বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৫৬, সেপ্টেম্বর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:০১, সেপ্টেম্বর ১২, ২০১৮

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ

দেশের বরেন্দ্র এলাকার উন্নয়নে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নসহ আনুষাঙ্গিক কাজকে আইনি কাঠামোতে আনতে ‘বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০১৮’ সংসদে পাস হয়েছে। বুধবার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করা হয়।

গত ১৯ জুন বিলটি সংসদে তোলা হয়। পরে সেটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলা বরেন্দ্র এলাকা হিসেবে গণ্য হবে। বর্তমানে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ একটি রেজুলেশনের মাধ্যমে চলছে। এটিকে আইনের আওতায় আনার জন্য বিলটি তোলা হয়েছে।

বিলে কৃষিমন্ত্রীকে সভাপতি করে উপদেষ্টা পরিষদ গঠনের বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে কৃষিমন্ত্রী বলেন, বরেন্দ্র এলাকায় ভূ-উপরিস্থ ও ভূ-গর্ভস্থ পানি সম্পদ উন্নয়ন ও ব্যবহার, উন্নত সেচ কার্যক্রম, কৃষি যান্ত্রিকীকরণ, সেচযন্ত্র বৈদ্যুতিককরণ, বীজ উৎপাদন ও সরবরাহ, মৎস্য উৎপাদন, ফসলের বৈচিত্রায়ন, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বৃক্ষরোপণ ও সংরক্ষণ প্রভৃতি কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রাখার উদ্দেশ্যে আইন প্রণয়ন করা হয়েছে।

 

/ইএইচএস/টিএন/

লাইভ

টপ