হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল সংসদে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১৪, সেপ্টেম্বর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:১৭, সেপ্টেম্বর ১২, ২০১৮

জাতীয় সংসদ

পরিবেশ বান্ধব, দুর্যোগ সহনীয়, ব্যয় সাশ্রয়ী ও ব্যাপক জনগোষ্ঠীর ক্রয় ক্ষমতার মধ্যে সকলের জন্য আবাসন সহজলভ্য করতে বুধবার সংসদে ‘হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল-২০১৮’ উত্থাপন করা হয়েছে। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিলটি উত্থাপন করেন। পরে সাত কার্যদিবসের মধ্যে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

প্রস্তাবিত আইনে ইমারতের নকশা, দেশজ নির্মাণ উপকরণের প্রাপ্যতা, মান নিয়ন্ত্রণ কৌশলের ওপর গবেষণা করার জন্য ইনস্টিটিউট কাজ করবে।

এছাড়া ইমারত নির্মাণে সাশ্রয়ী ও টেকসই নতুন উপকরণ ও প্রযুক্তির ব্যবহার এবং উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম, বিকল্প নির্মাণ সামগ্রী ও প্রযুক্তি বিষয়ক নিয়মিত গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।

বিলে বলা হয়েছে, ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী। গৃহায়ণ ও ইমারত নির্মাণ সংক্রান্ত বিষয়ে অভিজ্ঞতাসম্পন্নদের মধ্যে থেকে সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক নিয়োগ করবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী মোশাররফ হোসেন বলেন, ‘হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটকে দেশের সামগ্রিক মানব বসতি উন্নয়নে ধারাবাহিকভাবে নির্মাণ সামগ্রী বিষয়ে গবেষণা পরিচালনার উদ্দেশ্যে খসড়া আইনটি আনা হয়েছে।’

/ইএইচএস/টিএন/

লাইভ

টপ