X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে চার নেতার ব্যানার-পোস্টারে ছেয়ে আছে চাঁদপুর

পাভেল হায়দার চৌধুরী, চাঁদপুর থেকে
৩১ মার্চ ২০১৮, ২০:৫৯আপডেট : ৩১ মার্চ ২০১৮, ২১:০৬

 



প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রচার ১ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চাঁদপুর আসছেন রবিবার (১ এপ্রিল)। সঙ্গে নিয়ে আসছেন এই জেলার মানুষের জন্য ৪৭টি উন্নয়ন প্রকল্প। এসব প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। এর মধ্যে রয়েছে ২৩টি প্রকল্পের উদ্বোধন ও ২৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর।
শেখ হাসিনা বেলা ১১টায় চাঁদপুর পৌঁছে বাংলাদেশ স্কাউটস-এর ৬ষ্ঠ ন্যাশনাল কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প উদ্বোধন করবেন। পরে উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর কার্যক্রম শেষে স্টেডিয়াম মাঠে চাঁদপুর জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দিয়ে নৌকার পক্ষে ভোট চাইবেন।
প্রায় আট বছর পর এই জেলায় পা রাখছেন শেখ হাসিনা। কিন্তু আয়োজক মহলের প্রস্তুতিতে ঘাটতি থাকায় তার এ সফর ঘিরে শহরবাসীর মধ্যে তেমন সাড়া পড়েনি।
শেখ হাসিনার আগমন ও জনসভার উপলক্ষ কাজে লাগিয়ে দলটির চার নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ডা. দীপু মনি, ড. মহিউদ্দিন খান আলমগীর ও সুজিত রায় নন্দীর অনুসারীদের প্রচারণাই বেশি ফুটে উঠেছে।
এই চার নেতাই চাঁদপুরের। তারা প্রত্যেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ অবস্থানে আছেন।
প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রচার ২ জনসভার আয়োজন নিয়ে এসব নেতার অনুসারীদের ব্যস্ততা কমই চোখে পড়েছে। শনিবার রাত পর্যন্ত এই নেতাদের অনুসারীদের ব্যস্ত থাকতে দেখা গেছে ব্যানার ও পোস্টার সাঁটানোর কাজে।
শহর ঘুরে দেখা গেছে, চারদিকে শোভা পাচ্ছে এসব নেতার ছবিযুক্ত বড় বড় ব্যানার-পোস্টার ও বিলবোর্ড। এসবেই সীমাবদ্ধ শেখ হাসিনার জনসভার প্রস্তুতি। এসব ব্যানার, পোস্টার ও বিলবোর্ডে সরকারের উন্নয়নের বিষয়টিও তেমন দেখা যায়নি। অন্যদিকে এসব পোস্টার ও ব্যানারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার ছবির চেয়ে বড় আকারের ছবি শোভা পেয়েছে এই চার নেতা ও তাদের অনুসারীদের। এই চার নেতার স্তুতি, বড় বড় ছবি ও তাদের অনুসারীদের ছবিতে ভরে আছে এসব ব্যানার-পোস্টার।
নেতাদের প্রচারণায় কর্মীদের ব্যস্ত থাকার ফলে জনসভার আয়োজনে খানিকটা ঘাটতি ফুটে উঠেছে। প্রায় আট বছর পর প্রধানমন্ত্রী এই শহরে পা দিচ্ছেন, অথচ সে তুলনায় আনন্দ-উৎসবের কমতি দেখা গেছে।
প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রচার ৩ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পর্যায়ের এক নেতা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আয়োজকদের কিছুটা ঘাটতি ছিল, ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে উৎসবমুখর পরিবেশ ফুটিয়ে তোলা সম্ভব হয়নি।’ তিনি বলেন, ‘গণসংযোগ একটু দুর্বল ছিল। সন্ধ্যা পর্যন্ত শহরে জনসভার দাওয়াত দিয়ে মাইকিংয়ের শব্দ পর্যন্ত শোনা যায়নি। তবে রাত ৮টার পরে ঢাকা থেকে কেন্দ্রীয় নেতারা আসা শুরু করলে অল্প সময়ের মাইকিং ও মিছিল করতে দেখা যায়।

জনসভাকে কেন্দ্র করে শহরে আলোকসজ্জা করা হয়নি, গণসংযোগও তেমন হয়নি বলে জানান শহরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এর আগে অন্য জেলাগুলোয় শেখ হাসিনার জনসভাকে কেন্দ্র করে মাইকিং করা, আলোকসজ্জা ও গণসংযোগ দেখা গেছে।
চাঁদপুর জেলায় স্থানীয় নেতাদের আত্মপ্রচারণার মাত্রা একটু বেশি জানিয়ে জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের জেলায় কেন্দ্রীয় প্রভাবশালী নেতা বেশি। এখানে কিছুটা কোন্দলও রয়েছে। ফলে ব্যানার-পোস্টার সাঁটানোতে এগিয়ে থেকে ব্যক্তিগতভাবে শক্ত অবস্থানের কথা জানান দিতে চায় নেতাদের অনুসারীরা। ফলে ব্যানার-পোস্টার একটু বেশি দেখা যাচ্ছে।’
প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রচার ৪ প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর স্টেডিয়াম থেকে ২৩টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও ২৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।
প্রধানমন্ত্রীর উদ্বোধনের প্রকল্পগুলো হচ্ছে— চাঁদপুর জেলা পরিষদের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ছয়তলা ভিত্তির ওপর নির্মিত চারতলা স্টাফ কোয়ার্টার, চাঁদপুর পৌরসভায় পুরানবাজার ভূগর্ভস্থ পানি শোধনাগার ও উচ্চ পানি সংরক্ষণাগার, পুরানবাজার ইব্রাহিমপুর সাখুয়ায় মেঘনার ভাঙন থেকে চাঁদপুর সেচ প্রকল্পের সুরক্ষা প্রকল্প (প্রথম পর্যায়), মেঘনা নদীর (হাইমচর) ভাঙন থেকে চাঁদপুর সেচ প্রকল্প এলাকা সুরক্ষা ও বাঞ্ছারামপুর উপজেলা সংরক্ষণ প্রকল্প (প্রথম পর্যায়), চাঁদপুর সরকারি কলেজের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গার্লস হোস্টেল, চাঁদপুর পুরানবাজার ডিগ্রি কলেজের চার তলা একাডেমিক ভবন।
প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রচার ৫ মতলব উত্তর সুজাতপুর ডিগ্রি কলেজের চারতলা একাডেমিক ভবন, মতলব উত্তর উপজেলার কলিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের চারতলা একাডেমিক ভবন, কচুয়া উপজেলায় কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের চারতলা একাডেমিক ভবন, ফরিদগঞ্জ উপজেলার লাউতলীতে ড. রশিদ আহমেদ উচ্চ বিদ্যালয় ও চারতলা একাডেমিক ভবন, শোল্লা উচ্চবিদ্যালয় একাডেমিক ভবন, মতলব উত্তর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন।
ফরিদগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, জেলার আট উপজেলায় ৬০ ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন, হাইমচর থেকে চর ভিরিবি সড়ক উন্নয়ন, চাঁদপুর সদর উপজেলায় হোসেনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্প্রসারণ, আমিনুল হক পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্প্রসারণ, কদমতলা পৌর সুপার মার্কেট, ১৯৯০-এর স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে নিহত ছাত্রলীগ নেতা শহীদ জিয়াউর রহমান রাজু স্মরণে নির্মিত ‘রাজু চত্বর’, চাঁদপুর মেরিন টেকনোলজি ইনস্টিটিউট ও ধনাগোদা নদীর ওপর মতলব সেতু।
প্রধানমন্ত্রী যেসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন সেগুলো হচ্ছে— মতলব দক্ষিণ উপজেলার গলিমখানে চাঁদপুর-কুমিল্লা সংযোগস্থলে বাউন্ডারি গেট নির্মাণ, কচুয়া উপজোর জগতপুর অংশে চাঁদপুর-কুমিল্লা সংযোগস্থলে বাউন্ডারি গেট নির্মাণ, ফরিদগঞ্জ উপজেলার চাঁদপুর-লক্ষ্মীপুর সংযোগস্থলের চরমান্দারিতে বাউন্ডারি গেট নির্মাণ, মতলব দক্ষিণ উপজেলা প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের স্মৃতি ফলক নির্মাণ, মতলব উত্তর উপজেলা পরিষদ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের স্মৃতি ফলক নির্মাণ, কচুয়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের স্মৃতি নির্মাণ, হাইমচর উপজেলা পরিষদ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের স্মৃতিফলক নির্মাণ।
প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রচার ৬ হাজিগঞ্জ উপজেলা পরিষদ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের স্মৃতিফলক নির্মাণ। কচুয়া পৌরসভায় আন্ডারগ্রাউন্ড ওয়ার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ, চাঁদপুর জেলায় মেঘনা নদীর ভাঙন থেকে রক্ষায় হারুনা ফেরিঘাট ও কাটাখাল বাজার রক্ষা প্রকল্প, ফরিদগঞ্জ উপজেলার বাশারা ও হাই বাশারাও হাইস্কুল শিক্ষা ভবন নির্মাণ। ফরিদগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বহুমুখী উচ্চবিদ্যালয় শিক্ষা ভবন নির্মাণ, মতলব দক্ষিণ উপজেলার হযরত শাহজালাল হাইস্কুল শিক্ষা ভবন নির্মাণ।
মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁ দক্ষিণ ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, মতলব দক্ষিণ উপজেলায় মতলব পৌর ভূমি অফিস নির্মাণ, মতলব দক্ষিণ উপজেলায় নারায়ণপুর ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, শাহরাস্তি উপজেলার রাগই ইউনিয়ন ভূমি অফিস উদ্বোধন, কচুয়া উপজেলার কচুয়া দক্ষিণ ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, কচুয়া উপজেলার কাদলা ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, হাইমচর উপজেলার স্নাবালা জিসি- শরিয়তপুর- চন্দ্রপুর আর অ্যান্ড এইচ সড়ক উন্নয়ন, মতলব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নয়ন এবং চাঁদপুর পরিবার পরিকল্পনা অফিস ও চাঁদপুর পৌর অফিস ভবন নির্মাণ।

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির পূর্বাভাস
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির পূর্বাভাস
আধুনিক ব্যবস্থাপনা নিয়ে আজ থেকে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
আধুনিক ব্যবস্থাপনা নিয়ে আজ থেকে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫