X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সারাদেশে মহান মে দিবস পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
০১ মে ২০১৮, ১৯:২২আপডেট : ০১ মে ২০১৮, ১৯:২২

মহান মে দিবস পালিত বর্ণ্যাঢ্য র‌্যালি, শোভাযাত্রা, শ্রমিক সমাবেশ, আলোচনা সভাসহ নানা আয়োজনে সারাদেশে আজ মঙ্গলবার (১ মে) পালিত হয়েছে মে দিবস। মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির এই দিনটিকে প্রতিবছরই শ্রদ্ধার সঙ্গে পালন করা হয়। দেশের বিভিন্ন জেলা থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা পাঠিয়েছেন এই দিবস পালনের খবর।


নড়াইল
নড়াইলে যথাযথ মর্যাদায় মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকাল পৌনে ১০টায় শহরের রুপগঞ্জ বাসস্ট্যান্ড থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার মো. জসিম উদ্দিন পিপিএম, নড়াইল পৌরসভার মেয়র মো. জাহাঙ্গীর বিশ্বাস, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কুষ্টিয়ায় মহান মে দিবস পালিত কুষ্টিয়া
কুষ্টিয়ায় মহান মে দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে শহরের মজমপুর গেট থেকে জেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালি বের হয়। কুষ্টিয়া জেলা প্রশাসক (ডিসি) মো. জহির রায়হানের নেতৃত্বে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একতারা মোড়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও জেলা শ্রমিকলীগ, শহর শ্রমিকলীগ, জেলা মটর শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের আয়োজনে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ভোলায় মহান মে দিবস পালিত ভোলা
র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে ভোলায় মহান মে দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে ভোলা জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন পৃথক পৃথকভাবে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। এতে বিভিন্ন সংগঠনের শ্রমিক ছাড়াও সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন।
এসময় বক্তারা বলেন, আজকের এ আধুনিক সভ্যতায় আমাদের বিলাসবহুল জীবনের পেছনে শ্রমিকদের অবদান অনেক। শ্রমিকরা একদিন কাজ না করলে রাষ্ট্র অচল। তাই শ্রমিকেদের যথাযথ মূল্যায়ন করতে হবে রাষ্ট্রকে।
নারায়ণগঞ্জে মহান মে দিবস পালিত নারায়ণগঞ্জ
ব্যাপক উৎসাহ ও উদ্দীপনরা মধ্য দিয়ে নারায়ণগঞ্জে মহান মে দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত জেলা প্রশসান ও শ্রম দফতর এবং বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রমিক সংগঠন নগরীতে সমাবেশ মিছিল বের করে। সমাবেশ থেকে শ্রমিকের ন্যায্য মজুরি নির্ধারণ, ন্যুনতম মজুরি ১৬ হাজার টাকা করা এবং শ্রমিকের কর্মঘণ্টা আট ঘণ্টা করার দাবি তোলা হয়।
দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় নগরীরর চষাঢ়া কেন্ত্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন, বিভাগীয় শ্রম দফতর ও বিভিন্ন শ্রমিক সংগঠন যৌথভাবে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি নগরী প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে পুনরায় চাষাঢ়া শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমন, বিকেএমইএ’র সহ-সভাপতি হুমায়ূন কবীর খান, ফতুল্লা আঞ্চলিক শ্রমিকলীগের সভাপতি ও কেন্দ্রীয় শ্রমিকলীগের শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশসহ শ্রমিক সংগঠনের নেতারা।
মানিকগঞ্জে মহান মে দিবস পালিত মানিকগঞ্জ
বর্ণাঢ্য আয়োজনে মানিকগঞ্জে পালিত হয়েছে মহান মে দিবস। দিনটি উপলক্ষে বেলা ১২টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় বিজয় মেলা মাঠ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে মানিকগঞ্জ বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়।
সেখানে শ্রমিক সংগঠনের আয়োজনে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, জেলা প্রশাসক নাজমুছ সাদাত সেলিম, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালামসহ অনেকেই উপস্থিত ছিলেন।


নেত্রকোনায় মহান মে দিবস পালিত নেত্রকোনা
‘শ্রমিক-মালিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই’ এই স্লোগানকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে নেত্রকোনায় মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মোক্তারপাড়া মাঠ থেকে বের হওয়া শোভাযাত্রায় নেতৃত্ব দেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, জেলা প্রশাসক মঈনউল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরুসহ অনেকে।
ময়মনসিংহে মহান মে দিবস পালিত ময়মনসিংহ
পোস্টার, ব্যানার ও ফেস্টুন সম্বলিত বর্ণাঢ্য র‌্যালিসহ নানা আয়োজনে ময়মনসিংহে মহান মে দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে টাউন হল চত্বর থেকে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালিটি বের করা হয়। র‌্যালির উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এসময় জেলা অতিরিক্ত ডিআইজি ড. আক্কাছ উদ্দিন, প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, মহানগর আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলমসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারী
‘শ্রমিক মালিক ভাই ভাই-সোনার বাংলা গড়তে চাই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে নীলফামারীতে মহান মে দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টার দিকে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করে সরকারি ও বেসরকারি বিভিন্ন শ্রমিক সংগঠন। জেলা প্রশাসনের আয়োজনে শহরের চৌরঙ্গী মোড় স্মৃতি অম্লান চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে জেলা প্রশাসন। র‌্যালিতে নেতৃত্ব দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
বরগুনায় মহান মে দিবস পালিত বরগুনা
র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বরগুনায় পালিত হয়েছে আন্তর্জাতিক মে দিবস ২০১৮। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় জেলা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে টাউন হল চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা শ্রমিক ফেডারেশনের সভাপতি সুখ রঞ্জন শীলের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বরগুনা এক আসনের সংসদ সদস্য অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান, পুলিশসুপার বিজয় বসাক, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্বাস হোসনে মন্টু, সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাহাবুদ্দিন সাবুসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা।

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী