X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শোক দিবস পালিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ আগস্ট ২০১৮, ১৯:৪৯আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ২০:৩৭

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শোকের প্রতীক কালো পতাকা উত্তোলন,বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও কীর্তির ওপর আলোচনা, তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা, মিলাদ মাহফিল, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।

রাজধানীসহ দেশের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে সরেজমিনে গিয়ে এবং খোঁজ নিয়ে এসব কর্মসূচি আয়োজন করা হয়েছে বলে জানা গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সবগুলো ক্যাম্পাস, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল, সিটি কলেজ, ভিকারুন্নিসা স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল, নটরডেম কলেজ, মোহাম্মাদপুর রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজসহ সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানেই শোক দিবস পালন করা হয়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডের মিলাদ মাহফিল ও আলোচনা সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক,কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। উপাচার্য অধ্যাপক অখতারুজ্জামানের সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা এবং চারুকলা অনুষদের উদ্যোগে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও দোয়া মাহফিলের অয়োজন করা হয়। অন্যদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও আয়োজন করা হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল। এর আগে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক মীজানুর রহমানের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিরা।

এদিকে রাজধানীর গর্ভনমেন্ট ল্যাবরেটরি স্কুল, ভিকারুন্নিসা স্কুল অ্যান্ড কলেজ, সিটি কলেজ, ভিকারুন্নিসা স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল, নটরডেম কলেজ, মোহাম্মাদপুর রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ, খিলক্ষেতের নেভি অ্যাংকরেজসহ সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানেই চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির ওপর রচনা প্রতিযোগিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া দোয়া মাহফিলের আয়োজনসহ খাবারের ব্যবস্থাও করা হয়।

মানারাত বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালিত

অন্যদিকে দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে কারিগরি শিক্ষা বোর্ডে এবং ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে পৃথক আয়োজনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি ওই অনুষ্ঠানে বলেন, ‘আমাদের গৌরবোজ্জ্বল অধ্যায়ের মহানায়ক হচ্ছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার স্বপ্ন ও আদর্শ বাস্তবায়ন করতে হবে। তার আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।’

গভর্নমেন্ট ল্যাবরেটরি  স্কুলে শোক দিবস পালিত

এছাড়াও সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালিত হয়েছে। প্রতিটি বিদ্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। জাতীয় কর্মসূচির অংশ হিসেবে প্রতিটি জেলা ও উপজেলা সদরের বিদ্যালয়ের শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতি বা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা বা উপজেলা পরিষদ আয়োজিত শোক র‌্যালিতে অংশ নেয়। এর বাইরেও চিত্রাঙ্কন, হামদ, নাত, দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন ছিল জেলা-উপজেলার বিদ্যালয়গুলোতে।  

গোপালগঞ্জ  প্রতিনিধি জানান, জেলার প্রতিটি স্কুলে হামদ ও নাত এবং শোক সভা অনুষ্ঠিত হয়েছে। এসব অনুষ্ঠানে আওয়ামী লীগের জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মী, স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৮ পালনের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী-শিক্ষার্থীরা অংশ নেন।দোয়ায় জাতির পিতাসহ ১৫ আগস্ট সকল শহীদের আত্মার মাগফিরত কামনা করা হয়।

নোয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার (১৫ আগস্ট ২০১৮) বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিন সকাল ৯টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন শেষে একটি র‌্যালি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সংগঠন ও পরিষদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। এতে নোবিপ্রবি পরিবারের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করে। পরে বীর মুক্তিযোদ্ধা হাজী মো. ইদ্রিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। নোবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান এর সভাপতিত্বে ও  রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য জনাব একরামুল করিম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, নোবিপ্রবি উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আবুল হোসেন, শিক্ষক সমিতির সভাপতি ড. আবদুল্লাহ আল মামুন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ডা. মো. মোখলেস উজ-জামান, সেক্রেটারি মো. সাইদুর রহমান প্রমুখ।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শোক দিবসের আলোচনায় অংশ নেন স্থানীয় সংসদ সদস্য একরামুল করীম চৌধুরী

জামালপুর প্রতিনিধি জানান, শোক দিবসে শহরের সদর ভূমি অফিস প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর অস্থায়ী স্মৃতিস্তম্ভে সব বিদ্যালয়ের শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণ করে ও শোক র‌্যালিতে অংশ নেয়।

মাগুরা প্রতিনিধি জানান, জেলার সব স্কুলের শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণসহ শোক র‌্যালিতে অংশ নেয়।

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে বুধবার সকালে বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের নামে স্থাপিত নারায়ণগঞ্জের চরসৈয়দপুর বঙ্গবন্ধু স্কুল ও বন্দরের শেখ জামাল ও শেখ রাসেল স্কুলের আলোচনাসভা ও দোয়া মহফিলের আয়োজন করেন নারায়ণগঞ্জ পাঁচ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান। পরে শিক্ষার্থী ও এলাকার গরীব দুঃখী মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা জাতীয় পার্টির আহবায়ক আবু জাহের, গোগনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নওশেদ আলী চেয়ারম্যান। অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্কুলের শিক্ষার্থীরা  সংসদ সদস্যের কাছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে একটি বহুতল স্কুল ভবনের দাবি জানান। জবাবে সংসদ সদস্য বঙ্গমাতার নামে স্কুল ভবন নির্মাণ করে দেওয়ার আশ্বাস দেন।  এসময় আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়াও জেলার অন্য স্কুলের শিক্ষার্থীরা শোক র‌্যালিতে অংশ নেয় এবং স্কুলগুলোতে চিত্রাঙ্কনসহ নানা কর্মসূচি পালিত হয়।

নাটোর প্রতিনিধি জানান, জেলার সব উপজলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শোক দিবসের কর্মসূচি পালিত হয়েছে। জেলা সদরে বিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের পর শোক র‌্যালিতে অংশ নেয়। পরে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপরে আলোচনা সভায় অংশ নেয়। এছাড়াও সকাল দশটার দিকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন শেষে বিদ্যালয়গুলোতে শোক দিবসের নিজস্ব কর্মসূচিও পালিত হয়। সদর উপজেলার উত্তরা কেজি ও বালিকা বিদ্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যের মধ্যে কেজি শাখার সহকারী প্রধান শিক্ষক মাসৌরা বেগম কাকলী, বালিকা শাখার প্রধান শিক্ষক সেলিম ইমতিয়াজ,সিনিয়র শিক্ষক সন্তোষ সান্যাল,সহকারী শিক্ষক আবু হাকিম মৃধা, ৮ম শ্রেণীর শিক্ষার্থী নিশি ও ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী মেহনাজ বক্তব্য রাখেন।

এসময় দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী উম্মে হাবিবা কুমকুম ও তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী ওবায়দুল্লাহ মৃধা কনকের নেতৃত্বে উপস্থিত সকলে 'যদি রাত পোহালে শোনা যেত,বঙ্গবন্ধু মরে নাই' গান পরিবেশন করেন। এসময় সকলেই বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার শপথ নেন।

/আরএআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন