X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কনস্টেবল নিয়োগ শুরু, দুর্নীতি বন্ধে পুলিশ সদর দফতরের নজরদারি

নুরুজ্জামান লাবু
২৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩৯আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৪৫

 

 

বাংলাদেশ পুলিশ

দুর্নীতির অভিযোগ ওঠায় একমাসের বেশি সময় স্থগিত থাকার পর বাংলাদেশ পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া আবার শুরু হয়েছে। গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) শুরু হওয়া এ নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে পুলিশ সদর দফতর থেকে গঠন করা হয়েছে মনিটরিং টিম। কিন্তু তা সত্ত্বেও প্রশ্ন উঠেছে, দীর্ঘদিন ধরে ঘুষ-দুর্নীতির মাধ্যমে কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া এবার কতটা স্বচ্ছ হবে?

দেশের ৬৪ জেলার মধ্যে প্রথম দিন বৃহস্পতিবার ১০টি জেলায় চাকরিপ্রার্থীদের শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা নেওয়া হয়েছে। নিয়োগ প্রক্রিয়ার প্রাথমিক ধাপের এ বাছাই চলবে ৬ মার্চ পর্যন্ত। এরপর প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই চূড়ান্ত তালিকা ঘোষণা করা হবে।

গত বছরের ২১ ডিসেম্বর পুলিশ সদর দফতর থেকে ১০ হাজার ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মধ্যে সাড়ে আট হাজার পুরুষ ও দেড় হাজার নারী কনস্টেবল নিয়োগ দেওয়ার কথা ছিল। কিন্তু এ বছরের ১৬ জানুয়ারি থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা থাকলেও তার দুই দিন আগে হঠাৎ করে নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হয়।

পুলিশ সদর দফতর বলছে, কনস্টেবল নিয়োগে বহুদিন ধরে চলে আসা ঘুষ-দুর্নীতি বন্ধে এবার কঠোর অবস্থান নেওয়া হয়েছে। পুলিশ মহাপরিদর্শক হিসেবে সদ্য যোগ দেওয়া ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী ঘুষ-দুর্নীতি বন্ধে পুলিশ সুপারদের বিশেষ নির্দেশনা দিয়েছেন। ঘুষ বা দুর্নীতির মাধ্যমে নিয়োগের কোনও অভিযোগ পেলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর বিভাগীয় ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় যোগাযোগ করা হলে আইজিপি ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা চাই সবার সহযোগিতা নিয়ে স্বচ্ছভাবে কনস্টেবল নিয়োগ করতে। এজন্য যা যা করা প্রয়োজন তার সবই করা হবে।’ তিনি বলেন, ‘কেবল তো প্রাথমিক ধাপের বাছাই শুরু হয়েছে। এখানে শারীরিক মাপের পরীক্ষা হয়ে থাকে। পরবর্তী ধাপ অর্থাৎ লিখিত পরীক্ষায়, আমাদের সদর দফতর থেকে যে মনিটরিং টিম গঠন করা হয়েছে, তারা জেলায় জেলায় গিয়ে তদারকি করবে।’

সংশ্লিষ্টরা বলছেন, সদ্য বিদায়ী আইজিপি এ কে এম শহীদুল হকের মেয়াদ শেষ হওয়ার আগমুহূর্তে কনস্টেবল নিয়োগ নিয়ে ব্যাপক ঘুষ-বাণিজ্যের অভিযোগ ওঠে। এ কারণে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়। এ মাসের ১ ফেব্রুয়ারি নতুন আইজিপি হিসেবে ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী দায়িত্ব নিয়ে পুলিশের সব নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ করার ওপর জোর দেন। নিয়োগ ও বদলি বাণিজ্য নিয়ে সর্বশেষ পুলিশ সদর দফতরের ত্রৈমাসিক অপরাধবিষয়ক সভায় আলোচনা-সমালোচনাও হয়।

পুলিশ সদর দফতর সূত্র বলছে, পুলিশ কনস্টেবল নিয়োগে ব্যাপক ঘুষ-দুর্নীতি হয়ে থাকে। কনস্টেবল নিয়োগের অধিকর্তা হলেন জেলার পুলিশ সুপার। সংশ্লিষ্ট এলাকার রেঞ্জ ডিআইজির কার্যালয় এবং পুলিশ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসপিদের তদবির করে নিজেদের পছন্দের প্রার্থীদের নিয়োগ দেওয়ার চেষ্টা করেন। এছাড়া প্রায় প্রতিটি জেলায় রাজনৈতিক নেতাকর্মী, মন্ত্রী-এমপিসহ আমলাদেরও তদবির থাকে। এ সবকিছুর নেপথ্যেই থাকে অর্থের লেনদেন। এই দুর্নীতি বন্ধ করতেই আইজিপি কঠোর পদক্ষেপ নিয়েছেন। প্রত্যেক জেলার পুলিশ সুপারকে স্থানীয় রাজনৈতিক নেতাকর্মী বা মন্ত্রী-এমপিদের অনৈতিক তদবির এড়িয়ে চলতে বলা হয়েছে।

রাজনৈতিক নেতাকর্মী বা মন্ত্রী-এমপিদের অনৈতিক তদবির এড়িয়ে চলতে বলা হলেও, যারা নিয়োগকর্তা তাদের বিরুদ্ধেই অর্থ লেনদেনের মাধ্যমে নিয়োগ দেওয়ার অভিযোগ রয়েছে। অনেক জেলার পুলিশ সুপাররা নিজেরাই অর্থের বিনিময়ে নিয়োগ দিয়ে থাকেন। সেক্ষেত্রে কীভাবে এই নিয়োগ প্রক্রিয়া থেকে ঘুষ-দুর্নীতি বন্ধ করা সম্ভব জানতে চাইলে পুলিশ সদর দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘সাধারণত একসঙ্গে ৮-১০টি জেলায় নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এসব জেলায় এবার পুলিশ সদর দফতর থেকে বিশেষ মনিটরিং সেল গিয়ে নজরদারি করবে। এছাড়া পুলিশ সদর দফতরে আইজিপির যে নিজস্ব গোয়েন্দা সেল রয়েছে সেই সেলের সদস্যরাও ঘুষ-দুর্নীতির মাধ্যমে নিয়োগ হচ্ছে কি না, তা খতিয়ে দেখবে।’

পুলিশ সদর দফতরের উচ্চপদস্থ ওই কর্মকর্তা বলেন, ‘বহুদিন ধরে চলে আসা ঘুষ-দুর্নীতির মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া একবারে হয়তো শূন্যের কোঠায় নামিয়ে আনা যাবে না। তবে যে প্রচেষ্টা চলছে তাতে যদি ৫০ ভাগও সফল হওয়া যায়, তাও অনেক।’ এভাবেই একসময় পুরো নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হবে বলেও আশা করেন তিনি।

কোন জেলায় কবে নিয়োগ

দেশের ৬৪ জেলার মধ্যে গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) মাদারীপুর, রাজবাড়ী, চাঁদপুর, নাটোর, নীলফামারী, যশোর, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, পিরোজপুর ও বরগুণায় প্রাথমিক ধাপের বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আগামীকাল শনিবার (২৪ ফেব্রুয়ারি) মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, শরিয়তপুর, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, রাঙ্গামাটি, মাগুরা, মেহেরপুর ও ঝালকাঠি জেলার পুলিশ লাইন্সে প্রাথমিক বাছাই পরীক্ষা হবে। ২৫ ফেব্রুয়ারি গাজীপুর, নরসিংদী, কক্সবাজার, লক্ষ্মীপুর, চাঁপাইনবাবগঞ্জ, লালমনিরহাট, ঠাকুরগাঁও, ভোলা ও মৌলভীবাজারে প্রাথমিক বাছাই সম্পন্ন করা হবে। এরপর ৩ মার্চ নিয়োগ প্রক্রিয়া শুরু হবে কিশোরগঞ্জ, গাইবান্ধা, কুড়িগ্রাম, নড়াইল, বাগেরহাট, পটুয়াখালী, সিলেট ও সুনামগঞ্জে। ৪ মার্চ হবে ঢাকা, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, চট্টগ্রাম, কুমিল্লা, রাজশাহী, কুষ্টিয়া, বরিশাল ও হবিগঞ্জে। আর সর্বশেষ ৬ মার্চ প্রাথমিক বাছাই পরীক্ষা হবে ফরিদপুর, নেত্রকোণা, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, বগুড়া, রংপুর ও দিনাজপুরে।

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষার দুদিন পরপর সংশ্লিষ্ট জেলায় লিখিত পরীক্ষা হবে। এরপর মৌখিক পরীক্ষা শেষে মার্চের প্রথম ভাগে শেষ করা হবে নিয়োগ প্রক্রিয়া।

 

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!