X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

নিরাপদ ঈদযাত্রায় ৩৩ পদক্ষেপের বাস্তবায়ন নেই

শাহেদ শফিক
২১ আগস্ট ২০১৮, ১০:৩২আপডেট : ২১ আগস্ট ২০১৮, ১০:৪৬

ঈদযাত্রা নিরাপদ ঈদযাত্রার জন্য সড়ক পরিবহন মন্ত্রণালয় ৩৩ পদক্ষেপ নিয়েছিল। যার পুরোপুরি বাস্তবায়ন এখনও দেখা যায়নি। ২ আগস্ট সড়ক পরিবহনের মান্ত্রণালয় থেকে ৩৩ পদক্ষেপের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোয় পাঠানো হয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঈদের ১০দিন আগেই সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ করতে হবে। এটি বাস্তবায়ন করতে সড়ক বিভাগকে নির্দেশ দেওয়া হলেও তা পুরোপুরি বাস্তবায়ন হয়নি। সোমবারও দেশের বিভিন্ন স্থানে সড়ক মেরামত করতে দেখা গেছে। ফলে রাস্তার একটি অংশ বন্ধ করে দেওয়া হয়েছে। কোথাও কোথাও পুরো রাস্তাও বন্ধ করে রাখার খবর পাওয়া গেছে। ফলে যাত্রীদের দুর্ভোগ পিছু ছাড়ে না।

সোমবার (২০ আগস্ট) রামপুরা-ডেমরা রোডে গিয়ে দেখা গেছে, মেরামত কাজ চলায় সড়কের একটি অংশ বন্ধ রাখা হয়েছে। ফলে তিন লেনের সড়কের যানবাহনগুলোকে মাত্র এক লেনে চলাচল করতে হয়েছে। ফলে সড়কে দীর্ঘ যানজট দেখা গেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের অবস্থাও একই। এই সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ রয়েছে। এগুলো মেরামতের কাজ চলছে।

সিদ্ধান্ত অনুযায়ী অতিরিক্ত যাত্রী ও ভাড়া আদায় রোধে টার্মিনালগুলোতে ভিজিলেন্স টিম গঠনের কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ এই টিম গঠনের কথা বললেও তাদের কোনও কার্যক্রম চোখে পড়েনি। প্রতিটি রুটে দেড় থেকে দ্বিগুণ ভাড়া আদায় করা হয়েছে। সায়েদাবাদ থেকে নোয়াখালীর সোনাপুরগামী একুশে পরিবহনের ভাড়া অন্যান্য সময় ৩৫০ টাকা নেওয়া হলেও সোমবারের টিকিটের জন্য নেওয়া হয়েছে ৮০০ টাকা। লক্ষ্মীপুরগামী ইকোনো পরিবহন ভাড়া ৬০০ টাকার জায়গায় নেওয়া হচ্ছে ৭০০ টাকা। নোয়াখালীগামী হিমাচাল পরিবহনেও অতিরিক্ত ভাড়া আদায় করেছে।

অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে জানতে চাইলে সায়েদাবাদ আন্তঃজেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরাদের ভিজিলেন্স টিম কাজ করছে। সকাল পর্যন্ত ইকোনো ও হিমাচল পরিবহনকে আমরা ধরেছি। অতিরিক্ত বাড়া আদায়ের জন্য তাদেরকে কাউন্টার বন্ধ করে দেওয়া হয়েছে।’

একই অবস্থা দেখা গেছে, গাবতলী বাস টার্মিনালেও। দুপুরে এই টার্মিনাল থেকে পূর্বাশা পরিবহন, রয়েল এক্সপ্রেস, ইগল পরিবহন, ডিলাক্স পরিবহন ও এসএম পরিবহনসহ অধিকাংশ পরিবহনে এমন চিত্র দেখা গেছে। এসব পরিবহনের প্রায় প্রতিটি বাসেই নির্ধারিত আসনের অতিরিক্ত ১০-১৫ জন করে যাত্রীকে মোড়ায় বসিয়ে নেওয়া হচ্ছে। পাশাপাশি যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়াও আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

এসব বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মারুফ তালুকদার সোহেল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারের উদ্যোগগুলো আমরা বাস্তবায়ন করার চেষ্টা করছি। কিন্তু সব সিদ্ধান্ত এক দিনে যে বাস্তবায়ন হয়ে যাবে তা না। একটু সময় লাগছে। সোমবার গার্মেন্টের ৪০ লাখ শ্রমিকের এক যোগে ছুটি হয়েছে। আমাদের যে পরিমাণ ক্যাপাসিটি আছে তার চেয়ে কয়েকগুণ বেশি যাত্রী। তাই একটু সমস্যা হচ্ছে।’

এ বিষয়ে সায়েদাবাদ আন্তঃজেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম বলেন, ‘মন্ত্রণালয় থেকে অনেকবার নির্দেশনা দেওয়া হয়েছে ভিন্ন ভিন্ন দিন কারখানা বন্ধ ঘোষণা করার। কিন্তু সোমবার একযোগে কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। যে কারণে বিকালের পর থেকে যাত্রীদের প্রচণ্ড চাপ বেড়েছে। টিকিট না পাওয়া মানুষগুলোকে নিয়ে চিন্তায় আছি।’

মহসড়কে নির্দিষ্ট সময়ের জন্য বাস, ট্রাক, লরি, এক্সেল লোড ও কাভার্ডভ্যান বন্ধ রাখা, লক্কড়-ঝক্কড় গাড়ি নিয়ন্ত্রণ ও মোবাইল কোর্ট পরিচালনা, যত্রতত্র গাড়ি পার্কিং বন্ধ করা, নসিমন-করিমন, ইজিবাইক ও থ্রি-হুইলার বন্ধ রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হলেও হরদমছেই চলছে এসব পরিবহন। সড়সড়কগুলোতেও মালবাহি বিভিন্ন পরিবহন চলাচল করছে।

বিষয়টি অস্বীকার করে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির এক নেতা বাংলা ট্রিবিউনকে বলেন, কোরবানি পশুবাহী ও পঁচনশীল পণ্যবাহী ছাড়া কোনও ট্রাক মহাসড়কে চলছে না। রাজধানী ঢাকায় আসা প্রতি ৫-৭টি পশুর জন্য একটি করে ট্রাক প্রয়োজন হয়েছে। এসব ট্রাকে ঢাকায় প্রবেশ ও বের হতে হচ্ছে। এ কারণে একটু সমস্যা হচ্ছে। 

সার্বিক বিষয়ে বিআরটিএর কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা উপ-বিভাগী প্রকৌশলী মাজেদুল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিভিন্ন স্থানে আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা কাজ করছেন। কোথাও কোনও অনিয়মের খবর পাওয়া গেলে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা সঙ্গে সঙ্গে সংশ্লিষ্টদের জানিয়ে দেই। বিভিন্ন স্থানে সিসি টিভির মাধ্যমেও দেখা শোনা করা হচ্ছে। এখন পর্যন্ত বড় ধরনের কোনও ঘটনা ঘটেনি। তবে কিছু পরিবহনে অতিরিক্তি ভাড়া আদায়ের কারণে ব্যবস্থা নেওয়া হয়েছে।’

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি