X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ফুল ফোটাতে পারেনি সিটি করপোরেশন, এবার ভিন্ন চিন্তা

শাহেদ শফিক
২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪৮আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৩০

 



সড়ক বিভাজকে লাগানো গাছে ফুটছে না ফুল সড়ক বিভাজকে (ডিভাইডার) বিভিন্ন প্রজাতির ফুলগাছ দিয়ে সৌন্দর্য বৃদ্ধির প্রকল্প নিয়ে আর সামনের দিকে এগোবে না ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ১২ কোটি টাকা ব্যয়ে প্রায় দুই বছর আগে হাতে নেওয়া প্রকল্পটিতে আশানুরূপ সফলতা না আসায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে আগের মতো বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের আর্থায়নে সড়ক বিভাজকের সৌন্দর্য বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। এরই মধ্যে বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র এসব নিশ্চিত করেছে।




প্রকল্প সূত্র জানিয়েছে, প্রকল্পটি শুরুর আগে বিশেষজ্ঞদের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা করে প্রায় আট কিলোমিটার সড়কের বিভাজকে বাগানবিলাস ফুলগাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সড়কগুলোর মধ্যে রয়েছে গোলাপশাহ মাজার থেকে কাকরাইল নাইটিঙ্গেল মোড়, বঙ্গবাজার থেকে শেরাটন হোটেল, মৎস্যভবন থেকে শাহবাগ মোড়, রমনা থানার সামনে থেকে সবজিবাগান এলাকা এবং মতিঝিলের বলাকা চত্বর এলাকা।

ডিএসসিসি সূত্র জানিয়েছে, ২০১৬ সালের জুনে ডিএসসিসির সড়কগুলো সবুজায়নের পাশাপাশি সৌন্দর্যমণ্ডিত করে তুলতে এক বছর মেয়াদি প্রকল্পটি হাতে নেওয়া হয়। এর কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৭ সালের জুনে। উদ্দেশ্য ছিল, মেয়াদ শেষে সড়কগুলোতে ফুলের সৌন্দর্য শোভা পাবে, ছড়াবে সৌরভ। এতে সফলতা আসলে পরবর্তীতে সবকটি সড়কেই পর্যায়ক্রমে নতুন প্রকল্পের মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে। কিন্তু বাস্তবে ঘটেছে ভিন্ন। ফুল ফোটা তো দূরের কথা, অধিকাংশ স্থানে গাছই বেঁচে থাকছে না। আবার কিছু গাছ বেঁচে থাকলেও বহু চেষ্টার পরেও তাতে ফুল ফোটানো যাচ্ছে না।
পরিচর্চা করেও ফোটানো যাচ্ছে না ফুল প্রকল্পের সার্বিক অবস্থান নিয়ে গত ২০ ফেব্রুয়ারি ‘চেষ্টা করেও ফুল ফোটাতে পারছে না সিটি করপোরেশন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনে। প্রতিবেদনে বলা হয়, যানবাহনের অতিরিক্ত ধোঁয়া, ধুলাবালিসহ বৈরী পরিবেশের কারণে সড়ক বিভাজকে লাগানো গাছে ফুল ফুটছে না। প্রকল্প হাতে নেওয়ার আগে সংশ্লিষ্ট পরামর্শক প্রতিষ্ঠান এসব বিষয়গুলো ভালো করে বিবেচনায় নেয়নি। যে কারণে নিয়মিত পরিচর্চা ও বিশেষজ্ঞ নিয়োগ করেও গাছে সময় মতো ফুল আসছে না।
ডিএসসিসি সূত্র জানায়, প্রকল্পের আওতায় গুরুত্বপূর্ণ সড়কগুলোর বিভাজকে বাগানবিলাস ফুলগাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আগে এসব সড়কের সৌন্দর্যবর্ধন করা হতো বেসরকারিভাবে। বিনিময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব দু-চারটি বিজ্ঞাপন প্রচার করতো। এতে সড়ক বিভাজকের সৌন্দর্যবর্ধনের পাশাপাশি এ খাতে রাজস্ব ব্যয় থেকে মুক্তি পেতো সিটি করপোরেশন। কিন্তু মেয়র নির্বাচিত হয়ে নগর ভবনে আসার এক বছরের মাথায় এ সংক্রান্ত সব চুক্তি বাতিল করে এ প্রকল্প হাতে নেন ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
সড়ক বিভাজকের ফুলগাছ নিয়ে খবর প্রকাশেল পর আগের মতো বেসরকারিভাবে সৌন্দর্যবর্ধনের সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন। করপোরেশনের পক্ষ থেকে চিঠির মাধ্যমে বিভিন্ন ব্যাংক, বীমা, মোবাইল ফোন অপারেটর, ইলেক্ট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়াসহ সংশ্লিষ্ট ৯৫টি প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলালের সভাপতিত্বে একটি সভা আহ্বান করা হয়েছে। ওই সভায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রধান অথবা উপযুক্ত ব্যক্তিকে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে।
পরিচর্চা করেও ফুলগাছে ফোটানো যাচ্ছে না ফুল চিঠিতে বলা হয়, ডিএসসিসি নাগরিক সুবিধাদি নিশ্চিত করাসহ বিশেষত সড়ক মিডিয়ানের (বিভাজক) সৌন্দর্যবর্ধনের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে করে থাকে। তাছাড়া রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় ও বিদেশ থেকে আগত মেহমানগণের পক্ষ থেকেও দৃষ্টিনন্দন ও মননশীলভাবে সড়ক মিডিয়ান সজ্জিতকরণের বিষয়টি লক্ষ্য করা হয়ে থাকে। এসব কাজে বিভিন্ন প্রতিষ্ঠান/সংস্থা সামাজিক দায়িত্ববোধ থেকে করপোরেশনকে সহয়তা করে থাকে।
এতে আরও বলা হয়, করপোরেশন এলাকায় অধিকতর সৌন্দর্যমণ্ডিত করার লক্ষ্যে সৃজনশীল ধ্যান-ধারণায় সড়ক মিডিয়ানগুলোর সৌন্দর্যবর্ধন কাজ আপনার প্রতিষ্ঠানসহ বিভিন্ন বাংক, বীমা, টেলিকম অপারেটর, ইলেক্ট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া ইত্যাদির মাধ্যমে করানোর বিষয়ে মেয়র অভিপ্রায় ব্যক্ত করেছেন। সে অনুযায়ী প্রধান নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে আগামী ২৮ ফেব্রুয়ারি বেলা ২টা ৩০ মিনিটে নগর ভবনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক নগর ভবনের সংশ্লিষ্ট শাখার একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মূলত সড়ক বিভাজকের সৌন্দর্যবর্ধনের প্রকল্পটিতে কোনও সফলতা না আসায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
জানতে চাইলে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসূফ আলী সরদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি আগের মতো বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে সড়ক বিভাজকের সৌন্দর্যবর্ধন করবো। বিজয়টি জানিয়ে আমরা শতাধিক প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছি। তাদের উপস্থিতিতে আগামী ২৮ ফেব্রুয়ারি নগর ভবনে একটি বৈঠক অনুষ্ঠিত হবে।’

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ