X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ভেজালমুক্ত খাদ্যপণ্য পেতে ছয় দফা দাবিতে মানববন্ধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ মে ২০১৮, ১৯:১৮আপডেট : ১৯ মে ২০১৮, ১৯:২২

 ‘ইফতারিসহ সকল খাদ্য ভেজাল ও বিষমুক্ত চাই’ শীর্ষক মানববন্ধন রোজায় সুস্বাস্থ্য নিশ্চিতে ইফতারিসহ সব খাদ্যপণ্য ভেজাল ও বিষমুক্ত ছয় দফা দাবিতে মানববন্ধন করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ)সহ১৫টি সংগঠন। শনিবার সকালে রাজধানীর চকবাজার জামে মসজিদের সামনে আয়োজিত  ‘ইফতারিসহ সকল খাদ্য ভেজাল ও বিষমুক্ত চাই’ শীর্ষক মানববন্ধনে তারা এই দাবি জানান।

মানববন্ধনে বক্তাদের জানানো সাত দফা দাবির মধ্যে প্রথম দফায় বলা হয়েছে, খাদ্যে রাসায়নিক দ্রব্য মিশানোর সঙ্গে জড়িত ও রাসায়নিক দ্রব্যযুক্ত খাদ্য বিক্রেতাদের মোবাইল কোর্টের মাধ্যমে দণ্ডই যথেষ্ট নয়। তাদের বিরুদ্ধে ‘স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ এর ২৫-গ ধারা’ প্রয়োগ করা যেতে পারে। দ্বিতীয়ত, যথাযথ প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা দেওয়ার মাধ্যমে নিরাপদ খাদ্য প্রসারে সামাজিক উদ্যোগ সৃষ্টির মাধ্যমে বেকারত্ব অবসানের পাশাপাশি নিরাপদ খাদ্যপ্রাপ্তি সহজতর কোর দাবি জানানো হয়েছে।

তৃতীয় দফায় নিরাপদ খাদ্যে অর্থায়নের জন্য একটি বিশেষ তহবিল গঠনের মাধ্যমে কার্যক্রম গ্রহণের দাবি তোলা হয়েছে। চতুর্থ দফায় বলা হয়েছে—দেশের চাহিদা অনুযায়ী টিসিবির মাধ্যমে ফরমালিন আমদানি করতে হবে।পঞ্চম দফায় উল্লেখ করা হয়েছে—ভেজালবিরোধী টিম নিয়মিতভাবে খেজুরসহ অন্যান্য ফল, মুড়ি, সেমাই, রঙমিশ্রিত সব খাবার পরীক্ষা করতে হবে। পরীক্ষার ফল গণমাধ্যমে প্রচার করতে হবে। ষষ্ঠ দফায় বলা হয়েছে, সরকার নিষিদ্ধ রাসায়নিক পদার্থের আমদানিকারক, ব্যবহারকারী ও লেবেল ছাড়া বা মিথ্যা লেবেলের অধীন কীটনাশক বিক্রেতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, রোজার মাসে ইফতারিতে যেসব খাদ্যপণ্যের সবচেয়ে বেশি চাহিদা সেগুলো হলো—শরবত, খেজুর, ছোলা, মুড়ি, বেসন, ডাল, তেল, চিনি, দুধ, সেমাই, মুরগি, মাছ, দেশি-বিদেশি ফল, শসা, টমেটো, বেগুন, কাঁচা মরিচ, লেবু, আটা, ময়দা। রোজার বাজার ধরার লক্ষ্যে এসব খাদ্যপণ্য উৎপাদন ও মজুদ করতে বিষাক্ত কেমিক্যাল, ফরমালিন ও মানুষের শরীরের জন্য ক্ষতিকর এন্টিবায়োটিক ব্যাপকহারে ব্যবহার করা হচ্ছে। এমন কোনও খাদ্যদ্রব্য নেই, যেগুলোয় ফরমালিনসহ বিভিন্ন কেমিক্যাল নামের নীরব ঘাতক বিষ মেশানো হয় না। উৎপাদন থেকে শুরু করে বাজারজাতকরণ—প্রত্যেকটি স্তরেই এর ছড়াছড়ি রয়েছে।

বক্তারা বলেন, রাসায়নিক দ্রব্যের সহজপ্রাপ্যতা, আইন প্রয়োগ ও যথাযথ নজরদারির অভাবে খাদ্যপণ্যে ভেজাল ও রাসায়নিক দ্রব্য ব্যাবহারের ঘটনা ঘটেই চলেছে।

চলতি রমজান মাস উপলক্ষ্যে বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) একটি পরিসংখ্যান তুলে ধরে বক্তারা বলেন, রোজার মাসকে কেন্দ্র করে গত দেড় মাসের মধ্যে বিভিন্ন স্থান থেকে খাবারের নমুনা সংগ্রহ করে বিএসটিআই। যেখানে ৩৬ টি খাদ্য নমুনা বিএসটিআই  নির্ধারিত মানদণ্ড পূরণ করেনি। অন্যদিকে ৯ টি সয়াবিন ও পাম তেলে পূর্বনির্ধারিত পরিমাণ ভিটামিন ‘এ’ অনুপস্থিত। সেই সঙ্গে দুধ, ঘি ও সেমাই উৎপাদন ও বাজারজাতকরণ প্রতিষ্ঠানের ৭টি এবং ২০টি পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্যে পাওয়া গেছে, যেগুলো স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর কলিফর্ম ব্যাকটেরিয়াযুক্ত। তাই রোজায় জনস্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়ে এখনই ইফতারিসহ সব খাদ্য ভেজাল ও বিষমুক্ত নিশ্চিত করতে সরকারের বিভিন্ন সংস্থা, বেসরকারি সংস্থা এবং গণমাধ্যমসহ সব স্তরের জনগণকে একসঙ্গে কাজ করার পরামর্শ দেন বক্তারা।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন,  নাসফ’র সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী, পবা’র সম্পাদক এম এ ওয়াহেদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন, সুবন্ধন সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, পরিবেশ আন্দোলন মঞ্চ-এর সভাপতি আমির হাসান মাসুদ, বানিপা’র সভাপতি প্রকৌ. মো. আনোয়ার হোসেন, নগরবাসী সংগঠনের সভাপতি হাজী শেখ আনসার আলী, নাসফ’এর সহ-সম্পাদক মো. সেলিম, প্রচার সম্পাদক ক্যামেলিয়া চৌধুরী, নারীমৈত্রী’র শিরিন আক্তার প্রমুখ।

/বিআই/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা