X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘এখনও কারখানাগুলোতে প্রতিষ্ঠা পায়নি শ্রমিকের অধিকার’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ এপ্রিল ২০১৮, ২১:৫১আপডেট : ২৩ এপ্রিল ২০১৮, ২২:০০

বৈঠকে উপস্থিত বক্তারা রানা প্লাজা ধসের পর ব্যাপকভাবে শ্রমিক অধিকারের কথা বলা হলেও এখনও দেশের পোশাক কারখানাগুলোতে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠিত হয়নি বলে অভিযোগ করেছেন শ্রমিক নেতারা। তবে পোশাক খাতে কিছু আগের চেয়ে কিছু উন্নতি হয়েছেন বলেও স্বীকার করে নিয়েছেন তারা। যথযাথভাবে আইন অনুসরণ করে শ্রমিক অধিকার রক্ষায় সব অংশীজনের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান জানান তারা।
সোমবার (২৩ এপ্রিল) বিকালে রানা প্লাজা ভবন ধসের পাঁচ বছর স্মরণে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) ও ডেইলি স্টারের যৌথ উদ্যোগে ‘রানা প্লাজার পাঁচ বছর: অভিজ্ঞতা, অর্জন ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তরা এসব কথা বলেন। ডেইলি স্টার সেন্টারের আজিমুর রহমান কনফারেন্স হলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, পোশাক কারখানার ইমেজ সংকট থেকে আমরা ধীরে ধীরে বেরিয়ে আসতে সক্ষম হয়েছি। গত ৫ বছরে শ্রম আইন সংশোধনসহ এ সেক্টরে বড় ধরনের চারটি পরিবর্তন হয়েছে। ফলে কারখানা পর্যায়ে আগের তুলনায় শ্রমিকদের উন্নয়ন হয়েছে।
ড. খন্দকার বলেন, ‘শ্রম মন্ত্রণালয়-কেন্দ্রিক প্রকল্পগুলো যুগের পর যুগ পড়ে থাকত। রানা প্লাজার ঘটনার পর সরকার অনেকটা উদ্যোগী হয়েছে। রানা প্লাজায় যে পরিমাণ তহবিল দেওয়া হয়েছে তা ইতিবাচক। কিন্তু এই কারখানায় যারা ক্ষতিগ্রস্ত তাদের আরও বেশি সাহায্য দরকার।’ এ সময় তিনি শ্রমিকদের যেকোনও ধরনের সহযোগিতার প্রয়োজনে বিজিএমইএ’র পক্ষ থেকে হটলাইন চালুর পরামর্শ দেন।
অনুষ্ঠানে বিলস উপদেষ্টা রায় রমেশ চন্দ্র বলেন, দুর্ভাগ্যজনকভাবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ এবং ক্রিকেট খেলার বাইরে রানা প্লাজার জন্য মানুষ বাংলাদেশের নাম জেনেছে। রানা প্লাজার দুর্নাম এখনও আমরাদের বয়ে বেড়াতে হয়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান বলেন, সব কারখানায় ফায়ার সার্ভিস সেফটি নেওয়া উচিত। আমরা চেষ্টা করে যাচ্ছি। আমরা বিভিন্ন কারখানার মালিকের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি।
ইন্ড্রাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব মো. তৌহিদুর রহমান বলেন, এখনও কারখানাগুলোতে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা পায়নি। শ্রমিকদের ওপর অমানুষিক নির্যাতন করা হয়। তাদের মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয় না। কারখানা মালিকরা যদি জানতে পারেন, কোনও নারী সন্তানসম্ভবা হয়েছেন, তাকে রিজাইন করতে বাধ্য করা হয়। এ খাতে অনেক শিক্ষিত লোক নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু তারা নৈতিকতাসম্পন্ন না। তাদের দ্বারাই শ্রমিকরা নির্যাতিত হন।
সভায় বক্তারা বলেন, বিশ্বের ১০টি গ্রিন পোশাক কারখানার মধ্যে সাতটিই বাংলাদেশে অবস্থিত। কিন্তু এই সাতটি কারখানা দিয়ে বাকি সব কারখানাকে মূল্যায়ন করা যাবে না। প্রায় ছয় হাজার কারখানার মধ্যে মাত্র ৬০১টি কারখানায় রয়েছে ট্রেড ইউনিয়ন। অনেক কারখানা আবার বন্ধ হয়েছে ট্রেড ইউনিয়নের কারণেই। তবে কারখানাগুলোতে ট্রেড ইউনিয়নকে শক্তিশালী করার আহ্বান জানানো হয় সভায়।
অনুষ্ঠানে বক্তারা ভবিষ্যতে কর্মক্ষেত্রে বড় ধরনের বিপর্যয় প্রতিরোধে স্থায়ী ব্যবস্থা নিতে সব পক্ষের উদ্যোগে সমন্বিত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। মালিক-শ্রমিক সুষম সম্পর্ক নিশ্চিত করা, শ্রম আইনের সংশোধন ও কার্যকর প্রয়োগ, ভবিষ্যৎ শিল্প বিপর্যয় প্রতিরোধে পরিদর্শনসহ সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের দাবিও জানান তারা। একইসঙ্গে এ ধরনের বিপর্যয় ব্যবস্থাপনায় উন্নয়নসহ চিকিৎসা, পুনর্বাসন, ক্ষতিপূরণের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে স্থায়ী কাঠামোয় এনে তা কার্যকরভাবে নিশ্চিত করার বিষয়ে সুপারিশ করেন তারা।
সংসদ সদস্য ও বিলস-এর ভাইস চেয়ারম্যান শিরীন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পোশাক খাত সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও সংস্থা, বিভিন্ন অধিকার সংগঠন, কর্মক্ষেত্রে নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ, জাতীয় পর্যায়ের ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও মানবাধিকার সংগঠন, মালিকপক্ষের সংগঠন, পেশাগত স্বাস্থ্য বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তি ও প্রতিষ্ঠান, বেসরকারি সংস্থা, আইনজীবী ও মিডিয়াসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

/এসএস/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী