X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

দেশকে পরিষ্কার রাখার শপথ তরুণদের

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৬আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৬






দেশকে পরিষ্কার দিবস পালিত দেশকে পরিষ্কার রাখতে তরুণরা শপথ নিয়েছেন বলে জানিয়েছেন ‘পরিবর্তন চাই’ নামের একটি সংগঠন। সংগঠনটির আহ্বানে আজ শনিবার (১৫ সেপ্টেম্বর) তরুণ স্বেচ্ছাসেবকেরা ‘দেশটাকে পরিষ্কার করি দিবস-২০১৮’ পালন করেন। দিবসটি উপলক্ষে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সংগঠনটির কর্মীরা ডাস্টবিনের বাইরে ময়লা না ফেলাসহ দেশকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে শপথ নেন। ‘পরিবর্তন চাই’ সংগঠনটি এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

সংগঠনটি জানায়, দিবসটি উপলক্ষে স্বেচ্ছাসেবকরা এই বলে শপথ নেন– ‘আমি শপথ করছি যে, সর্বদা কেবল ডাস্টবিনে ময়লা ফেলব এবং অন্যদেরও ডাস্টবিনে ময়লা ফেলতে উদ্বুদ্ধ করবো। চলার পথে ময়লা ফেলার প্রয়োজন হলেও সেগুলো সঙ্গে নিয়ে নিজ দায়িত্বে ডাস্টবিনে ফেলব। যেখানে সেখানে কখনওই থুথু ফেলবো না। উন্মুক্ত স্থান, বনাঞ্চল, জলাশয়ের পরিবেশ বিনষ্ট হয়, এমন কাজ কখনও করবো না। আমি নিজের কাছে প্রতিজ্ঞা করছি যে, আমি পরিচ্ছন্ন ও সুন্দর বাংলাদেশ গড়তে সদা সচেষ্ট থাকবো। আমিন।’

প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়, আজ দেশের প্রায় সব জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলার ১৬৪টি স্থানে দিবসটি উপলক্ষে ‘পরিবর্তন চাই’ এর আয়োজনে বিশেষ পরিচ্ছন্নতা এবং সচেতনতা তৈরির অভিযান পরিচালিত হয়েছে। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়েছে। এছাড়া আরও কিছু সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও নিজেদের উদ্যোগে দিবসটি পালন করেছে। সারাদেশে এ অভিযানে দেড় লক্ষাধিক স্বেচ্ছাসেবক অংশ নিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এটি বাংলাদেশের ইতিহাসে সামাজিক আন্দোলনে অংশগ্রহণকারী সংখ্যার দিক দিয়ে একটি রেকর্ড।

ঢাকার রবীন্দ্র সরোবরে কেন্দ্রীয় অভিযান পরিচালিত হয়। প্রায় ২০টি ভিন্ন ভিন্ন পয়েন্ট থেকে অভিযাত্রীরা যাত্রা শুরু করে পলিথিন, কাগজ, সিগারেটের টুকরা, বোতলসহ এ ধরনের ময়লা সংগ্রহ করেন এবং তা কখনও উন্মুক্ত স্থানে না ফেলার প্রতিজ্ঞা করেন। সঙ্গে পথচারী এবং দোকানদারদের পরিচ্ছন্নতার বিষয়ে তাগিদ দিয়ে তারা বলেন, ‘দেশবাসীর মধ্যে যদি যেখানে সেখানে ময়লা ফেলার প্রবণতা কমিয়ে আনা যায়, প্রতিটি শহরে যদি পর্যাপ্ত ডাস্টবিনের সংস্থান এবং ব্যবহার নিশ্চিত করা যায়। ময়লাকে বিদ্যুৎ বা অন্য শিল্প উৎপাদনে ব্যবহার করা যায়, তাহলে অল্পদিনেই বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে সুন্দর এবং বসবাসের উপযোগী দেশগুলোর মধ্যে অন্যতম হয়ে উঠতে পারে।’

অভিযান শেষে রবীন্দ্র সরোবরে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন– অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন– ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমোডর মো. জাহিদ হোসেন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইন বিভাগের প্রধান প্রফেসর ড. আব্দুল জলিল, বাংলাদেশের সঙ্গীত জগতের অন্যতম পুরোধা ফেরদৌস ওয়াহিদ, মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয় ও কলেজ এর শিক্ষক জনাব হায়দার আলী এবং সঙ্গীত শিল্পী জিনাত স্বাগতা। অনুষ্ঠানে প্রায় দুই হাজার স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. জাহিদ হোসেনের উদ্দেশ্যে স্মারকলিপি পাঠ করে শোনান, ‘পরিবর্তন চাই’ এর চেয়ারম্যান ফিদা হক। স্মারকলিপিতে তিনি পরিচ্ছন্নতার সমস্যায় কতিপয় দৃষ্টি আকর্ষণ করেন। সেগুলো হলো: ফুটপাথ বা রাস্তার ধারে ময়লা না ফেলার ক্ষেত্রে সচেতনতার অভাব, রাস্তার ধারে ময়লা ফেলার জন্য ডাস্টবিন না থাকা, দোকানদারদের রাতের বদলে সকালে দোকান পরিষ্কার করে সরাসরি রাস্তায় ময়লা ফেলা, রাস্তায় ময়লা ফেলাকে নিরুৎসাহিত করতে আইনি ব্যবস্থার প্রয়োগ না থাকা, সিটি করপোরেশন বা পৌরসভার সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনার অভাব।

অধ্যাপক আব্দুব্দুল্লাহ আবু সায়ীদ নগর ভবনসহ দেশের প্রধান কয়েকটি ভবনের কথা উল্লেখ করে বলেন, ‘এত সুন্দর সুন্দর ভবনগুলো পরিষ্কার না। পরিচ্ছন্ন নগরের জন্য পরিচ্ছন্ন মন হওয়া খুবই জরুরি।’ উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমরা যেমন আজকে রাস্তা ঝাড়ু দিলে, তেমনি তোমাদের মন পরিষ্কার রাখতে সব সময় সজাগ থাকবে।’

পরিবর্তন চাই এর প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করছেন প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদ। উপদেষ্টামণ্ডলীর মধ্যে রয়েছেন, স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ও বৃক্ষবিদ তুঘলক আজাদ, সাংবাদিক তাসমিনা হোসেন, সাংবাদিক রাজীব হাসান এবং সমাজকর্মী আরিফ আর হোসেন।

আজ রাজধানীর ধানমন্ডিসহ উত্তরা, মিরপুর, জুরাইন ও ফার্মগেট এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। এছাড়া চট্টগ্রাম কোতোয়ালি মোড় থেকে জেএমসেন স্কূল মাঠ, রাজশাহীর আলুপট্টি মোড় থেকে পদ্মা গার্ডেন, ময়মনসিংহের সার্কিট হাউজ থেকে জয়নুল আবেদীন সংগ্রহশালা, রংপুরের প্রেসক্লাব থেকে টাউন হল, সিলেটে ক্বিন ব্রিজ থেকে কেন্দ্রীয় শহীদ মিনার, বরিশালের হিরণ স্কয়ার ও খুলনার শিববাড়ি মোড় থেকে হাদিস পার্ক পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। এর বাইরেও অনেকগুলো জেলায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়।

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএসএফের গুলিতে নিহত যুবকের মরদেহ হস্তান্তর
বিএসএফের গুলিতে নিহত যুবকের মরদেহ হস্তান্তর
এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল অসাধারণ অভিজ্ঞতা: স্পিকার
এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল অসাধারণ অভিজ্ঞতা: স্পিকার
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে