X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জেলায় জেলায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:২২আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৬

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে লক্ষ্মীপুরে বর্ণাঢ্য র‌্যালি  

সারাদেশে গুরুত্বের সঙ্গে পালিত হয়েছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। আজ শনিবার (৮ সেপ্টেম্বর) দেশের প্রতিটি বিভাগসহ জেলা-উপজেলায় সরকারি আয়োজনে দিবসটি পালন করা হয়।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

বরিশাল প্রতিনিধি জানিয়েছেন, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে শনিবার ( ৮ সেপ্টেম্বর)  বরিশালে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। অনুষ্ঠানে তিনি বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে আমাদের দেশকে অন্য দেশগুলো আজ অনুসরণ করছে। আমাদের এ অগ্রযাত্রা ধরে রাখতে হবে।

শিশুদের সুশিক্ষিত করার ওপরে জোর দিয়ে তিনি বলেন, আমাদের শিশুদের সুশিক্ষিত হিসাবে গড়ে তুলতে পারলে আগামী দিনে তারা দেশের উন্নয়নের ধারা ধরে রেখে তা আরও সুন্দরভাবে বাস্তবায়ন করতে পারবে। বিভাগীয় কমিশনার আগামী প্রজন্মের শিক্ষার্থীদের দিকে সুদৃষ্টি রাখার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

শনিবার বরিশাল জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উদ্যোগে এবং বেসরকারি কয়েকটি উন্নয়ন সংস্থার আয়োজনে এ আলোচনা সভাসহ বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত হয়।

বরিশাল জেলা প্রশাসক হাবিবুর রহমানের সভাপতিত্বে নগরীর অশ্বিনী কুমার হলে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বরিশাল প্রাথমিক শিক্ষা উপ-পরিচালক এস.এম ফারুক, জেলা শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন, বরিশাল সরকারী মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মেজর ড. সিরাজুল ইসলাম উকিল, বরিশাল অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুজ্জামান প্রমুখ।

এছাড়া দিবসটি উপলক্ষে নগরীতে একটি র‌্যালি বের করা হয়।

ঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শনিবার দুপুরে ঠাকুরগাঁও জেলা প্রশাসনের আয়োজনে জেলা পরিষদ অডিটরিয়াম বিডি হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঠাকুরগাঁও জেলা প্রশাসক সার্বিক শীলাব্রত কর্মকার।

অন্যদের মাঝে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) ভূপেন্দ্র নাথ মূখার্জী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহাবুবুর রহমান খোকন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জাবেদ আলী।

বক্তব্য শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।

লক্ষ্মীপুর প্রতিনিধি  জানান, ‘সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’ এ স্লোগানে লক্ষ্মীপুরে দিবসটি পালিত হয়েছে।  এ উপলক্ষে শনিবার সকালে জেলা কালেক্টরেট ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যলিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয় এবং আলোচনা সভায় মিলিত হয়।

জেলা প্রশাসন ও উপনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন  জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, অতিরিক্ত জেলা প্রশাসক ইকবাল হোসেন, অতিরক্ত পুলিশ সুপার রিয়াজুল কবির উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাজহাহান আলি প্রমুখ।

এসময় সরকারি বেরসকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা ও  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা র‌্যালিতে অংশ নেন।

মেহেরপুর প্রতিনিধি জানান, সকালে জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো যৌথভাবে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করে।

জেলা প্রশাসক মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. তৌফিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জেছের আলী, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আশকার আলী। আলোচনা সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী এবং মুজিবনগর ও গাংনী উপজেলায় সাক্ষরতা প্রকল্পের নিরক্ষর শিক্ষার্থীবৃন্দরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, এখন শুধু স্বাক্ষর দিতে পারলেই হবে না। লিখতে ও পড়তে জানতে হবে, তবেই সাক্ষরতা জ্ঞান হবে। মৌলিক শিক্ষা কর্মসূচির (৬৪ জেলা) মুজিবনগর ও গাংনী উপজেলা থেকে আগত নিরক্ষর শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, লেখাপড়া না জানা মানে অন্ধ হয়ে থাকা। আপনারা যারা এই প্রকল্পের শিক্ষার্থী তারা সবাই নিজ নিজ কেন্দ্রে আসবেন এবং অন্যদের শিক্ষা কেন্দ্রে আসার জন্য বলবেন।

হিলি প্রতিনিধি জানান, দিনাজপুরের হিলিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। হাকিমপুর উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বার্হী কর্মকর্তা শুকরিয়া পারভীন। এসময় সেখানে সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহমুদুন্নবীসহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা উপস্থিত ছিলেন।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া