X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যেসব প্রস্তাবে একমত সব ডিসি

জামাল উদ্দিন
২৪ জুলাই ২০১৮, ২৩:৪৭আপডেট : ২৬ জুলাই ২০১৮, ১৭:৫৩

ডিসি সম্মেলন (ছবি-ফোকাস বাংলা)

জেলা প্রশাসক সম্মেলন উপলক্ষে মন্ত্রিপরিষদ বিভাগে ৩৪৭টি প্রস্তাব পাঠিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। বাল্যবিয়ে নিরোধ আইনসহ বেশ কিছু বিষয়ে দেশের সব ডিসির পক্ষ থেকে প্রস্তাবনা দেওয়া হয়।

বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭ কে মোবাইল কোর্ট আইন ২০০৯ এ তফসিলভুক্ত করার জন্য দেশের সব ডিসির পক্ষ থেকে মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠানো হয়। এর পক্ষে যুক্তি হিসেবে বলা হয়,মোবাইল কোর্ট আইন-২০০৯-এ তফসিলভুক্ত না হওয়ার কারণে মাঠ পর্যায়ে বাল্যবিয়ে রোধে ভ্রাম্যমাণ আদালত সফলভাবে পরিচালনা করা সম্ভব হচ্ছে না। ফলে বাল্যবিয়ের প্রবণতা এখনও বাড়ছে।

মাঠ প্রশাসনে কর্মরত তৃতীয় শ্রেণির কর্মচারীদের সচিবালয়ের মতো পদোন্নতি দেওয়ার প্রস্তাব করেছেন দেশের সব জেলা প্রশাসক। কারণ হিসেবে তারা বলেছেন, সচিবালয়সহ অন্যান্য অফিসে কর্মরত তৃতীয় শ্রেণির কর্মচারীরা চাকরি জীবনের শেষ পর্যায়ে ৯ম গ্রেডে পদোন্নতি পেয়ে থাকেন। তাছাড়া মাঠ পর্যায়ের কর্মচারীদের পদোন্নতি দেওয়া হলে কাজের গতিশীলতা বাড়বে।

বিভাগীয় কমিশনার,জেলা প্রশাসক,উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অনুকূলে স্বেচ্ছাধীন তহবিলে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করেছেন দেশের সব জেলা প্রশাসক ও খুলনার বিভাগীয় কমিশনার। কারণ হিসেবে বলা হয়, প্রয়োজনের তুলনায় বর্তমানে বরাদ্দ অপ্রতুল। তাছাড়া স্থানীয়দের চিকিৎসা ব্যয়,আর্থিক অনুদান ও সামাজিক কর্মকাণ্ড আগের তুলনায় অনেক বেড়েছে।

উপজেলা নির্বাহী অফিসারদের গাড়ির তেলের সিলিং বাড়াতে প্রস্তাব করেছেন দেশের সব জেলা প্রশাসক। এর কারণ হিসেবে বলা হয়, উপজেলা থেকে জেলা সদরে বিভিন্ন সভা, কর্ম এলাকায় পরিদর্শন এবং অন্যান্য সরকারি কাজে প্রতিনিয়ত যাতায়াত ছাড়াও প্রটোকলজনিত কাজে সরকারি গাড়ির ব্যবহার অনেক বেড়েছে।

জেলা প্রশাসকের কার্যালয়ের কম্পিউটারগুলোর অধিকাংশই পুরাতন ও অকেজো হয়ে পড়ে আছে। ব্যবহারকারীর তুলনায় কম্পিউটারের সংখ্যাও কম। ই-ফাইল (নথি) ও কাজের গতিশীলতা বাড়াতে পুরাতন কম্পিউটার সামগ্রী সংস্কার ও নতুন কম্পিউটার সামগ্রী সরবরাহ করা আবশ্যক বলে প্রস্তাবনা দিয়েছেন দেশের সব জেলা প্রশাসক।

ইউনিয়ন পরিষদের একজন দফাদার ও মহল্লাদার প্রতিমাসে মাত্র তিন হাজার টাকা করে মাসে বেতন পেয়ে থাকেন। এই বেতন দিয়ে বর্তমানে ঊর্ধ্বমূল্যের বাজারে পরিবার-পরিজন নিয়ে স্বাভাবিক জীবন যাপন খুবই কষ্টকর। যে কারণে যৌক্তিকহারে তাদের বেতন বাড়ানোর প্রস্তাব করেছেন দেশের সব জেলা প্রশাসক।

জেলা পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ভবনগুলো জরাজীর্ণ ও প্রয়োজনীয় সুবিধা নেই। আধুনিক সুযোগ সুবিধা না থাকায় কর্মকর্তা কর্মচারীরা আবাসিক ভবনে বসবাসে আগ্রহী হন না। যে কারণে জেলা পর্যায়ে কর্মকর্তা কর্মচারীদের জন্য বহুতল বিশিষ্ট ভবন নির্মাণের জন্য দেশের সব জেলা প্রশাসক মন্ত্রী পরিষদ বিভাগে প্রস্তাব পাঠিয়েছেন।

জেলার সব সরকারি অফিস একই ভবন বা ক্যাম্পাসে নির্মাণের প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা। কারণ হিসেবে তারা বলেছেন, এতে সেবা প্রত্যাশীদের সময় লাগবে। সরকারি কাজের গতি বাড়বে। সহজে পরিবীক্ষণ করা যাবে। আন্তঃবিভাগ সমন্বয় সহজতর হবে। অনেক সরকারি অফিস ভাড়া বাড়িতে রয়েছে।

আইসিটি টেকনিশিয়ানদের নিয়মিতকরণসহ রাজস্ব খাত থেকে বেতন ভাতা দেওয়ার প্রস্তাব করেছেন জেলা প্রশাসকরা। একইসঙ্গে দেশের প্রত্যেক জেলা প্রশাসকের কার্যালয়ে একটি স্বয়ংসম্পূর্ণ কম্পিউটার ল্যাব স্থাপন করারও প্রস্তাব রয়েছে তাদের।

নিরাপত্তা নিশ্চিতে উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের সীমানা প্রাচীর নির্মাণ এবং সময় সাশ্রয়, সেবার মান বাড়ানো ও ভূমি সংক্রান্ত জটিলতা এবং মামলা মোকদ্দমা কমানোর লক্ষ্যে ভূমি রেজিস্ট্রেশন, ভূমি জরিপ এবং ব্যবস্থাপনাকে একই ব্যবস্থাপনা আনার প্রস্তাব করেছেন জেলা প্রশাসকরা।

প্রত্যেক উপজেলায় প্রতিবন্ধীদের শিক্ষার জন্য জনবল কাঠামোসহ একটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের প্রস্তাব দিয়েছেন সব জেলা প্রশাসক। প্রতিটি জেলায় প্রবীণ হিতৈষী কেন্দ্র স্থাপনেরও প্রস্তাব দিয়েছেন তারা।

আরও পড়ুন: পুলিশের সব প্রতিবেদন দেখতে চান ডিসিরা

‘জাতীয় নির্বাচনের সময় ডিসিরা রুটিন ওয়ার্কই করবেন’

 

 

 

/জেইউ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা