X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

থমথমে আর্মি স্টেডিয়ামে শোকে বিহ্বল স্বজনেরা

শেখ জাহাঙ্গীর আলম ও সাদ্দিফ অভি
১৯ মার্চ ২০১৮, ১৮:০৫আপডেট : ১৯ মার্চ ২০১৮, ২১:৩৮

সোমবার বেলা ৩টা। আর্মি স্টেডিয়ামে একে একে ঢুকছেন নেপালে বিমান বিধ্বস্তের ঘটনায় নিহতদের স্বজনরা। ২৩টি পরিবারের কেউ কাউকে চেনেন না, কিন্তু আজ তারা যেন পরস্পরের কত চেনা। একইভাবে তারা পরিবারের স্বজনদের হারিয়েছেন। একসঙ্গে জানাজা পড়ে স্বজনদের মরদেহগুলো নিয়ে ফিরবেন যার যার গন্তব্যে। লাশ স্টেডিয়ামে ঢোকার সঙ্গে সঙ্গে আর্তনাদে ভরে ওঠে পুরো মাঠ। কোথাও কোনও প্রশান্তি নেই, চারপাশে কেবল শোক।

আর্মি স্টেডিয়ামে অপেক্ষারত স্বজনেরা বেলা সাড়ে ৫টায় জানাজা অনুষ্ঠিত হলেও দুপুর আড়াইটা থেকেই আসতে শুরু করেছিলেন স্বজনরা। আর্মি স্টেডিয়ামে প্রবেশের পথে প্রতিটি পরিবারের সদস্যরা কান্নায় ভেঙে পড়েন। তাদের চোখে মুখে গত কয়েকদিনের শোকাহত অপেক্ষার ছাপ। স্টেডিয়ামের একদিকে সব পরিবারের বসার জায়গা রাখা হয়েছে। সেখান থেকে হঠাৎ গুমরে উঠছে কান্না। বিকেল পৌনে ৫টায় যখন একে একে কফিনগুলো এলো স্টেডিয়ামের মাঠে, তখন যেন আর বাঁধ মানে না। প্রত্যেকে দাঁড়িয়ে তাকিয়ে থেকেছেন সেই কফিনের মিছিলের দিকে। কেউ নিথর, কেউ অঝোরে কাঁদছেন, কেউ চিৎকার দিয়ে আর্তনাদ করছেন।

এরপর আসে সেই ক্ষণ। জানাজার নামাজ শেষ, প্রধানমন্ত্রীর পক্ষে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্পিকার শিরীন শারমিন চৌধুরীর শ্রদ্ধা জানালেন। এরপর একে একে নিহতদের নাম ডেকে স্বজনদের আহ্বান জানানো হয় লাশ নিয়ে যাওয়ার জন্য। পুরো স্টেডিয়ামে তখন শোকের মাতম। সবাই যার যার শোক পালন করছেন। কেউ হয়তো কাউকে চেনেন না, কিন্তু পাশে হাতটা ধরে দাঁড়িয়ে আছেন।

মরদেহ ঢোকানো হচ্ছে আর্মি স্টেডিয়ামে প্রিয়ককে বাঁচাতে পারেনি তার সহযাত্রী ভাই মেহেদী। তিনি কথা বলতে পারছেন না। স্তব্ধ হয়ে আছেন, কিন্তু হাসপাতাল থেকে ছুটে এসেছিলেন। শেষ মুহূর্তেও প্রিয়ককে বাঁচানোর জন্য হাত বাড়িয়ে রেখেছিলেন, পারেননি। একইসঙ্গে প্রিয়কের মেয়ে প্রিয়ন্ময়ী পুড়ে গেছে চোখের সামনে। এদের লাশ নিতে এসেছেন প্রিয়কের মামা তোফাজ্জল হোসেন। ছোট্ট শিশু তামারার লাশ গ্রহণ করবেন প্রিয়কের দুলাভাই আকরাম হোসেন কাজল। দাফন করা হবে গাজীপুরের নগরহাওলার জৈনাবাজার গ্রামে।

আরও পড়ুন: আর্মি স্টেডিয়ামে স্বজনদের কান্না

পুরোটা সময় চিৎকার দিয়ে কেঁদেছেন পৃথুলার মা। খালারা পাশ থেকে সমবেদনা জানাচ্ছেন বটে, কিন্তু তাদেরও বুক ভাঙা কান্না। পৃথুলার স্বজনের মধ্যে এসেছেন বাবা কাজল এবং মা মাহফুজা, খালা ফিরোজা এবং মামা সাইফুর রহমান। মামা জানান, লাশ শ্যামলীর আশা টাওয়ারে নিয়ে যাওয়া হবে। সেখানে বাদ মাগরিব জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। যে মা আকাশ ছোঁয়ার স্বাধীনতা দিয়েছিলেন সেই আকাশ মেয়েকে কেড়ে নিয়েছে। এবার কার কাছে অভিযোগ জানাবেন মা!

যার যেখানে দাফন
পৃথুলার লাশ শ্যামলীতে আশা টাওয়ারে নিয়ে যাওয়া হবে। সেখানে বাদ মাগরিব জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। আক্তারা বেগমের লাশ এখান থেকেই রাজশাহীতে নিয়ে যাবে দুই মেয়ে। নিহত এসএম মাহমুদুর রহমানের মরদেহ যাবে ফরিদপুরের নিজ এলাকায়।

ইউএস-বাংলার ২২১ ফ্লাইটের কেবিন ক্রু খাজা হোসেন মোহাম্মদ শাফির মরদেহ রাজধানীর বেগমবাজারের পারিবারিক কবরস্থানে দাফন করা হতে পারে।

নিহতদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন ওবায়দুল কাদের নিহত মতিউর রহমানের মরদেহ গ্রামের বাড়ি ফেনীতে নিয়ে যাওয়া হবে। প্রিয়ক ও প্রিয়ন্ময়ীর লাশ দাফন হবে গাজীপুরের শ্রীপুর উপজেলার নগরহাওলার জৈনাবাজার গ্রামে। রফিক জামান, তার স্ত্রী সানজিদা হক ও ছেলে অনিরুদ্ধের জানাজা নিজ বাসভবন শুক্রাবাদে বাদ এশা অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

এছাড়া ফয়সালকে গ্রামের বাড়িতে নেওয়া হবে বলে ভাই জানিয়েছে। এদিকে আঁখিমনি ও মিনহাজ দম্পতিকে বনানী কবরস্থানে দাফন করা হতে পারে।

উল্লেখ্য, গত ১২ মার্চ নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলার একটি বিমান বিধ্বস্ত হলে ২৬ বাংলাদেশিসহ ৪৯ জন নিহত হন। বাংলাদেশিদের মধ্যে ২৩ জনের মরদেহ শনাক্ত করে তা আজ দেশে ফিরিয়ে আনা হচ্ছে। বাকি ৩ জনের মরদেহ শনাক্ত করতে ডিএনএ টেস্টের প্রয়োজন হবে। এক্ষেত্রে ১০ থেকে ২১ দিন পর্যন্ত সময় লেগে যেতে পারে বলে জানিয়েছেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস। রবিবার (১৮ মার্চ) সন্ধ্যায় কাঠমান্ডুতে বাংলাদেশ দূতাবাসে এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত বলেন, ‘বিমান বিধ্বস্তে নিহত ২৬ বাংলাদেশির মধ্যে আলিফউজ্জামান, পিয়াস রায় ও মোহাম্মদ নজরুল ইসলামের লাশ এখনও শনাক্ত হয়নি।’

/ইউআই/এমও/চেক-এমওএফ/
সম্পর্কিত
ইউএস বাংলার সার্ভিসের মান মনিটরিং করতে বলেছে সংসদীয় কমিটি
‘তারা কীভাবে জানলো পাইলট ধূমপান করছিলেন’
নেপালে বিমান দুর্ঘটনার তদন্ত প্রতিবেদনের দেরিতে সংসদীয় কমিটির ক্ষোভ
সর্বশেষ খবর
‘গাজার গণকবরে অন্তত ২০ জনকে জীবন্ত দাফন’
‘গাজার গণকবরে অন্তত ২০ জনকে জীবন্ত দাফন’
‘বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়তে হবে’
‘বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়তে হবে’
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ শিক্ষা প্রতিমন্ত্রীর
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ শিক্ষা প্রতিমন্ত্রীর
উত্তাল চুয়েট, অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা
উত্তাল চুয়েট, অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা