X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

প্রশাসনে ওএসডি চলবে কতকাল?

শফিকুল ইসলাম
০৯ নভেম্বর ২০১৮, ২৩:০০আপডেট : ১০ নভেম্বর ২০১৮, ১৬:২০

বাংলাদেশ সরকার গত সাত বছর ধরে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) হিসেবে অফিসে যাচ্ছেন এবাদত আলী (পরিচিতি নম্বর- ১২৩০)। ২০১১ সালের ১৫ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে তাকে ওএসডি করা হয়। যখন ওএসডি করা হয়, তখন তিনি তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়ের রেলপথ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তার সঙ্গে ওই একই সময়ে আরও কয়েকজন সচিব পদমর্যাদার কর্মকর্তাকে ওএসডি করা হলেও তারা ইতোমধ্যেই অবসরে চলে গেছেন। এখনও ওএসডি রয়ে গেছেন একমাত্র এবাদত আলী। তিনিও অবসরে যাবেন আগামী বছরের (২০১৯) শেষ দিকে।

এতদিন ধরে ওএসডি হয়ে আছেন এবাদত আলী, এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি শুধুই বলেন, ‘ঠিকমতো অবসরে যেতে চাই।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, অফিসার অন স্পেশাল ডিউটি, যা সংক্ষেপে ওএসডি নামে পরিচিত, তা চাকরির একটি স্বাভাবিক প্রক্রিয়া। নতুন বিভাগে পদায়ন করার আগে বা যেকোনও প্রয়োজনে ওএসডি করা হতে পারে। ওএসডি অবস্থায় কর্মকর্তাদের বেতন-ভাতা, অন্যান্য সুযোগ-সুবিধা, পদোন্নতি কিছুই আটকে থাকে না। তবে হাতে কোনও দায়িত্ব না থাকার কারণে কর্মকর্তারা বিষয়টিকে অনেকটাই শাস্তি হিসেবে মনে করেন। কারণ, পদ থাকার পরও এসময় কোনও কাজ করতে পারেন না তারা। তাছাড়া, কোনও কর্মকর্তাকে সর্বোচ্চ কতদিন ওএসডি করে রাখা যাবে, তার কোনও বিধানও নেই সরকারিভাবে।  

বর্তমানে প্রশাসনে সচিব পদে ওএসডি কর্মকর্তা একমাত্র এবাদত আলী হলেও জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া সর্বশেষ (৫ নভেম্বর) তথ্য অনুযায়ী, মোট ওএসডি কর্মকর্তার সংখ্যা ৫৯৩ জন। এর মধ্যে সচিব পদে একজন, অতিরিক্ত সচিব পদে ২৮ জন, যুগ্ম সচিব পদে ১৫০ জন, উপসচিব পদে ১৮৪ জন, সিনিয়র সহকারী সচিব পদে ১৪৯ জন এবং সহকারী সচিব পদে ৮১ জন কর্মকর্তা ওএসডি হিসেবে রয়েছেন।  প্রশাসনে কিছু সময়ের জন্য ওএসডি একটি স্বাভাবিক প্রক্রিয়া হলেও সংশ্লিষ্ট অনেকের দাবি— সরকারের আস্থাভাজন হতে না পারাই ওএসডি হওয়ার মূল কারণ।  

নাম প্রকাশ না করার শর্তে একজন অতিরিক্ত সচিব বংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি খুবই স্পর্শকাতর। প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবেই কাজ করছি। আমি মনে করি, ওএসডি চাকরি জীবনেরই একটি অংশ। সরকার যখনই মনে করবে, তখনই হয়তো আমাকে কোথাও না কোথাও পদায়ন করবে। এই আশায়ই রয়েছি।’

আরেকজন যুগ্মসচিব নাম প্রকাশ না করে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আসলে আমরা কোনও রাজনৈতিক দলের হয়ে কাজ করি না। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবেই দায়িত্ব পালন করি। তবে অনেকেই আমাদের গায়ে রাজনৈতিক দলের রং মাখাতে চায়। এটি ঠিক না। সরকারি চাকরিতে ওএসডি কোনও বাইরের কিছু না। তবে বেশিদিন হয়ে গেলে মনটা খারাপ হয়ে যায়। পরিবার পরিজনের কাছে ছোট হতে হয়।’  

এ প্রসঙ্গে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রশাসনে ওএসডি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সরকারি কর্মকর্তা কর্মচারীদের একমাত্র পরিচয় হলো তারা প্রজাতন্ত্রের কর্মচারী। ওএসডি হওয়ার সঙ্গে সরকারি দলের আস্থাভাজন হতে পারা না পারা সম্পর্কিত নয়।’ 

জন প্রশাসন মন্ত্রণালয়ের সূত্র মতে, সরকারের সিনিয়র সচিব ও সচিব হিসেবে এই মুহূর্তে কর্মরত রয়েছেন মোট ৮১ জন কর্মকর্তা। এর মধ্যে  ওএসডি কর্মকর্তার সংখ্যা একজন। সরকারের প্রশাসনে এই মুহূর্তে (৫ নভেম্বর পর্যন্ত) সিনিয়র সচিব, সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব এই পদগুলোতে মোট   ৫ হাজার ৮৬৮ জন কর্মকর্তা কর্মরত আছেন। এর মধ্যে ওএসডি (বিশেষ ভারপ্রপ্ত কর্মকর্তা) কর্মকর্তার সংখ্যা ৫৯৩ জন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী (৫ নভেম্বর পর্যন্ত) বর্তমানে প্রশাসনে অতিরিক্ত সচিব পদে কর্মরত রয়েছেন মোট ৬০২ জন,  যুগ্ম সচিব ৭৫৮ জন, উপ সচিব  এক হাজার ৭৯০ জন, সিনিয়র সহকারী সচিব  এক হাজার ২৭৭ জন এবং সহকারী সচিব পদে কর্মরত রয়েছেন এক হাজার ৩৬০ জন কর্মকর্তা। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রশাসনে দীর্ঘ সময় ধরে ওএসডি থাকায় কর্মকর্তাদের জীবনে দুর্বিষহ অবস্থা বিরাজ করে। যদিও তারা বসে বসে বেতন নিচ্ছেন, তবে এই অবস্থাকে সংশ্লিষ্টরা শাস্তি হিসেবেই দেখছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রদর্শিত (৩০ আগস্ট) ওএসডি কর্মকর্তারা (সচিব) হলেন— সচিব মো. এবাদত আলী, সচিব মো. আশরাফ হোসাইন, সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান, সচিব মো. নূরুল হক ও কেএইচ মাসুদ সিদ্দিকী।  মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা বিদেশি বন্ধুদের দেওয়া ক্রেস্টে স্বর্ণ জালিয়াতির অভিযোগে সাবেক সচিব কেএইচ মাসুদ সিদ্দিকীকে ওএসডি করা হয়। বাকিরা দীর্ঘদিন ধরে ওএসডি অবস্থায় থাকার পর তারা অবসরে গেছেন। এদের মধ্যে একমাত্র এবাদত আলী বর্তমানে ওএসডি হিসেবে রয়েছেন।

 

/এফএস/ এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আধুনিক ব্যবস্থাপনা নিয়ে আজ থেকে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
আধুনিক ব্যবস্থাপনা নিয়ে আজ থেকে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
আমার কোনও অনুশোচনা নেই: গার্দিওলা
আমার কোনও অনুশোচনা নেই: গার্দিওলা
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫