X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ আরসিজি’র চেয়ারম্যান নির্বাচিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ মার্চ ২০১৮, ১৯:৫৮আপডেট : ১৯ মার্চ ২০১৮, ২০:০৫

 

বাংলাদেশ আরসিজি’র চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দিচ্ছেন ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া  বাংলাদেশ ২০১৮ সালের জন্য দুর্যোগ মোকাবিলায় সমন্বয় কার্যক্রম জোরদারকরণ সংক্রান্ত রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি)-এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। ২০১৭ সালে এর চেয়ারম্যান ছিল সিঙ্গাপুর। ওই বছরের ডিসেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ চেয়ারম্যান নির্বাচিত হয়। বাংলাদেশ চেয়ারম্যান নির্বাচিত হওয়ার ফলে সিঙ্গাপুর সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ক্রেস্ট উপহার দেয়। ওই ক্রেস্ট সোমবার (১৯ মার্চ) মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।  মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল এ সময় উপস্থিত ছিলেন।

উল্লখ্য, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোয় জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী সংস্থার (ইউএনওসিএইচএ) উদ্যোগে সিভিল-মিলিটারি সমন্বয়ের মাধ্যমে বড় ধরণের দুর্যোগ মোকাবিলা কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে ২০১৪ সালে মানবিক সহযোগিতার ক্ষেত্রে একক প্ল্যাটফরম হিসেবে আরসিজি গঠন করা হয়। আরসিজি গঠনের উদ্দেশ্য হলো বড় ধরনের দুর্যোগ মোকাবিলায় আন্তঃদেশীয় সিভিল-মিলিটারি সমন্বয় জোরদারকরণ, বিভিন্ন স্টেকহোল্ডারদের সমন্বয়ে কার্যকর অপারেশনাল প্ল্যান তৈরি এবং এর অনুশীলন ও দুর্যোগ সাড়াদান কার্যক্রম বাস্তবায়নে অভিজ্ঞতা,শিক্ষনও তথ্য বিনিময় ইত্যাদি।

আরসিজি এর  প্রথম সম্মেলন ২০১৫ সালে থাইল্যান্ড ও দ্বিতীয় সম্মেলন ২০১৬ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত হয়। সিঙ্গাপুর সরকার এবং ইউএনসিএইচএ’র যৌথ উদ্যোগে ২০১৭ সালের ৫-৬ ডিসেম্বর সিঙ্গাপুরে তৃতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। আরসিজি-২০১৭ এর সম্মেলনে ২৬টি দেশ এবং ২৪টি আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার সিভিল-মিলিটারি, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং বেসরকারি সংস্থার প্রতিনিধি অংশ নেন।  

সিঙ্গাপুরে অনুষ্ঠিত আরসিজি এর তৃতীয় সম্মেলনে ২০১৭ সালে বাংলাদেশে সংঘঠিত ৫টি দুর্যোগ মোকাবেলার অভিজ্ঞতা বিনিময় করা হয় এবং এ সফলতা প্রশংসিত হয় ।

আরসিজি-২০১৮ সালের ভিশন ও কর্মপরিকল্পনা অনুযায়ী বাংলাদেশ এ বছর যেসব কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব ও সমন্বয় করবে তা, হলো-আঞ্চলিক পর্যায়ে জরুরি সাড়াদানে মানবিক সহযোগিতা দিতে সিভিল-মিলিটারি সমন্বয় জোরদারকরণ, রাসায়নিক, জীবাণু ঘটিত, বিকীরণজনিত ও পারমানবিক তেজস্ক্রিয়তাজনিত দুর্যোগে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা ও সমন্বয়ের অভিজ্ঞতা বিনিময়ে কর্মপন্থা নির্ধারণে নেতৃত্ব, বাংলাদেশের উদ্যোগে এ বছর ভূমিকম্প ও ঝুঁকি মোকাবিলা বিষয়ক মহড়া আয়োজন করা হয়েছে। বাংলাদেশের সভাপতিত্বে ২০১৮ সালে চতুর্থ আরসিজি সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হবে।  

/এসআই/ এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান