X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঈদে নিয়মিত ফ্লাইটের টিকিট শেষ, বাড়তি ফ্লাইট চালাবে এয়ারলাইন্সগুলো

চৌধুরী আকবর হোসেন
২৮ মে ২০১৮, ০০:০৬আপডেট : ২৮ মে ২০১৮, ১০:৩৫

 

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (ফাইল ছবি) ঈদের যাত্রার জন্য নিয়মিত ফ্লাইটের ৯৫ শতাংশ টিকিট শেষ হয়ে গেছে দেশের অভ্যন্তরীণ এয়ারলাইন্সগুলোর। দুই মাস আগে থেকেই ঈদের জন্য টিকিট কেনা শুরু করেছেন যাত্রীরা। বাড়তি চাহিদা মেটাতে অতিরিক্ত ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে এয়ারলাইন্সগুলো। তবে এ জন্য যাত্রীদের গুনতে হবে অতিরক্তি ভাড়া। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, সড়ক পথে দীর্ঘ যানজট এড়াতে প্রতিনিয়ত বাড়ছে আকাশপথে ভ্রমণকারীর সংখ্যা। তাই ঈদের সময় সড়ক পথে তীব্র যানজট এড়াতে অনেকেই ঝুঁকছেন আকাশপথে ভ্রমণে। যারা নিয়মিত আকাশপথে ভ্রমণ করেন, তাদের অধিকাংশই প্রায় দু’মাস আগে থেকেই সংগ্রহ করেছেন ঈদের টিকিট। আর যাত্রীদের চাহিদা বৃদ্ধি পাওয়ায় বেড়েছে টিকিটের দামও।

খোঁজ নিয়ে জানা গেছে, এয়ারলাইন্স ভেদে  ঢাকা থেকে সৈয়দপুর রুটে ৭ হাজার ৫০০ থেকে ১২ হাজার টাকা, ঢাকা থেকে যশোর রুটে ৬ হাজার থেকে ৮ হাজার টাকা, ঢাকা থেকে বরিশাল রুটে ৬ হাজার ৫০০ থেকে ৮ হাজার ৫০০ টাকা যাত্রীদের ভাড়া গুনতে হচ্ছে। বিজনেসে ক্লাসে এ ভাড়া আরও বেশি।   তবে চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট রুটে বেশি ফ্লাইট থাকায় ভাড়া অন্য রুটের চেয়ে কিছুটা কম। চট্টগ্রাম রুটে ৪ হাজার টাকা থেকে ৮ হাজার, কক্সবাজার রুটে ৫ হাজার টাকা থেকে ১২ হাজার টাকা এবং সিলেট রুটে সাড়ে তিন হাজার থেকে ৫ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

বর্তমানে দেশে ৪টি এয়ারলাইন্সগুলো ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, যশোর, বরিশাল, রাজশাহী, সৈয়দপুর-এ সাতটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে। তবে ঈদের সময় সৈয়দপুর, যশোর ও রাজশাহী রুটের টিকিটের চাহিদা সব চেয়ে বেশি। বেসরকারি এয়ারলাইন্সগুলো জানিয়েছে, নিয়মিত ফ্লাইটের পাশাপাশি অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করবে।

বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ার জানিয়েছে,ঈদ  উপলক্ষে সৈয়দপুর, যশোর ও রাজশাহী রুটে নিয়মিত ফ্লাইটের পাশাপাশি অতিরিক্ত ফ্লাইট পরিচালনার করবে। যাত্রীদের চাহিদার ভিত্তিতে নভোএয়ার ১২ জুন থেকে ১৫ জুন পর্যন্ত প্রতিদিন নিয়মিত ফ্লাইটের পাশাপাশি সৈয়দপুর, যশোর ও রাজশাহী রুটে প্রতিদিন অতিরিক্ত ২টি করে ফ্লাইট পরিচালনা করবে। বর্তমানে নভোএয়ার প্রতিদিন ঢাকা থেকে সৈয়দপুর ৪টি, যশোর ৩টি ও রাজশাহীতে ১টি করে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া চট্টগ্রাম ৬টি, কক্সবাজার ৪টি, সিলেট ১টি করে প্রতিদিন ফ্লাইট পরিচালনা করছে।

দেশে বর্তমানে অভ্যন্তরীণ রুটে চারটি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করেছে। এগুলো হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার, ইউএস- বাংলাএয়ারলান্স ও রিজেন্ট এয়ারওয়েজ। তবে এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অভ্যন্তরীণ সব রুটে ফ্লাইট পরিচালনা করছে। অন্যদিকে নভোএয়ার চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, রাজশাহী, যশোর ও সৈয়দপুর—এ ৬টি রুটে ফ্লাইট পরিচালনা করছে। রিজেন্ট এয়ারওয়েজ যশোর, সৈয়দপুর, চট্টগ্রাম ও কক্সবাজার—এ ৪টি রুটে ফ্লাইট পরিচালনা করছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঈদে অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছেন সংস্থাটির  মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ। তিনি বলেন, নিয়মিত ফ্লাইটের পাশাপাশি বিভিন্ন রুটে অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করা হবে। তিনি বলেন, ‘ঈদের আগের ৪দিন ও ঈদের ছুটি শেষে ৪দিনের টিকিটের চাহিদা সবচেয়ে বেশি। আর এখন আগে থেকেই অনলাইনে বুকিং দেওয়ার সুযোগ থাকায় অনেকেই অগ্রিম টিকিট বুকিং করেন।  ১২ জুন থেকে ২২ জুন পর্যন্ত সব চেয়ে বেশি টিকিটের চাহিদা।’

ঈদে সড়ক, রেল ও নৌপথে ভোগান্তি এড়াতে আকাশপথে যাত্রীদের চাহিদা বেশি বলেও মনে করেন শাকিল মেরাজ। তিনি বলেন, ‘ইতোমধ্যেই বিভিন্ন রুটের ৯৫ শতাংশ টিকিট বিক্রি হয়েছে। প্রায় তিন মাস আগে থেকেই অনেকেই টিকিট কিনে রেখেছেন।’

ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন,  ‘এয়ারলাবইন্সগুলোর ভাড়া নির্ধারণের বিষয়টি একটু ভিন্ন।  বিমানের বিভিন্ন ভাগের সিটের বিভিন্ন রকম দামে টিকিট বিক্রি হয়। প্রত্যেক সিটের টিকিটেরও প্রাইস মিনিমাম ও হাই স্কেল রয়েছে। শুরুতে সব টিকিটি কিন্তু নিয়মিত দামে বিক্রি হয়েছে। শেষ মুহূর্তে চাহিদা বাড়ায় প্রাইস স্কেলে হাই রেটে হয়ে গেছে।’

ইউ এস বাংলার ফ্লাইট বৃদ্ধি প্রসঙ্গে কামরুল ইসলাম বলেন, ‘মূলত যেসব রুটে চাহিদা বেশি, সেসব রুটগুলোতে ফ্লাইট বাড়ানো হবে। যশোর, রাজশাহী, সৈয়দপুর ও বরিশালে চাপ বেশি থাকায় এসব রুটে অতিরিক্ত ৩৫টি ফ্লাইট পরিচালনা করা হবে।’

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!