উন্নত দেশ গড়তে হলে বিজ্ঞান ও জীবপ্রযুক্তির গবেষণা বাড়াতে হবে: ইয়াফেস ওসমান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৫৫, সেপ্টেম্বর ০৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:৫৩, সেপ্টেম্বর ০৭, ২০১৮

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী ইয়াফেস ওসমানবিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান বলেছেন, ‘বর্তমান সরকারের রূপকল্প অনুযায়ী ২০৪১ সালের মধ্যে এদেশকে উন্নত দেশে পরিণত করতে হবে। এজন্য বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণা, উন্নয়ন এবং জীবপ্রযুক্তির গবেষণা বাড়াতে হবে। কৃষি, চিকিৎসা, শিল্পক্ষেত্রের উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের  বিরূপ প্রভাব মোকাবিলায় জীবপ্রযুক্তিকে কাজে লাগাতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে উন্নত বাংলাদেশ বিনির্মাণে জীবপ্রযুক্তিবিদদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে।’

দেশে প্রথমবারের মতো শুক্রবার (৭ সেপ্টেম্বর) থেকে দুদিনব্যাপী ‘জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৮’ শুরু হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে এ মেলা শুরু হয়েছে। জীবপ্রযুক্তি বিষয়ক শিক্ষা, গবেষণা ও জীবপ্রযুক্তি ভিত্তিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ এবং জীবপ্রযুক্তি বিষয়ে জনসচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে এবং  জীবপ্রযুক্তি বিষয়ক বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির (এনআইবি) ব্যবস্থাপনায় এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলা উদ্বোধন করেন ইয়াফেস ওসমান। এ মেলার প্রতিপাদ্য হলো ‘উন্নয়নের অগ্রযাত্রায় জীবপ্রযুক্তি’।

মেলার উদ্বোধন করছেন মন্ত্রীমন্ত্রী বলেন, ‘নতুন নতুন জীবপ্রযুক্তির উদ্ভাবন এবং প্রয়োগের লক্ষ্যে জীবপ্রযুক্তিবিদদের এগিয়ে আসতে হবে। জীবপ্রযুক্তিসহ সবক্ষেত্রে গবেষণাকর্মের ওপর সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।’

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন বলেন, দেশবাসীর মধ্যে জীবপ্রযুক্তির ধারণা প্রসারের পাশাপাশি নবীন শিক্ষার্থী, বিজ্ঞানী, উদ্যোক্তাগণের জন্য এ মেলা নবদিগন্ত উন্মোচন করবে।  

মেলায় বাংলাদেশের ২৪টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২০০ ছাত্রছাত্রীসহ জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, শিল্প, ব্যবসা ও সেবা প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্ব-শিক্ষিত গবেষকগণ ৭০টি স্টলে তাদের কার্যক্রম প্রদর্শন করছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী প্রমুখ।

 

/সিএ/এসটি/এমওএফ/

লাইভ

টপ