X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ঈদের দিনেও বিমানবন্দরে ঘরমুখো মানুষের ভিড়

চৌধুরী আকবর হোসেন
১৬ জুন ২০১৮, ১৮:৩৩আপডেট : ১৬ জুন ২০১৮, ১৮:৩৫

ঈদের দিনেও বিমানবন্দরে ঘরমুখো মানুষের ভিড় (ছবি: বাংলা ট্রিবিউন) স্বজন ও প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে দেশের বিভিন্ন প্রান্তে ছুটে গেছেন রাজধানীবাসী। ঈদের দিনেও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঘরমুখো মানুষের চাপ লক্ষণীয়। সেখানকার আন্তর্জাতিক টার্মিনালের চেয়ে বেশি ব্যস্ততা দেখা গেলো অভ্যন্তরীণ টার্মিনালে।

সড়কপথে যানজটের ভোগান্তি এড়াতে ঈদকে সামনে রেখে যাত্রীদের আগ্রহ ছিল আকাশপথে। ঈদের দিনেও আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের কাছে দ্রুত যেতে উড়োজাহাজই তাদের ভরসা। যাত্রীদের চাহিদা থাকায় দেশি এয়ারলাইন্সগুলো পরিচালনা করেছে অতিরিক্ত ফ্লাইট। 

দেশে চারটি এয়ারলাইন্স ঢাকা থেকে সাতটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করে। রুটগুলো হলো— চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, যশোর, বরিশাল, রাজশাহী ও সৈয়দপুর।
এর মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, রাজশাহী, যশোর ও সৈয়দপুরে ছয়টি রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে নভোএয়ার। তারা জানিয়েছে, দেশের বিভিন্ন গন্তব্যে ঈদের দিন তাদের ১২টি ফ্লাইট ঢাকা ছেড়ে যাচ্ছে। একটি বাদে বিকাল ৪টা পর্যন্ত ঢাকা ছেড়েছে বাকিগুলো। ঢাকা থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটগুলোতে কোনও আসন খালি ছিল না বলে দাবি নভোএয়ার কর্তৃপক্ষের। তবে ঢাকামুখী ফ্লাইটে সেই তুলনায় যাত্রী কিছুটা কম ছিল বলে জানা যায়।

উড়োজাহাজের টিকিটের খোঁজে যাত্রীরা (ছবি: বাংলা ট্রিবিউন) যারা আগে থেকে টিকিট কেনেননি তারাও বিমানবন্দরে এয়ারলাইন্সগুলোর সেলস কাউন্টারে খোঁজ নিচ্ছেন। চট্টগ্রামে যাওয়ার জন্য টিকিট খুঁজছিলেন মহসীন আলী। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মা-বাবা চট্টগ্রামে যাবেন। দীর্ঘ সময় বাসে বসে থাকা তাদের জন্য কষ্টের। তাই বিমানের টিকিট খুঁজতে এসেছিলাম। ভাগ্য ভালো, শেষ মুহূর্তে এসেও টিকিট পেয়েছি।’

রিজেন্ট এয়ারওয়েজ যশোর, সৈয়দপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে চারটি রুটে ফ্লাইট পরিচালনা করে। ঈদের দিন চট্টগ্রাম ও কক্সবাজার রুটে চারটি ফ্লাইট পরিচালনা করছে তারা। এর মধ্যে সকাল ১০টা ও দুপুর দেড়টায় ঢাকা ছেড়েছে কক্সবাজারগামী ফ্লাইট। সন্ধ্যা ৭টা ও রাত ৯টায় চট্টগ্রামগামী ফ্লাইট ছেড়ে যাবে। তাদের প্রায় সব ফ্লাইটেই রয়েছে যাত্রী।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অভ্যন্তরীণ সব রুটে ফ্লাইট পরিচালনা করে। ঈদের দিন সাতটি রুটে তাদের সাতটি ফ্লাইট রয়েছে। এয়ারলাইন্সটি জানায়, প্রায় সব ফ্লাইটেই ৮০-৯০ শতাংশ যাত্রী রয়েছে। ঈদের দিন বিকেল ৩টা পর্যন্ত ঢাকা ছেড়েছে তাদের চারটি ফ্লাইট।

ইউএস বাংলা এয়ারলাইন্স জানিয়েছে, বিকাল ৪টার পর সৈয়দপুর, যশোর ও চট্টগ্রামে তাদের চারটি ফ্লাইট ঢাকা ছেড়ে গেছে। এগুলোতে যাত্রী রয়েছে ৫০ শতাংশ।

ঈদের দিনেও বিমানবন্দরে ঘরমুখো মানুষের ভিড় (ছবি: বাংলা ট্রিবিউন) রাজধানী থেকে যেমন দেশের বিভিন্ন গন্তব্যে মানুষ যাচ্ছেন, তেমনই অনেকেই ঢাকায় ফিরছেন। মাকসুদুল আলম কক্সবাজার থেকে ঢাকায় ফিরেছেন। তার কথায়, ‘চাঁদরাতে ও ঈদের দিন সকালে অফিসের কাজ ছিল, তাই আগে ফেরা সম্ভব হয়নি। বাস বা ট্রেনে এত দ্রুত আসা সম্ভব হতো না। তাই বিমানে আসা। দেরিতে হলেও ঈদের দিন পরিবারের সঙ্গে দেখা হবে।’

ঈদের দিন বিমানবন্দরে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের সিনিয়র সহকারী পুলিশ সুপার জিয়াউল হক। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঈদে আন্তর্জাতিক ফ্লাইটের চাপ তেমন নেই, তবে অভ্যন্তরীণ ফ্লাইটের চাপ বেশি। অবশ্য যাত্রীদের কোনও ভোগান্তিতে পড়তে হয়নি। তাদের নিরাপত্তায় সবসময় সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।’

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা