X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অপেক্ষা করুন, অনেক কিছুই দেখতে পাবেন: বাণিজ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ অক্টোবর ২০১৮, ১৮:৪০আপডেট : ২৫ অক্টোবর ২০১৮, ১৯:৪৫

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ (ফাইল ছবি) নির্বাচন কারও জন্য থেমে থাকবে না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, ‘দলছুট আদর্শহীন নেতাদের দাবি আদায়ের সুযোগ নেই। আওয়ামী লীগ বিরোধী অনেক নেতাই তাদের সঙ্গে নেই। রাজনীতিকে রাজনীতি দিয়ে মোকাবিলা করা হবে। অপেক্ষা করুন, অনেক কিছুই দেখতে পাবেন। নির্বাচন কারও জন্য থেমে থাকবে না।’

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) আয়োজিত তিন দিনব্যাপী ‘ষষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮’-এর উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাংলাদেশ এগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশন(বাপা)-এর প্রেসিডেন্ট এএফএম ফখরুল ইসলাম মুন্সীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, কানাডার রাষ্ট্রদূত বিনয় প্রিফেনটেইন, এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমহন পারকাশ, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান এবং মেলা অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান আহসান খান চৌধুরী।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেছেন, দেশের প্রচলিত সংবিধান মোতাবেক নির্বাচন কমিশন নির্বাচনের আয়োজন করবে। দেশের সব দল এতে অংশ নেবে বলে আমরা বিশ্বাস করি। ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যজোট নির্বাচনে অংশগ্রহণের জন্য সিলেট থেকে নির্বাচনি কার্যক্রম শুরু করেছে। বিএনপি নিজেদের অস্তিত্ব রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের অধীনেই নির্বাচনে অংশ নেবে। গতবারের মতো অগ্নিসংযোগ, হত্যার মাধ্যমে নির্বাচন প্রতিহত করার চেষ্টা করা হলে তাদের কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

তোফায়েল আহমেদ আরও বলেন, কৃষিপ্রধান বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ১৯৭২-৭৩ সালে বাংলাদেশের জিডিপিতে কৃষির অবদান ছিল ৭৮ ভাগ, এখন সে অবদান ১৩ ভাগ। কৃষিপণ্যের রফতানি বাড়তে শুরু করেছে। গত বছরের তুলনায় বিগত তিন মাসে কৃষিপণ্যের রফতানি বেড়েছে ৯৭ দশমিক ৩১ ভাগ। কৃষিপণ্য রফতানিতে সরকার ২০ ভাগ হারে নগদ আর্থিক সহায়তা প্রদান করছে। সে সময় খাদ্য শস্য উৎপাদন হতো ১ কোটি ১০ লাখ মেট্রিক টন, এখন তা চারগুণ বেড়ে উৎপাদিত হচ্ছে ৪ কোটি ২০ লাখ মেট্রিক টন। স্বাধীনতার পর সাড়ে সাত কোটি মানুষের খাদ্যের অভাব ছিল, এখন ১৬ কোটির বেশি মানুষের খাদ্যের কোনও অভাব নেই। খাদ্যশস্যের মজুত ১৪ লাখ মেট্রিক টন থেকে বাড়িয়ে ২০ দশমিক ০৯ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। ১৯৭২-৭৩ সালে দেশের ২৫টি পণ্য ৬৮টি দেশে রফতানি করে আয় হতো ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার, আজ ৭৪৪টি পণ্য ২০২টি দেশে রফতানি করে আয় হচ্ছে ৩৬ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার। সেবা খাতের রফতানিসহ দেশের মোট রফতানি এখন ৪১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে দেশের রফতানি হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। চলতি বছর রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন প্রায় ৩৩ বিলিয়ন মার্কিন ডলার, রেমিট্যান্স আসছে প্রায় ১৪ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের মধ্যে ধান উৎপাদনে বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ, সবজি উৎপাদনে তৃতীয়, আলু উৎপাদনে অষ্টম এবং আম উৎপাদনে সপ্তম।

অনুষ্ঠানে বাংলাদেশ, ভারত, চীন, থাইল্যান্ড, কানাডা, মালয়েশিয়া, জার্মানি, যুক্তরাষ্ট্র, পর্তুগাল, নেদারল্যান্ড, তাইওয়ান, সিঙ্গাপুরসহ ১৫টি দেশের ২৫৮টি স্টলে ১৮৮টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীর জন্য খোলা থাকবে মেলা।

/এসআই/এএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া