X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এমপি-মন্ত্রীদের সঙ্গে নির্বাচনি আচরণ নিয়ে জানতে চেয়েছেন রিটার্নিং কর্মকর্তারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ নভেম্বর ২০১৮, ২২:৫৭আপডেট : ২০ নভেম্বর ২০১৮, ২২:৪৩

নির্বাচন কমিশনে প্রশিক্ষণ কর্মশালায় রিটার্নিং কর্মকর্তারা (ছবি: ফোকাস বাংলা) নির্বাচনের তফসিল ঘোষণার পর এমপি-মন্ত্রীদের সঙ্গে আচরণ কী হবে, তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে নির্বাচন কমিশনে (ইসি)। নির্বাচনের মাঠে প্রচারণাসহ সরকারি কাজে গিয়ে সম্ভাব্য বেশ কিছু ঘটনার উদ্বৃতি দিয়ে ওই সময় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে রিটার্নিং কর্মকর্তা হিসেবে কোন ধরনের ব্যবহার করতে হবে, নির্বাচন কমিশনের কাছে তার ব্যাখ্যাও চেয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। মঙ্গলবার (১৩ নভেম্বর) কমিশনে নির্বাচনি প্রশিক্ষণ নিতে আসা রিটার্নিং কর্মকর্তারা এসব প্রশ্ন তুললে কমিশন কিছু ক্ষেত্রে জবাব দিলেও অনেক ক্ষেত্রে সদুত্তর দিতে পারেনি। তবে, দুই দিনের প্রশিক্ষণ চলার সময় রিটানিং কর্মকর্তাদের সব ধরনের প্রশ্নের জবাব বেরিয়ে আসবে বলে আশ্বস্ত করা হয়েছে। নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা ও একাধিক রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে এমন তথ্য পাওয়া গেছে।

গত ৮ নভেম্বর একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন ৩০০ আসনের জন্য দেশের ৬৪ জন জেলা প্রশাসক ও দুই জন বিভাগীয় কমিশনারকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। মঙ্গলবার নির্বাচন ভবনে এসব রিটার্নিং কর্মকর্তাকে নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, কমিশনার মাহবুব তালুকদার ও কবিতা খানম বক্তব্য রাখেন।

জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় প্রশিক্ষণ। এ সময় বেশ কয়েকজন রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালনে সম্ভাব্য বাধাসহ নানা বিষয়ে স্পষ্টিকরণ চান। সংসদ বহাল থাকায় এমপিরাও সপদে রয়েছেন। একজন মন্ত্রীরাও রয়েছেন তাদের স্বপদে। এই পরিস্থিতিতে এমপি-মন্ত্রীরা নির্বাচনি এলাকায় গেলে তাদের সঙ্গে কী ব্যবহার হবে, মন্ত্রী ও এমপি সরকারি কাজে এলাকায় যেতে পারেন, এ সময় তারা যদি কোনও প্রতীক বা প্রার্থীর পক্ষে ভোট চান, তাহলে রিটার্নিং কর্মকর্তাদের করণীয় কী? এসব প্রশ্ন তোলেন রিটার্নিং কর্মকর্তারা।

আলোচনায় এক পর্যায়ে কারও নাম উল্লেখ না করে সাজাপ্রাপ্তদের মনোনয়নপত্র বৈধ হওয়া না হওয়ার বিধান জানতে চাওয়া হয়। এ সময় একজন কমিশনার বলেন, কারও সাজা হওয়ার পরে সেটা আপিল বিভাগে গেলেই চলবে না। এক্ষেত্রে ওই সাজার বিপরীতে আপিল গ্রহণ হতে হবে। একইসঙ্গে আগের আদালতের সাজা স্থগিত হতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে কমিশনার রফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আলোচনায় অনেক বিষয় উঠে এসেছে। আমরা তাদের বলেছি, আপনারা আইনে যেটা রয়েছে, সেভাবে চলবেন।’ তিনি আরও বলেন, ‘কোনও কারাবন্দি যদি নির্বাচন করতে চান, তখন তাদের মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে একটি পদ্ধতি রয়েছে, তা অনুসরণ করা হয়েছে কিনা, যেন যাচাই করা হয়, আমরা সেই নির্দেশনা দিয়েছি।’

 

এদিকে, অনুষ্ঠানে রিটার্নিং কর্মকর্তাদের নির্দ্বিধায় দায়িত্ব পালনের নির্দেশনা দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, ‘একজন বিচারকের মতো নির্বাচন কমিশনার হিসেবে সংবিধান অনুযায়ী দায়িত্ব পালনে আমরা যে শপথ নিয়েছি, আপনারাও আমাদের সেই শপথের অংশীদার। কারণ আপনাদের মাধ্যমে আমাদের শপথ বাস্তবায়ন করতে হয়। এক্ষেত্রে আপনাদের কাজের কোনও ব্যত্যয় ঘটার অবকাশ নেই।’  এ সময় অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থাপনাকে পাঁচটি ‘নি’ দিয়ে ব্যাখ্যা করেন তিনি।

রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে  নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ‘আমরা একটা আইনানুগ, গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। সঠিকভাবে দায়িত্ব পালন না করলে কিন্তু প্রশ্নবিদ্ধ হবেন। আর আপনারা প্রশ্নবিদ্ধ হবেন মানেই আমরা প্রশ্নবিদ্ধ হবো।’ তিনি বলেন, ‘মনোনয়নপত্র গ্রহণ-বর্জন-বাতিল করার কাজটা সবচেয়ে জটিল এবং কঠিনতম কাজ।’ রিটার্নিং কর্মকর্তাদের পক্ষ থেকে কোনও রকম পক্ষপাতিত্ব যেন না হয় সে বিষয়েও তিনি নির্দেশনা দেন।

 

/ইএইচএস/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!