X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সবাইকে কাঁদিয়ে ওরা দেশে ফিরছে

চৌধুরী আকবর হোসেন
১৯ মার্চ ২০১৮, ১৩:১৭আপডেট : ১৯ মার্চ ২০১৮, ১৫:০৮

ছবি- ওপরের সারিতে বাম থেকে: বেগম হুরুন নাহার বিলকিস বানু, এস এম মাহমুদুর রহমান, ফয়সাল আহমেদ, বিলকিস আরা মিতু, নাজিয়া আফরিন চৌধুরী, আখতারা বেগম, মো. রকিবুল হাসান। মধ্যের সারিতে বাম থেকে: মো. রফিকুজ্জামান-সানজিদা হক-অনিরুদ্ধ জামান (প্রথম ছবি), মো. হাসান ইমাম, তামারা প্রিয়ন্ময়ী, তাহারা তানভীন শশী রেজা, ফ্লাইটের পাইলট আবিদ সুলতান, কো-পাইলট পৃথুলা রশীদ ও মিনহাজ বিন নাসির-আঁখি মনি (শেষ ছবি)। নিচের সারিতে বাম থেকে: এফ এইচ প্রিয়ক, শারমীন আক্তার নাবিলা, উম্মে সালামা, মো. মতিউর রহমান, খাজা হুসাইন ও মো. নুরুজ্জামান।

নেপালে ইউএস-বাংলার বিমান দুর্ঘটনায় নিহত ২৬ জন বাংলাদেশির মধ্যে ২৩ জনের লাশ ঢাকায় আসছে। কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দর থেকে লাশ বহনকারী বাংলাদেশ বিমানবাহিনীর একটি কার্গো বিমান বেলা ২টায় ঢাকার উদ্দেশে রওনা হয়েছে। বিমানটি বেলা ৩টায় হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছাবে। বিমানবন্দর থেকে মরদেহের কফিনগুলো সরাসরি আর্মি স্টেডিয়ামে নেওয়া হবে। সেখানে বিকাল ৪টায় জানাজা অনুষ্ঠিত হবে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)-এর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, নিহতদের শনাক্ত করতে সেসব স্বজন নেপাল গিয়েছিলেন, একই সময়ে তারাও ইউএস-বাংলার একটি ফ্লাইটে ঢাকায় আসছেন।

এর আগে আজ সোমবার সকালে নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কাছে ২৩ বাংলাদেশির মরদেহ হস্তান্তর করেছে নেপাল কর্তৃপক্ষ। এরপর দূতাবাসের আঙিনায় লাশের কফিনগুলো সারিবদ্ধ করে রাখা হয়। সকাল ৯টায় জানাজা শেষে নিহতদের নাম লেখা কফিনের পাশে স্বজনরা কিছুক্ষণ থাকার সুযোগ পান। সেখানে আপনজনের নাম লেখা কফিন দেখে কান্নায় ভেঙে পড়েন তারা। এরপর সোয়া ৯টার দিকে বিমানবন্দরে নেওয়ার জন্য গাড়িতে তোলা হয় কফিনগুলো।

এদিকে, ওই দুর্ঘটনায় আহত ১০ বাংলাদেশির ৬ জনকে ইতোমধ্যে দেশে ফিরিয়ে এনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকি চারজন সিঙ্গাপুর, নেপাল ও ভারতে চিকিৎসাধীন রয়েছেন। ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

বিমানবাহিনীর বিমানযোগে ২৩ জনের লাশ ঢাকায় আনার বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক মো. নূর ইসলাম।

বেলা ৩টার দিকে শাহজালালের আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টারমাক-১ এ লাশবাহী বিমানটি অবতরণ করবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘লাশ দেশে ফেরার পর আর্মি স্টেডিয়ামে জানাজা হবে। এরপর স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।’

গত ১২ মার্চ ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিমান কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়। এ ঘটনায় ৪৯ আরোহীর মৃত্যু হয়, যাদের মধ্যে চার পাইলট-ক্রুসহ ২৬ জন বাংলাদেশি। নিহত বাংলাদেশিরা হলেন- ফয়সাল আহমেদ, আলিফউজ্জামান, বিলকিস আরা, বেগম হুরুন নাহার বিলকিস বানু, আখতারা বেগম, নাজিয়া আফরিন চৌধুরী, মো. রকিবুল হাসান, সানজিদা হক, মো. হাসান ইমাম, মো. নজরুল ইসলাম, আঁখি মনি, মিনহাজ বিন নাসির, ফারুক হোসেন প্রিয়ক, তামাররা প্রিয়ন্ময়ী, মো. মতিউর রহমান, এস এম মাহমুদুর রহমান, তাহেরা তানভীন শশী রেজা, পিয়াস রায়, উম্মে সালামা, অনিরুদ্ধ জামান, মো. নুরুজ্জামান ও মো. রফিকুজ্জামান, ফ্লাইটের পাইলট আবিদ সুলতান, কো-পাইলট পৃথুলা রশীদ এবং দুই ক্রু শারমীন আক্তার নাবিলা ও খাজা হুসাইন।

নিহতদের মধ্যে ২৩ জনের লাশ শনাক্ত করে দেশে ফেরত আনা হচ্ছে। নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস রবিবার দূতাবাসে এক সংবাদ সম্মেলনে জানান, নিহত ২৬ বাংলাদেশির মধ্যে আলিফউজ্জামান, পিয়াস রায় ও মোহাম্মদ নজরুল ইসলামের লাশ এখনও শনাক্ত হয়নি।

কাঠমান্ডুতে বাংলাদেশি দূতাবাসে ২৩ জনের লাশবাহী কফিন

গতকাল রবিবার পর্যন্ত এ ঘটনায় আহত ১০ বাংলাদেশির মধ্যে ৬ জন দেশে ফিরেছেন। তারা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসাধীন আছেন। তারা হলেন শাহরিন আহমেদ মুমু, মেহেদী হাসান, সাঈদা কামরুন্নাহার স্বর্ণা, আলমুন নাহার অ্যানি, রাশেদ রুবায়েত ও শাহিন ব্যাপারী।

এদিকে, বিমানের নিহত পাইলট আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানমকে রবিবার গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর শেরেবাংলা নগরে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, আফসানা খানম স্ট্রোক করেছেন। তিনি আইসিইউতে আছেন।

দুর্ঘটনার আনুষ্ঠানিক তদন্ত শুরু হয়েছে রবিবার (১৮ মার্চ)। তদন্ত কাজে যোগ দিতে বাংলাদেশ থেকে নেপাল গেছেন এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপ অব বাংলাদেশ (এএআইজি-বিডি)-এর প্রধান ক্যাপ্টেন সালাউদ্দিন এম রহমতুল্লাহ। রবিবার বেলা ১১টায় নেপালের ‍উদ্দেশে বাংলাদেশ ছাড়েন তিনি। ইউএস-বাংলার বিমান, পাইলট ও কো-পাইলট সংক্রান্ত সব তথ্য চেয়েছে নেপাল। এসব তথ্য নিয়েই নেপাল গিয়েছেন ক্যাপ্টেন সালাউদ্দিন। সকালে বিমানে ওঠার আগে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা ব্ল্যাকবক্সের ওপর গুরুত্ব দিচ্ছি। শেষ মুহূর্তে ককপিটের কথোপকথন পর্যালোচনা করলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য বের হয়ে আসবে।’

 

/সিএ/এএইচ/ এএম/এপিএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি