X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনার নেতৃত্বে প্রতিবেশীর সম্পর্ক পারিবারিক পর্যায়ে উন্নীত: মোদি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩৩আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫২

ভিডিও কনফারেন্সে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ছবি: ফোকাস বাংলা)

বাংলাদেশের উন্নয়নে প্রতিবেশী রাষ্ট্র ভারতের নিরবচ্ছিন্ন সহযোগিতা প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর জবাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিবেশীর সম্পর্ক পারিবারিক পর্যায়ে উন্নীত হয়েছে।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপ লাইন ও ডুয়েলগেজ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে দুই দেশের সরকার প্রধান এসব মন্তব্য করে  আগামীতে দুই দেশের সহযোগিতা আরও গভীর  হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। বিকাল ৫টার দিকে ভারতের দিল্লির সরকারি দফতর সাউথ ব্লক থেকে মোদি এবং গণভবন থেকে শেখ হাসিনা রিমোট সুইচ টিপে প্রকল্পটি উদ্বোধন করেন।

এছাড়াও উভয় প্রধানমন্ত্রীর জন্মদিন সেপ্টেম্বর মাসে হওয়ায় ভিডিও কনফারেন্সে তারা একে অপরকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘অর্থনৈতিক উন্নয়ন দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য বড় চ্যালেঞ্জ। এ ধরনের দ্বিপাক্ষিক প্রকল্প গ্রহণের মাধ্যমে দক্ষিণ এশিয়ার উন্নয়ন সম্ভাবনার দিগন্ত আরও সম্প্রসারিত হবে। বিগত কয়েক বছরে আমাদের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা এক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। আমরা উভয় দেশের জনগণের উন্নত সমৃদ্ধির জন্য সমৃদ্ধভাবে কাজ করে যাচ্ছি এবং আমরা কাজ করে যাবো। বাংলাদেশ ভারতের জনগণ সবসময়ই ভালো প্রতিবেশী। এ জন্য ভারত সরকারের কাছে নিরবচ্ছিন্ন সহযোগিতা আশা করছি। ’

প্রধানমন্ত্রী বলেন, আমি নিশ্চিত যে, আমাদের জনগণের বৃহত্তরও কল্যাণের জন্য ভবিষ্যতে এ ধরনের আরও অনেক আনন্দঘন মুহূর্ত আমাদের মধ্যে উপস্থিত হবে।’

এসময় ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে আনা তেল বাংলাদেশে জ্বালানি সাশ্রয়ে ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় গতকাল ১৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রীর জন্মদিন ছিল উল্লেখ করে তাকে জন্মদিনের শুভেচ্ছাও জানান শেখ হাসিনা।

এর জবাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন,  প্রতিবেশীর সম্পর্ক পারিবারিক পর্যায়ে উন্নীত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। প্রতিবেশীর সম্পর্ক কতটা গভীর হতে পারে বিশ্ববাসীর জন্য সে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত-বাংলাদেশ।

এসময় মোদি ভারতীয় এলওসির অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণের মাধ্যমে পণ সরবরাহ ও যাতায়াতে দুই দেশই উপকৃত হবে বলে মন্তব্য করেন।

১০ দিনের ব্যবধানে ৫টি বড় দাগের প্রকল্পের যৌথ   সূচনায় দুই দেশের সহযোগিতার মাত্রা ও সক্ষমতার প্রশংসাও করেন ভারতের প্রধানমন্ত্রী।

পরে আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে তাকে আগাম জন্মদিনের শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদি।

আসাম রাজ্যের শিলিগুড়ির নুমালীগড় রিফাইনারি  হতে ভারতীয় ৫ কিলোমিটারসহ বাংলাদেশ অংশে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত মোট ১৩০ কিলোমিটার ডিজেল পাইপ লাইনের নির্মাণ কাজের উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। এই কাজ ২০১৯ সাল নাগাদ নির্মাণ শেষ হবে। ভারত থেকে প্রথমে বছরে আড়াই লাখ ও পরবর্তীতে ৪ লাখ মেট্রিক টন ডিজেল বাংলাদেশে সরবরাহ করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । বাংলাদেশের চাহিদা অনুযায়ী ভবিষ্যতে প্রয়োজনে জ্বালানি তেলের আমদানি এই পাইপলাইনের মাধ্যমে আরও বৃদ্ধি করা সম্ভব হবে। নুমালীগড় রিফাইনারি ওই পাইপলাইনের মাধ্যমে ১৫ বছরের জন্য ডিজেল সরবরাহ করবে। উভয় পক্ষের সম্মতিক্রমে এ সময় বর্ধিত করা হবে।

পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানি সংক্রান্ত ক্রয়-বিক্রয় চুক্তিটি গত বছরের ২২ অক্টোবর স্বাক্ষরের পরে চলতি বছরের ৯ এপ্রিলে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

অন্যদিকে, টঙ্গী-জয়দেবপুরের ৯৬ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল রেল লিংক ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট, উত্তরবঙ্গ ও পদ্মা সেতু হয়ে দক্ষিণাঞ্চলের রেল চলাচলকে আরও গতি দেবে। রেলপ্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে ঢাকা-টঙ্গী-জয়দেবপুর সেকশনের অধীন ট্রেন পরিচালনায় সেকশনাল ক্যাপাসিটি বৃদ্ধি করা। প্রকল্পটিতে ভারতীয় এলওসি’র বরাদ্দ ৯০২ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা। বাংলাদেশ সরকার খরচ করবে ২০৪ কোটি ১৬ লাখ ৬৭ হাজার টাকা। যাত্রী সাধারণের চাহিদা বৃদ্ধি পাওয়ায় আরও বেশি ট্রেন চালু করার লক্ষ্যে ঢাকা-টঙ্গী সেকশনে ক্যাপাসিটি বাড়ানোর প্রয়োজনীয়তা দেখা যায়। ফলে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের কর্মসূচি গ্রহণ করা হয়।

এ প্রকল্পে নির্মিতব্য অবকাঠামোসমূহ রাজধানী ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চল, টঙ্গী-জয়দেবপুর হয়ে উত্তরাঞ্চল এবং চট্টগ্রাম ও সিলেট রুটে ট্রেন চলাচল অধিকতর স্বাচ্ছন্দ্যপূর্ণ ও গতিময় করার ক্ষেত্রে ঢাকা-টঙ্গী-জয়দেবপুর ফিডার সেকশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফকন্স-কল্পতরু যৌথভাবে কাজটি করবে। চুক্তির মেয়াদ কাজ শুরুর তারিখ হতে ৩৬ মাস।  এতে এমব্যাংকমেন্টসহ ৯৬ কিলোমিটার ডুয়েলগেজ রেল লাইন নির্মিত হবে। এছাড়া কালভার্ট ২৫টি, প্ল্যাটফর্ম ৬টি, প্ল্যাটফর্ম সেড ৬টি, ফুটওভার ব্রিজ ১২টি, স্টেশন বিল্ডিং ৪টি এবং অন্যান্য পূর্ত কাজ করা হবে।

ভিডিও কনফারেন্সে গণভবনে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলমন্ত্রী মুজিবুল হক, ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং নয়াদিল্লি প্রান্তে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান উপস্থিত ছিলেন।

/পিএইচসি/টিটি/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা