যমুনা ফিউচার পার্কে চালু হলো ভারতের সমন্বিত ভিসা আবেদন কেন্দ্র, লাগবে না ই-টোকেন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:৫০, জুলাই ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১১:৫৯, জুলাই ১৪, ২০১৮

ভারতীয় ভিসারাজধানীর যমুনা ফিউচার পার্কে সমন্বিত ভিসা আবেদন কেন্দ্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।  শনিবার (১৪ জুলাই) সকাল সোয়া ১১টায় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং যৌথভাবে এই ভিসা আবেদন কেন্দ্রের উদ্বোধন করেন। 

অনুষ্ঠানে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও দুই দেশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নতুন এই ভিসা আবেদন কেন্দ্রে ঢাকায় বিদ্যমান সব ভিসা আবেদন কেন্দ্র প্রতিস্থাপন করা হবে। একই সঙ্গে ভারতীয় ভিসা আবেদন জমা দেওয়ার জন্য বিদ্যমান ই-টোকেন ব্যবস্থাও প্রত্যাহার করা হবে।

এর আগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তিন দিনের সফরে শুক্রবার (১৩ জুলাই) সন্ধ্যায় ঢাকায় আসেন। দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে নিরাপত্তা সহযোগিতা, সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা, সীমান্ত হত্যা বন্ধ, অস্ত্র, মাদক ও মুদ্রা পাচারসহ আন্তঃসীমান্ত অপরাধ দমনের বিষয়ে আলোচনা হবে।ভারতীয় হাই কমিশন, ঢাকা

শুক্রবার ভারতীয় দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মতিঝিল ও উত্তরায় অবস্থিত ভিসা আবেদন কেন্দ্রসমূহ ১৫ জুলাই থেকে এবং গুলশান এবং মিরপুর রোডের ভিসা আবেদন কেন্দ্র ৩১ আগস্টের মধ্যে নতুন ভিসা আবেদন কেন্দ্রে স্থানান্তরিত হবে। এরপর থেকে ঢাকায় যমুনা ফিউচার পার্কের এই কেন্দ্রই হবে পূর্ব নির্ধারিত সাক্ষাৎকার সূচি ছাড়াই সব শ্রেণির ভিসা আবেদনের একমাত্র ভিসা আবেদন কেন্দ্র।

যমুনা ফিউচার পার্কের নতুন ভিসা আবেদন কেন্দ্রটি একটি মডেল ভিসা কেন্দ্র হবে উল্লেখ করে জানানো হয়, এই ভিসা আবেদন কেন্দ্রে থাকবে কম্পিউটার নিয়ন্ত্রিত টোকেন ভেন্ডিং মেশিন,  বসার ব্যবস্থা, শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা, খাবার দোকান ও আবেদন জমা দেওয়ার জন্য ৪৮টি কাউন্টার। জ্যেষ্ঠ নাগরিক, নারী, মুক্তিযোদ্ধা ও ব্যবসায় ভিসা আবেদনের জন্য আলাদা কাউন্টার থাকবে। একটি বিশেষ সহায়তা ডেস্ক এবং প্রিন্টিং, ফটোকপি ইত্যাদি সেবাগুলির জন্য কাউন্টার থাকবে যেখানে মূল্য পরিশোধ করে সেবাগুলো পাওয়া যাবে। একটি প্রশস্ত এবং নিরাপদ বিপনী কেন্দ্রে নতুন ভিসা আবেদন কেন্দ্র হওয়ায় আবেদনকারীদের আরামদায়ক ও নিরবচ্ছিন্ন ভিসা সেবা প্রদান সম্ভব হবে এবং আবেদনের জন্য অপেক্ষা করার সময়ও কমবে।

আরও পড়ুন- একীভূত হচ্ছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র, ই-টোকেন থাকছে না

/এসএমএ/এফএস/

লাইভ

টপ