X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

নির্বাচনকে সামনে রেখে ‘সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ’ প্রকল্পের অনুমোদন

জামাল উদ্দিন
০৭ নভেম্বর ২০১৮, ০৯:৫৯আপডেট : ২০ নভেম্বর ২০১৮, ২৩:২০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

নির্বাচনকে সামনে রেখে ‘সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ’ নামে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) রবিবারের (৪ নভেম্বর) বৈঠকে এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ১২৫ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের বাস্তবায়ন করবে সরকার। পুলিশ সদর দফতরের অধীনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এই প্রকল্পের মনিটরিং কার্যক্রম চালাবে। এছাড়া,একই বৈঠকে মোট সাতটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

তবে পুলিশ সদর দফতরের সূত্রের দাবি,এসব প্রকল্প নির্বাচনকে উপলক্ষ করে নয়, জরুরি ও সময়ের প্রয়োজনেই প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) পাস হওয়া প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য যে সময় দেওয়া হয়েছে, সেই সময়ের মধ্যেই তা বাস্তবায়ন করা হবে।  

পুলিশ সদর দফতরের সংশ্লিষ্ট সূত্র আরও জানায়,সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার শুধু নির্বাচনকে সামনে রেখেই হয় না, সব সময়েই হয়ে থাকে। অতীতের কর্মকাণ্ড সম্পর্কে সবাই জানে। প্রকল্পের আওতায় সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে আপত্তিকর, ক্ষতিকর, বেআইনি পোস্ট ফিল্টার ও ব্লক করার জন্য কাজ করবে পুলিশ ও র‌্যাব।

‘সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ’ প্রকল্পটি নভেম্বর (২০১৮) থেকে ২০১৯ সালের এপ্রিলের মধ্যেই বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পের আওতায় কাজগুলো করবে র‌্যাব। রাষ্ট্রবিরোধী বিভিন্ন ধরনের অপপ্রচার, গুজব, মিথ্যা তথ্য দিয়ে উস্কানিমূলক কর্মকাণ্ড পরিচালনার মাধ্যমে জনগণকে যারা বিভ্রান্ত করার অপপ্রয়াসে লিপ্ত রয়েছে,মনিটরিংয়ের মাধ্যমে  তাদের  চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসাই হচ্ছে এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

এছাড়া,বিভিন্ন রকম গুজব, বিদ্বেষ ও বিভ্রান্তিমূলক পোস্ট মনিটরিং করার মাধ্যমে তাৎক্ষণিক সত্য ঘটনা জনগণের সামনে তুলে ধরে বিভ্রান্তি দূর করা এবং যেসব পেজ ও আইডি থেকে বিভ্রান্তিমূলক অপপ্রচার চালানো হয়,সেগুলোর ব্যাপারে রিপোর্ট করা ও সেগুলো বন্ধের ব্যবস্থ করা এ প্রকল্পের উদ্দেশ্য। গুজব ও মিথ্যা তথ্য প্রচারণার মাধ্যমে দেশের জনগণকে বিভ্রান্ত করার পাশাপাশি বিদেশেও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হচ্ছে, যার ফলে উন্নয়ন সহযোগী রাষ্ট্র, বিদেশি প্রতিষ্ঠান এবং বিদেশি জনগণের মাঝে দেশ সম্পর্কে যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা প্রতিহত করা হবে। সচেতনতার মাধ্যমে সঠিক জনমত তৈরি ও সাধারণ জনগণকে বিভ্রান্তি থেকে বাঁচাতে সরকারের ইতিবাচক দিকগুলো বিভিন্ন মাধ্যমে তুলে ধরা হবে। বিভিন্ন রকম গুজব, বিদ্বেষ ও বিভ্রান্তিমূলক অপপ্রচার প্রতিহত করে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের ক্ষেত্র তৈরিতে সাহায্য করাই এ প্রকল্পের মূল লক্ষ্য।

র‌্যাবের জনসংযোগ শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বাংলা ট্রিবিউনকে বলেন,‘সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ কেবল নির্বাচনকে সামনে রেখেই হবে না।  সবসময়ের জন্যেই এ প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা রকম বিভ্রান্তি অতীতেও ছড়ানো হয়েছে। ভবিষ্যতেও করবে, তারা বসে থাকবে না। প্রকল্পগুলো কী কারণে অনুমোদন দেওয়া হয়েছে, সেসব বিষয়েও প্রস্তাবে বিস্তারিত বলা হয়েছে।’

সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্রের জন্য অবকাঠামো ও অন্যান্য সুবিধা তৈরির মাধ্যমে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমন কার্যক্রমকে ত্বরান্বিত করার লক্ষ্যে ‘পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র  নির্মাণ’ নামে একই বৈঠকে আরেকটি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। ৩৫৪ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে রাজধানীর শেরেবাংলা নগরে ২০২২ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদফতর। পুলিশের সক্ষমতা বাড়াতে নেওয়া হয়েছে ৬৪৯ কোটি ৮৮ লাখ টাকার অন্য একটি প্রকল্প। বিভিন্ন প্রকার যানবাহন ও যন্ত্রপাতি ক্রয়ের মাধ্যমে ২০২০ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ‘সেবার মান বাড়ানো ও রেসপন্স টাইম’ দ্রুত করা এবং জঙ্গি ও অন্যান্য সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতেই এ প্রকল্প নেওয়া হয়েছে। হাইওয়ে পুলিশের সক্ষমতা বাড়াতে ২৪৪ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে আরেকটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। ২০২১ সালের জুনের মধ্যে মাদারীপুর, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, যশোর, রংপুর ও বগুড়া জেলায় এ প্রকল্প বাস্তবায়ন করবে সরকার।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় পুলিশ সদস্যদের জন্য নয়টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণের জন্য একটি প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়। ৯৭৫ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ঢাকা মহানগরী এলাকায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পটি নভেম্বর (২০১৮) থেকে ২০২১ সালের জুনের মধ্যে গণপূর্ত অধিদফতর বাস্তবায়ন করবে। গুলশান এলাকায় আরও ১১৮ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্যে আবাসিক ভবন নির্মাণ করার জন্য একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ২০২০ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদফতর।

পুলিশ সদর দফতরের জনসংযোগ শাখার এআইজি সোহেল রানা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্বাচনকে সামনে রেখে নয়, জরুরি প্রয়োজনেই এসব প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। প্রকল্পের প্রস্তাবের মধ্যেও লক্ষ্য ও উদ্দেশ্য লেখা রয়েছে।

/জেইউ/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়