আগামী বছর উৎপাদনে যাবে রামপাল বিদ্যুৎকেন্দ্র

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১৭, সেপ্টেম্বর ২৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:২৬, সেপ্টেম্বর ২৭, ২০১৮

বাগেরহাটের রামপালে বিদ্যুৎকেন্দ্র

২০১৯ সালে বিদ্যুৎ উৎপাদনে যেতে পারবে রামপাল বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণকাজ সন্তোষজনক পর্যায়ে ও শেষদিকে রয়েছে উল্লেখ করে বিষয়টি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় অবহিত করা হয়। বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ৪৬তম বৈঠকে সভাপতিত্ব করেন সংসদ সদস্য মো. তাজুল ইসলাম।

বৈঠকে কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র এবং বাস্তবায়নাধীন কয়লাভিত্তিক কেন্দ্রসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয়, বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন বর্তমানে অব্যাহত রয়েছে। বিদ্যমান চুক্তির আওতায় ২০২১ সাল পর্যন্ত এখান থেকে ৩.২০৫ মিলিয়ন মেট্রিক টন কয়লা উত্তোলন সম্ভব হবে। এরপর বড়পুকুরিয়া কয়লা খনির উত্তর অংশে ১.৫ বর্গ কিলোমিটার এবং দক্ষিণে ৩ বর্গ কিলোমিটার মজুত এলাকা থেকে কয়লা
উত্তোলনের মাধ্যম চাহিদা পূরণের উদ্যোগ নেওয়া হবে।

কমিটির সদস্য ও জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক এমপি এবং এম এ লতিফ এমপি বৈঠকে অংশ নেন। এছাড়া বিদ্যুৎ বিভাগের সচিব, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিবসহ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১০ সালে ভারতের সঙ্গে রামপালে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি হয়। সেখানে অবকাঠামোসহ অনেক গুরুত্বপূর্ণ স্থাপনার কাজ প্রায় শেষের পথে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

/ইএইচএস/টিটি/এমওএফ/

লাইভ

টপ