তে হবে’
‘বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়তে হবে’
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
উত্তাল চুয়েট, অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা
উত্তাল চুয়েট, অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা