X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

খাদ্য উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা আছে: কৃষিমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ অক্টোবর ২০১৮, ১৮:৩২আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৮:৩৫





সংসদ অধিবেশন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশে খাদ্য উৎপাদন ধীরে ধীরে কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।
মঙ্গলবার (২৩ অক্টোবর) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাসিমের এক প্রশ্নের জবাবে তিনি এ আশঙ্কার কথা জানান।
তবে একইসঙ্গে তিনি এও জানান, সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করে কৃষি উৎপাদনের চাকা সচল রাখতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে।
কৃষিমন্ত্রীর তথ্যমতে, সরকারের নেওয়া পদক্ষেপের মধ্যে রয়েছে স্বল্প পানি ব্যবহার করে ফসল উৎপাদনের প্রযুক্তি সম্প্রসারণ, বোরো ধানের চাষাবাদ কমিয়ে আউশ ধানের চাষ সম্প্রসারণ, জলমগ্নতা সহিষ্ণু ধানের আবাদ, ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানো, কীটনাশকের ব্যবহার কমিয়ে জৈব প্রযুক্তির ব্যবহার বাড়ানো, গম, ভুট্টা ও ডাল জাতীয় ফসলের আবাদ বাড়ানো, পরিকল্পিত শিল্পায়ন, মানুষের খাদ্যাভাস পরিবর্তন, জ্বালানি সাশ্রয়, নতুন শস্যবিন্যাস প্রবর্তন; ভাসমান সব্জি ও মসলা উৎপাদন প্রযুক্তির সম্প্রসারণ প্রভৃতি।
অন্য এক প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী বলেন, ‘দেশে আউশ ও আমন চাষাবাদে জমি পুনর্বিন্যাস, অনাবাদি জমি আবাদের আওতায় আনা এবং দেশি জাতের পরিবর্তে আধুনিক উচ্চ ফলনশীল ধানের আবাদ পরিকল্পনা বাস্তবায়িত হলে চাল উৎপাদন বহুলাংশে বাড়ানো সম্ভব। এ বিষয়ে সুনির্দিষ্টভাবে পরিমাণ উল্লেখ করা বাস্তবসম্মত নয়। তবে যুক্তিযুক্তভাবে কৃষি জমির প্রাপ্যতা সাপেক্ষে ২০৩০ সাল নাগাদ ২৫ লাখ টন বাড়তি চাল উৎপাদন করা সম্ভব।’
আরেক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী উৎপাদন খরচের তুলনায় কৃষিপণ্যের বাজারমূল্য কম হওয়ায় কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে স্বীকার করেন। তবে একইসঙ্গে তিনি এই ক্ষতি পুষিয়ে দেওয়ার লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপগুলোও তুলে ধরেন। মন্ত্রণালয়ের অধীন কৃষি বিপণন অধিদফতরের মাধ্যমে এসব পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে বলে মন্ত্রী উল্লেখ করেন।
‘অতিথি পাখি থেকে সাবধান’
চট্টগ্রাম ১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘সাধারণত শীতকালে ২৪৪ প্রজাতির পরিযায়ী পাখি বাংলাদেশে আসে। এর মধ্যে ২১ প্রজাতির পাখি এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস বহন করে থাকতে বলে আশঙ্কা রয়েছে।’
পরিবেশমন্ত্রী বলেন, “স্বাস্থ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্মিলিত চেষ্টায় ‘ওয়ান হেলথ বাংলাদেশ’ পরিযায়ী পাখির রক্ত ও বিষ্টা সংগ্রহ করে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের উপস্থিতি সনাক্ত করে থাকে। এ ছাড়া, ওয়ান হেলথ বাংলাদেশ প্রতি বছর ১০ নভেম্বর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বিষয়ে জনসাধারণকে সচেতন করার জন্য ‘ওয়ান হেলথ ডে’ পালন করে থাকে।”
শান্তিরক্ষী বাহিনীতে কর্মরত ৭ হাজার
নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক বলেন, ‘জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বর্তমানে সশস্ত্র বাহিনীর মোট সাত হাজার ১৬০ জন সদস্য কর্মরত আছেন। এর মধ্যে সেনাবাহিনীর পাঁচ হাজার ৫০১ জন, নৌবাহিনীর ৩৪৬ জন, বিমান বাহিনীর ৪৯৯ জন এবং পুলিশ বাহিনীর ৮১৪ জন সদস্য আছেন।’
তিনি জানান, বর্তমানে কর্মরতদের মধ্যে কঙ্গোতে এক হাজার ৯২১ জন, লেবাননে ১১৬, দক্ষিণ সুদানে এক হাজার ৬২৮, সুদানে (দারফুর) ৫৪৬, পশ্চিম সাহারায় ২৮, মালিতে এক হাজার ৭২১, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে এক হাজার ৪৩, হাইতিতে ১৪৮, যুক্তরাষ্ট্রে (নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে) সাত এবং সাইপ্রাসে দুইজন নিয়োজিত আছেন।

 

/ইএইচএস/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া