X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নতুন এমপিও নীতিমালাতেও মাদ্রাসা শিক্ষক নিয়োগে বয়সসীমা থাকছে না

এস এম আববাস
০৯ জুলাই ২০১৮, ১০:০১আপডেট : ০৯ জুলাই ২০১৮, ১৪:৩৮

মাদ্রাসা বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগে বয়সসীমা ও বদলির ব্যবস্থা থাকলেও মাদ্রাসা শিক্ষকদের ক্ষেত্রে তা থাকছে না। মাদ্রাসা শিক্ষকদের এ বাধ্যবাধকতা না রেখেই শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রমতে, গত ১৪ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা নীতিমালায় স্কুল-কলেজের শিক্ষক নিয়োগে বয়সসীমা ৩৫ নির্ধারণ করে দেওয়া হয়। পাশাপাশি বদলির ব্যবস্থাও রাখা হয়। তবে মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) করতে চূড়ান্ত করা ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদ্রাসা)-এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’-তে বয়সসীমা ও বদলির ব্যবস্থা রাখা হয়নি। উল্লেখ্য,আগের নীতিমালাতেও এ ধরনের বাধ্যবাধকতা ছিল না।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) রওনক মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন ‘নীতিমালাটি চূড়ান্ত প্রক্রিয়ায় রয়েছে। অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। অর্থ মন্ত্রণালয় কিছু অবজারভেশন দিয়েছে। এগুলো সমন্বয় করে চূড়ান্ত করা হচ্ছে। যত দ্রুত সম্ভব গেজেট আকারে প্রকাশ করা হবে।’

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এক কর্মকর্তা জানান, খসড়াটি সচিবের টেবিলে পাঠানো হয়েছে। সচিব অনুমোদন দিলেই এ মাসের যেকোনও দিন এটি গেজেট আকারে প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

কারিগরি ও মাদ্রাসা বিভাগের কর্মকর্তারা জানান, বেসরকারি স্কুল ও কলেজ এমপিওভুক্ত করতে সম্প্রতি প্রকাশ করা নীতিমালার মতোই এই নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে। তবে বেশ কিছু জায়গায় রয়েছে ভিন্নতা। বেসরকারি স্কুলগুলোতে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনতে ডিজিটাল ব্যবস্থাপনায় এমপিওভুক্ত করতে যেসব ব্যবস্থা হয়েছে, মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতেও সে ব্যবস্থা রাখা হয়েছে। আবেদন গ্রহণ ও বাছাইয়ের জন্য কমিটি গঠন করার বিধান রাখা হয়েছে। গ্রেডিংয়ের মাধ্যমেই মাদ্রাসা বাছাই করে এমপিওভুক্ত করা হবে। প্রতিষ্ঠান বাছাই কমিটিতে কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিবকে (মাদ্রসা) আহ্বায়ক করে কমিটি করার বিধান রাখা হয়েছে। এই কমিটির বাছাইয়ের পর মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

মাদ্রাসা শিক্ষকদের নিয়োগের ক্ষেত্রে বয়স নির্ধারণ করা হয়নি এবং বদলিও ব্যবস্থা রাখা হয়নি কেন জানতে চাইলে অতিরিক্ত সচিব রনত মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মাদ্রাসা শিক্ষার পলিসি সাধারণ স্কুল কলেজের পলিসি থেকে খানিকটা ভিন্ন। অভিজ্ঞ শিক্ষক নিয়োগ দেওয়ার জন্যই বয়সের বাধা রাখা হয়নি। দীর্ঘদিন বিনা বেতনে কষ্ট করে যেসব শিক্ষক এক জায়গায় সেটেল্ড হয়েছেন, বদলির ব্যবস্থা রাখলে তারা তা মানতে চাইবেন না। এতে লক্ষ্য বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে।’

মাদ্রাসা শিক্ষা অধিদফতর থেকে জানা গেছে, দেশে মোট এমপিওভুক্ত ও অনুদানপ্রাপ্ত মাদ্রাসার সংখ্যা ৯ হাজার ১৩৭টি। এরমধ্যে এমপিওভুক্ত দাখিল ও কামিল মাদ্রাসার সংখ্যা ৭১৮টি। সরকারি অনুদান পাওয়া এবতেদায়ি মাদ্রাসা এক হাজার ৫১৯টি। এসব প্রতিষ্ঠানের মধ্যে দাখিল ও কামিল মাদ্রাসায় শিক্ষক রয়েছেন এক লাখ ১৯ হাজার ৫৮৭ জন, এবতেদায়ি পর্যায়ের শিক্ষক চার হাজার ৫২৯ জন এবং আইসিটি শিক্ষক এক হাজার ২২৮ জন। এমপিওভুক্ত ও সরকারি অনুদান পাওয়া মোট শিক্ষক এক লাখ ২৫ হাজার ৪৪৪ জন।

তবে সম্প্রতি অস্তিত্বহীন ২০২টি মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের একযোগে এমপিও বন্ধের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। এছাড়া একসঙ্গে পাঁচটি মাদ্রাসার এমপিও বন্ধ করা হয়েছে কয়েকদিন আগেই। অন্যদিকে শূন্য পাস করা আরও ৯৬টি দাখিল মাদ্রাসাকে শোকজ করা হয়েছে।

এদিকে, বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে গত ১০ জুন থেকে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা। এই কর্মসূচির মধ্যেই গত ২৫ জুন থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষকরা।

/টিএন/চেক-এমওএফ/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা