X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার মামলার রায়ে ভারতের প্রতিক্রিয়া কী?

রঞ্জন বসু, দিল্লি
২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৬আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২০

 



খালেদা জিয়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ঠিকানা এখন পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগার। কিন্তু তার জেলে যাওয়ার ঘটনাকে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেশী দেশ ভারত কীভাবে দেখছে, সেটা এখনও পরিষ্কার নয়।

খালেদা জিয়ার মামলায় বাংলাদেশের আদালত যে রায় দিয়েছে, তা নিয়ে ভারত আনুষ্ঠানিকভাবে এ পর্যন্ত কোনও বিবৃতি দূরে থাক–একটি শব্দ পর্যন্ত খরচ করেনি। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিকালে নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন, কিন্তু সেখানেও এই প্রসঙ্গটি একেবারেই ওঠেনি।

খালেদা জিয়ার মামলার রায়কে ভারত কীভাবে দেখছে, বাংলা ট্রিবিউনের এই নির্দিষ্ট প্রশ্নের জবাবে দিল্লিতে সাউথ ব্লকের একটি সূত্র ওইদিন শুধু এটুকুই বলেছেন, ‘আমাদের বন্ধুপ্রতিম একটি প্রতিবেশী দেশের অভ্যন্তরীণ বিষয়ে আমাদের মন্তব্য করা সাজে না।’

তবে প্রকাশ্যে ভারত যতই সাদামাটা জবাব দিয়ে প্রসঙ্গটি পাশ কাটানোর চেষ্টা করুক, খালেদা জিয়ার মামলায় রায় ও তার পরবর্তী ঘটনাপ্রবাহের দিকে দিল্লি যে অত্যন্ত সতর্ক নজর রাখছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ের নীতিনির্ধারকদের সঙ্গেও ভারতের সাউথ ব্লকের কর্মকর্তাদের মতবিনিময় হচ্ছে, পরিস্থিতি পর্যালোচনা চলছে।

দিল্লিতে ডিপ্লোম্যাটিক অ্যাফেয়ার্সের বিশ্লেষক ও নামী কলাম লেখক জ্যোতি মালহোত্রার কথায়, ‘গত ৮ ফেব্রুয়ারি যেদিন খালেদা জিয়াকে জেলে পাঠানো হলো, সেদিন দিল্লি এর পরিণাম নিয়ে গভীরভাবে চিন্তিত ছিল। কিন্তু তারপর বাংলাদেশজুড়ে বিশেষ কোনও সহিংসতা বা অশান্তির ঘটনা না-ঘটায় ভারত এখন অনেকটাই আশ্বস্তবোধ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিস্থিতি ঠিক মতোই সামলে নিতে পারবেন, এই বিশ্বাসটাও ভারতে তৈরি হয়েছে।’

তবে মিস মালহোত্রা একইসঙ্গে বাংলা ট্রিবিউনকে মন্তব্য করেছিলেন, গোটা ঘটনায় ভারতের কাছে এটাও স্পষ্ট যে বাংলাদেশের রাজনৈতিক পরিমণ্ডলে শেখ হাসিনার কর্তৃত্ব এখন প্রশ্নাতীত এবং বাংলাদেশের শাসনক্ষমতায় তিনিই ভারতের জন্য এখনও ‘সেরা বাজি’।
তবে বাংলাদেশে বিগত বিএনপি সরকারের আমলে ঢাকায় ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্বে ছিলেন, এমন একজন সাবেক কূটনীতিক বলছিলেন— খালেদা জিয়া জেলে গেলেও ভারত এখনও চায় বাংলাদেশের আগামী নির্বাচনে বিএনপির অংশগ্রহণটা নিশ্চিত করা দরকার।

সাবেক ওই রাষ্ট্রদূত এই প্রতিবেদককে বলেছেন, ‘বাংলাদেশের বিচার বিভাগের ওপর ভারতের সম্পূর্ণ আস্থা আছে। এর আগে যখন সে দেশে একাত্তরের যুদ্ধাপরাধীদের একের পর এক সাজা দেওয়া হয়েছিল, তখনও দিল্লি সে কথা বারবার স্পষ্ট করে দিয়েছে। কাজেই খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে, ভারতের এমনটা ভাবার কোনও কারণই নেই।’

‘কিন্তু তার পরেও প্রশ্ন থেকেই যায়, খালেদা জিয়া জেলে থাকলে, তার দল আদৌ আগামী নির্বাচনে অংশ নেবে কিনা। এখানে ভারত কিন্তু সব সময়ই মনে করে—বাংলাদেশে গণতন্ত্রের স্বার্থে একটা অংশগ্রহণমূলক নির্বাচন দরকার। এমনকি গত অক্টোবরে ঢাকা সফরে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজেই বেগম জিয়ার কাছে সেটা স্পষ্ট করে দিয়েছিলেন।’

ভারতীয় ওই সাবেক কূটনীতিক বিশ্বাস করেন, ৮ ফেব্রুয়ারির রায়ের পরও ভারতের সেই মনোভাবে কোনও নড়চড় হয়নি এবং খালেদা জিয়া জেলেই থাকুন বা বাইরে, বিএনপির আগামী নির্বাচনে আসা দরকার বলেই ভারতের বিশ্বাস।
বাংলা ট্রিবিউন আরও জানতে পেরেছে, খালেদা জিয়ার রায়ের পর বিএনপির শীর্ষ পর্যায়ের দু-চারজন নেতাও ভারতে ক্ষমতাসীন বিজেপির এক প্রভাবশালী সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

বিজেপি তথা আরএসএসের ওই তেলুগুভাষী নেতা তাদের পরামর্শ দিয়েছেন, বিএনপি যেন আইনি পথেই খালেদা জিয়ার মামলার মোকাবিলা চালিয়ে যায়। পাশাপাশি, ‘একজন শুভাকাঙ্ক্ষী হিসেবেৎ হুট করে নির্বাচনে না-লড়ার মতো কোনও ‘হঠকারী সিদ্ধান্ত’ না নিতেও বিএনপিকে উপদেশ দিয়েছেন তিনি।
গত কয়েকদিন ধরে ভারতে ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের মতো রাজ্যগুলোতে নির্বাচনি প্রচারণা চালানোর ব্যস্ততার ফাঁকেও বিজেপির ওই নেতা কিন্তু বাংলাদেশ পরিস্থিতির দিকেও নিয়মিত নজর রেখে গেছেন।

ফলে বোঝাই যাচ্ছে, খালেদা জিয়ার কারাদণ্ড নিয়ে প্রকাশ্যে ভারত সরকার নীরবতা পালন করলেও দিল্লি যে একেবারে উপেক্ষা করছে, বিষয়টি মোটেও সেরকম নয়। বরং এরপরেও যাতে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি শান্তিপূর্ণ থাকে এবং আগামী নির্বাচনে বিএনপি যাতে শামিল হতে রাজি হয়—ভারত মনেপ্রাণে সেটাই চাইছে।

   

/এপিএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি