X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সারাদেশে ৯৬টি অনুমোদিত বার রয়েছে : সংসদে গণপূর্তমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুন ২০১৮, ০৭:০১আপডেট : ১৯ জুন ২০১৮, ১৫:১৪

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন (ছবি: সংগৃহীত)

সারাদেশে ৯৬টি অনুমোদিত বার রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসন। তিনি বলেন, এর বাইরে অনেক হোটেল, রেস্টুরেন্টে মদ বিক্রি হয়। কিন্তু লাইসেন্স না থাকায় তারা ট্যাক্স দেয় না। তাই যারা মদ বিক্রি করছে সবাইকে লাইসেন্স দেওয়া হোক। সোমবার বিকালে সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

পূর্তমন্ত্রী বলেন, পর্যটন শিল্প বিকাশে চট্টগ্রাম ছাড়া সর্বত্র হোটেল, রিসোর্টকে ৫-১০ বছরের জন্য কর অবকাশ দেওয়া হোক। অবহেলিত এলাকায় যেখানেই শিল্প কারখানা করুক তাতে কর অবকাশ সুবিধা দেওয়া হোক। আজ থেকে ২০ বছর আগে আমি নিজেও এ সুবিধা পেয়েছিলাম।

তিনি বলেন, আমাদের পাঁচতারকা মানের হোটেল এবং রিসোর্টে হার্ড ড্রিংকসের (মদ) ব্যবস্থা রাখা হয়। কিন্তু এই হার্ড ড্রিংকসে যে হারে কর আরোপ করা হয়েছে তা অত্যধিক। এটা কমিয়ে আনার অনুরোধ করছি। এতে যে হারে ট্যাক্স নেওয়া হয় তাতে বিদেশিরা খুশি না, ফলে বিক্রিও কম হয়।

মন্ত্রী বলেন, বর্তমানে সারাদেশে অনুমোদিত বারের সংখ্যা মাত্র ৯৬টি। অথচ গুলশান-বনানীতে যেকোনও রেস্টুরেন্টে ডিনার করতে গিয়ে যেকোনও ধরনের ড্রিংকসের অর্ডার করলে ওরা সার্ভ করে। কিন্তু তারা কোনও ট্যাক্স দেয় না। কারণ, তাদের লাইসেন্স নেই। তাই যারা এসব করছে তাদের বৈধভাবে মদ বিক্রি করার সুযোগ দিন। যারা মদ বিক্রি করছে তাদের ‘অ্যালাউ’ করুন। হাজারো অবৈধ বারকে অনুমোদন দেওয়া হোক। এছাড়া হার্ড ড্রিংকসের ওপর ট্যাক্স সহনীয় পর্যায়ে আনার দাবি জানাচ্ছি।

প্রধানমন্ত্রী ঘোষিত সবার জন্য আবাসন সুবিধা নিশ্চিত করতে ফ্ল্যাট কেনার ক্ষেত্রে আয়ের উৎস সন্ধান বন্ধের দাবি জানান মন্ত্রী। তিনি বলেন, ফ্ল্যাট ক্রয়ে কিছু বাধা সৃষ্টি হয়েছে। আমাদের এখানে ফ্ল্যাট কেনার ক্ষেত্রে অর্থের উৎস সন্ধান করা হয়। এতে ফ্ল্যাট কেনা ব্যাপকভাবে কমে যাচ্ছে। অথচ এই অর্থ বিদেশে পাচার হয়ে যাচ্ছে। বিদেশে গিয়ে তারা ফ্ল্যাট কিনছেন। এই অর্থ পাচার বন্ধ করতে হলে একটা উপায় বের করতে হবে। তাই প্রস্তাব করছি, যে টাকা দিয়ে ফ্ল্যাট কিনবে সেই টাকার ১০ শতাংশ ট্যাক্স দিয়ে সেটা যেন সাদা করার সুযোগ থাকে। ফ্ল্যাট কেনার অর্থের উৎসের অনুসন্ধান বন্ধ করতে হবে। ফ্ল্যাট রেজিস্ট্রেশন ফি কমাতে হবে। বর্তমানে ফ্ল্যাট ক্রয়ে সব মিলিয়ে ১৬ শতাংশ ট্যাক্স আদায় করা হয়। এটাকে সাত শতাংশে নিয়ে আসার দাবি করছি।

করদাতার সংখ্যা বাড়ানোর প্রস্তাব করে মন্ত্রী বলেন, কমপক্ষে দুই কোটি মানুষকে করের আওতায় আনতে হবে। এই দুই কোটি লোক যদি ২০ হাজার করে টাকা দেয় তাহলে ৪০ হাজার কোটি টাকা আসতে পারে। এ সময় মন্ত্রী ভ্যাট আদায়ে ডিজিটাল ব্যবস্থা চালু করার দাবি জানান।

তিনি বলেন, জনগণ ভ্যাট দিলেও সেটা পুরোটা সরকারি কোষাগারে যায় না। এর কারণে প্রতি বছরই রাজস্ব আদায়ে ঘাটতি থেকে যাচ্ছে। প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে ভ্যাট আদায়ে বৈপ্লবিক পরিবর্তন আসবে। প্রতিটি দোকান এবং সেবাকেন্দ্রে ইলেকট্রনিক্স ক্যাশ রেজিস্টার চালু করা হোক। এই ক্যাশ রেজিস্টারের সঙ্গে এনবিআর সম্পর্ক স্থাপন করতে পারলে ট্যাক্স সরাসরি সরকারি সার্ভারে জমা হবে। এতে ভ্যাট আদায় বাড়বে এবং বৈপ্লবিক পরিবর্তন আসবে। ভ্যাটের হার কমিয়ে সাড়ে ৭ শতাংশ করলেও বর্তমানের তুলনায় চারগুণ বেশি ভ্যাট আদায় হবে।

মন্ত্রী বলেন, ‘সবার জন্য আবাসন নিশ্চিত করতে রাজউক উত্তরায় ছয় হাজার ৬৩৬টি অ্যাপার্টমেন্ট নির্মাণ করেছে। আগামী দুই এক মাসের মধ্যে প্রধানমন্ত্রীর মাধ্যমে এর উদ্বোধন করা হবে। এছাড়া আরও আট হাজার ৪০০ ফ্ল্যাট নির্মাণ করতে যাচ্ছি। ঝিলমিলে ১১ হাজার ৪০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। পূর্বাচলে ৭০ হাজার থেকে ৮০ হাজার অ্যাপার্টমেন্ট নির্মাণে শিগগিরই দরপত্র আহ্বান করা হবে।’

সংসদ সদস্যদের দাবির মুখে সব এমপিকেই প্লট দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আপনাদের ৩৫০ জন এমপিকেই প্লট দেওয়া হয়েছে। তিন কাঠা করে হলেও সবাই পেয়েছেন। প্রধানমন্ত্রী আপনাদের এটা উপহার হিসেবে দিয়েছেন।

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি জানিয়ে মন্ত্রী বলেন, এমপিওভুক্তির কথা বলা হলেও বাজেটে কাগজে কলমে কোনও কিছু দেখছি না। আমার অনুরোধ থাকবে এটা চলমান প্রক্রিয়া হিসেবে থাকুক। প্রতিটি সংসদীয় আসনে অন্তত দুটি করে হলেও এমপিওভুক্ত করার অনুরোধ করছি। আল্লাহর ওয়াস্তে এমপিওভুক্ত করে দিন, না করলে আমাদের কষ্ট হচ্ছে।

/পিএইচসি/এমপি/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা