X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বিশেষ সেবায় চলছে ‘সেবা সপ্তাহ’

শাহেদ শফিক ও তাসকিনা ইয়াসমিন
২২ মার্চ ২০১৮, ১৩:৪০আপডেট : ২২ মার্চ ২০১৮, ১৬:৪২

ডিএসসিসি ও রাজউকের সেবা সপ্তাহ স্বল্পোন্নত অবস্থান থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনের স্বীকৃতি পাওয়ায় উদযাপন হচ্ছে সেবা সপ্তাহ। গত ২০ মার্চ থেকে রাজধানীসহ দেশজুড়ে চলছে এই কর্মসূচি।

জনগণের দোরগোড়ায় নাগরিক সুবিধাগুলো পৌঁছে দিতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর ও বিভাগের সমন্বয়ে সেবা সপ্তাহের উদ্যোগ নেওয়া হয়। এ কাজে সম্পৃক্ত করা হয়েছে জেলা-উপজেলাকেও। এর মাধ্যমে বর্তমান সরকারের অর্জনগুলো তুলে ধরার পাশাপাশি বিশেষ সেবা দেওয়া হবে জনগণকে।

সেবা সপ্তাহ পালনকারী সংস্থাগুলোর সূত্র জানিয়েছে, এর মাধ্যমে বর্তমান সরকারের অর্জনগুলো জনগণের সামনে তুলে ধরা হবে। স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে যোগ্যতা অর্জনের স্বীকৃতি কেন অর্জিত হয়েছে এবং এতে দেশের কী লাভ হবে, এসব বিষয়ে জনগণকে স্পষ্ট ধারণা দেওয়া হবে।

সংশ্লিষ্টরা বলছেন, ‘স্বাধীনতা-উত্তর বাংলাদেশের উন্নয়নের ইতিহাসে এটি এক অন্যতম অর্জন। তাই সপ্তাহ জুড়ে থাকছে বর্ণিল আয়োজন। জানা গেছে, এ অর্জন উপলক্ষে সম্প্রতি সচিবদের আধা-সরকারিপত্র (ডিও) দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

ওই চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশ ১৯৭৫ সালে জাতিসংঘের নিম্ন আয় শ্রেণিতে অন্তর্ভুক্ত হয়। প্রতিষ্ঠাকালে এই শ্রেণির সদস্য সংখ্যা ২৫ হলেও বর্তমানে তা দাঁড়িয়েছে ৪৭-এ। এ পর্যন্ত এলডিসি থেকে উত্তরণের সক্ষমতা লাভ করেছে মাত্র পাঁচটি দেশ।’

২০১৮ সালে সুপারিশ লাভের সম্ভাব্য তিনটি দেশের অন্যতম বাংলাদেশ। এর মধ্যে কেবল বাংলাদেশই তিনটি নির্ণায়ক একসঙ্গে পূরণ করে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে। নির্ণায়কগুলোর দুটি পূরণ করলেই পাওয়া যায় এই স্বীকৃতি। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘অতুলনীয় এই অর্জন বিশ্ববাসীর কাছে এক বিস্ময়।’

এদিকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মসূচি ও সেবা নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে দিতে ও কর্মসূচি সফল করতে সচিবদের সহযোগিতা চাওয়া হয় ওই চিঠিতে। এরপর থেকে মন্ত্রণালয় ও তার অধীনস্থ সংস্থাগুলো সেবা সপ্তাহ উদযাপনের মধ্য দিয়ে এই কর্মসূচি পালন করছে।

সেবা সপ্তাহ উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) একটি শোভাযাত্রা গুলশানে নগর ভবনের সামনে থেকে শুরু হয়ে ওয়ান্ডারল্যান্ড পার্কে গিয়ে শেষ হয়। এ সময় ডিএনসিসি’র প্যানেল মেয়র ওসমান গণি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্ব, দূরদর্শিতা, মেধা ও প্রজ্ঞার ফলে বাংলাদেশের এই সাফল্য এসেছে। তিনি ক্ষমতায় থাকলে ভবিষ্যতে বিশ্বের দরবারে আরও মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।’

ডিএনসিসির শোভাযাত্রা প্যানেল মেয়র আশ্বাস দিয়েছেন, সেবা সপ্তাহ উপলক্ষে মশক নিধন কর্মসূচি ও বর্জ্য অপসারণ আরও জোরদার করবে ডিএনসিসি। তিনি জানান, কোনও নাগরিকের সেবার প্রয়োজন হলে মশক নিধনের হটলাইনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ফোন করা যাবে। তার দাবি, ২৪ ঘণ্টার মধ্যে জনগণের দোরগোড়ায় কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দেবে ডিএনসিসি। হটলাইনটির নম্বর ০১৯৩২৬৬৫৫৪৪।

অন্যদিকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষও ২০ থেকে ২৫ মার্চ এই সেবা সপ্তাহ পালন করছে। এ উপলক্ষে প্রতিষ্ঠানটি কম সময়ের মধ্যে সেবা প্রদানের উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, ‘কোনও নাগরিক যদি এই সপ্তাহের মধ্যে ভবনের নকশা অনুমোদনের আবেদন করেন তাহলে ২০ দিনের মধ্যেই তা পেয়ে যাবেন। সাধারণত ভবনের নকশা অনুমোদনের জন্য ৪৫ দিন সময় লাগে। এছাড়া রাজউক থেকে দেওয়া সেবাগুলোর মধ্যে প্লট-ফ্ল্যাটের নামজারি, আম-মোক্তার, লিজ দলিল, হস্তান্তর ইত্যাদি নির্ধারিত সময়ের আগেই নিষ্পত্তির ব্যবস্থা করা হয়েছে।’

বৃহস্পতিবার (২২ মার্চ) বিকাল ৩টায় এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণ সংক্রান্ত শোভাযাত্রায় রাজউকের সব কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করবেন। সেবা সপ্তাহ উপলক্ষে এছাড়া থাকছে বিভিন্ন আয়োজন। এগুলো হলো— ২৩ মার্চ প্রধান কার্যালয়ে গত সাড়ে আট বছরে রাজউকের সাফল্য নিয়ে সেমিনার, ২৫ মার্চ বিকাল ৩টায় গণপূর্ত অধিদফতরের মিলনায়তনে অংশীজনের (স্টেক হোল্ডার) উপস্থিতিতে সেমিনার।

স্বল্পোন্নত দেশের অবস্থান থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া উপলক্ষে ২০ থেকে ২৫ মার্চ জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২০ মার্চ সকাল ১১টায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে এই সেবা সপ্তাহের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশের অন্তর্ভুক্তির উৎসব উদযাপনের জন্য বিনামূল্যে চিকিৎসা মিলছে ঢামেক হাসপাতালে। পাশাপাশি রক্ত পরীক্ষা, ইসিজি, ব্লাড ও সুগার টেস্টসহ বিভিন্ন ধরনের বিশেষ পরীক্ষা করা হচ্ছে বিনামূল্যে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা সেবা সপ্তাহ পালন করছি। সারাদেশে এই কর্মসূচি পালনের নির্দেশনা দিয়েছি। আমাদের স্নাতকোত্তর মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, জেলা সদরের বিশেষায়িত হাসপাতাল, উপজেলা সদরের হাসপাতালগুলোতে ফ্রি সেবা দেওয়া হচ্ছে। এর অংশ হিসেবে রোগীরা ফ্রি টিকেটে সেবা পাবেন এবং রোগী ভর্তি করতেও কোনও অর্থ দিতে হবে না।’

বাংলাদেশের এই অর্জন উপলক্ষে ২২ থেকে ২৬ মার্চ পর্যন্ত বিশেষ সেবার ব্যবস্থা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি)। বৃহস্পতিবার (২২ মার্চ) বিকাল ৩টায় নগর ভবন থেকে বের হবে তাদের শোভাযাত্রা। পাশাপাশি এই সংস্থার অঞ্চল-৫’এর সর্বত্র পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হবে। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ডিএনসিসি’র ‘স্বচ্ছ ঢাকা’ নামে একটি বিশেষ কর্মসূচিও পালিত হচ্ছে।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা