X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে ভারত: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জুলাই ২০১৮, ১৩:০৬আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১৫:০৮

সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালসহ দুই দেশের কর্মকর্তারা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা পেতে বাংলাদেশের পাশে থাকবে ভারত।  রোহিঙ্গাদের পুনর্বাসনেও সহযোগিতা করবে দেশটি। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান তিনি।

রবিবার (১৫ জুলাই) সচিবালয়ে দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় বৈঠকটি শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে।

বৈঠকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের ব্যাপারে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাদের পররাষ্ট্রমন্ত্রীর কথা হচ্ছে। আমরা বলেছি রোহিঙ্গারা আমাদের জন্য প্রব্লেম (সমস্যা) হয়ে আছে। আমরা যে উদারতা দেখিয়েছি এটাকে ভারতের প্রধানমন্ত্রী অ্যাপ্রিশিয়েট (তারিফ) করেছেন। তারাও বলছেন সঙ্গে থাকবেন, এটা সমাধান করার জন্য। তারা আরও সহযোগিতা করবেন। রোহিঙ্গা উদ্বাস্তু যারা এসেছেন, তাদের পুনর্বাসন কীভাবে করা যায় সে বিষয়ে সহযোগিতা করবেন।’
তিনি জানান, বাংলাদেশ থেকে প্রতিবছর বিদেশে যান এক কোটির বেশি লোক। এর মধ্যে ৩০ লাখ লোক যান ভারতে। সে কারণে ভারতীয় মেডিক্যাল ভিসাসহ অন্যান্য ভিসা আরও সহজ করতে চেয়েছে।
রাজশাহীতে দুটি ভবন তারা তৈরি করে দিয়েছে। ভবন উদ্বোধনে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রাজশাহী গিয়েছিলেন। যাওয়ার পথে প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন। শনিবার একটি ভিসা কেন্দ্র উদ্বোধন করেছেন। ভারতে যাওয়ার জন্য আমাদের লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। এছাড়া ভিসা আরও সহজ করার জন্য আজ (রবিবার) আরও একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যাদের বয়স ৬৫ বছর সেসব সিনিয়র সিটিজেনদের পাঁচ বছরের জন্য মাল্টিপল ভিসা দেবে ভারত। একইসঙ্গে মুক্তিযোদ্ধাদের জন্যও পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটার চুক্তি আজ স্বাক্ষর হয়েছে। বাকিদের ভিসা সহজ করার জন্য কথা হয়েছে।  বৈঠকে মেডিক্যাল ও স্টুডেন্ট ভিসা সহজ করার কথাও বলেছেন ভারতীয় পক্ষ।
কামাল বলেন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এখনকার ভারতের সঙ্গে যে সম্পর্ক তা চমৎকার সর্বোচ্চ সম্পর্ক। ভবিষ্যতে যদি কোনও সমস্যা হয়, কোনও প্রয়োজন হয়, আমরা আলোচনা করে সমাধান করবো।
ভারত আমাদের ক্যাপাসিটি বিল্ডিংয়ে সহযোগিতা করবে উল্লেখ করে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমাদের পুলিশ বাহিনীকে উচ্চতর প্রশিক্ষণ দেবে তারা।
ফেক কারেন্সি (জাল টাকা) নিয়ে আমরা বিব্রত উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের উদ্যোগের কথা তাদের জানিয়েছি। তারা (ভারত) সন্তোষ প্রকাশ করেছেন। তারপরেও যাদের আমরা পাচ্ছি তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছি। একস্ট্রাডিশন অ্যাক্ট রয়েছে, সেই অনুযায়ী বন্দি বিনিময় হচ্ছে। আমরা বলেছি, আমাদের এক ইঞ্চি জমিও সন্ত্রাসবাদী ও বিচ্ছিন্নতাবাদীদের কর্মকাণ্ড চালাতে ব্যবহার করতে দেওয়া হবে না।
মাদক চোরাচালান নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে ফেনসিডিলের ভয়াবহতা খানিকটা কমেছে।  এর কারণ ভারত তাদের সীমান্তবর্তী এলাকায় মাদক কারখানাগুলো আইন করে বন্ধ করে দিয়েছে। ভারতের সঙ্গে আমাদের চার হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। এরমধ্যে দু-একটি অরক্ষিত এলাকা রয়েছে। সেখানে দুটি বিওপি করবো। আমরা সীমান্ত রোড করছি। ভারত সহযোগিতা করবে। এছাড়া মানবপাচার ও মাদক পাচার রোধে সহযোগিতা করবে। যখনই কোনও সমস্যা আসবে তখনই আলোচনা করে সমাধান করা হবে। বাংলাদেশ ভারতের ঘনিষ্ঠ দেশ। তারা যে কোনও পরিস্থিতিতে সহযোগিতা করবে।
সিকিউরিটি ডায়লগ প্রয়োজন আছে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তথ্য আদান প্রদান হচ্ছে। এটি চলমান প্রক্রিয়া।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রাজনাথ সিং তাকে আগামী দুই মাসের মধ্যে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন।   
ভারতে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিয়ে ফেরত নিতে কোনও কথা হয়েছে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ নিয়ে কমিটি রয়েছে। কমিটি কাজ করছে।  আলাপ হয়েছে। আমাদের কাছে তারা কয়েকজনের নাম পাঠিয়েছে। এগ্রিমেন্ট অনুযায়ী কাজ চলছে।

এসময় ভারতীয় ভিসা সহজ করাসহ সীমান্ত সংক্রান্ত বিষয়েও কথা বলেন তিনি।

এর আগে এ বৈঠক থেকে বেরিয়ে রাজনাথ সিং বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে কোনও সমস্যা নেই। বৈঠকটি ফলপ্রসূ হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এটি নিয়মিত বৈঠক। এর আগে ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার সন্ধ্যায় ঢাকায় আসেন। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ছাড়াও রাজধানীর যমুনা ফিউচার পার্কে একটি নতুন, আধুনিক ও সমন্বিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করেন। এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে তিনি বিশেষ বিমানে রাজশাহী সফর করেন এবং যৌথভাবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করেন। বৈঠক শেষে রবিবার দুপুরে দেশের পথে রওনা হয়েছেন তিনি।  

/এসএমএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’