X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নাশকতা ঠেকাতে গার্মেন্টস শিল্প এলাকায় হচ্ছে ১১ ফায়ার স্টেশন

শেখ জাহাঙ্গীর আলম
১৬ নভেম্বর ২০১৮, ১২:৪০আপডেট : ২০ নভেম্বর ২০১৮, ২২:৩৪

ফায়ার সার্ভিস

গার্মেন্টস সেক্টরে নাশকতা ঠেকাতে এবার দেশের বিভিন্ন গার্মেন্টস ফ্যাক্টরি এলাকায় আধুনিক ফায়ার স্টেশন তৈরি করার উদ্যোগ নিয়েছে সরকার। এসব ফায়ার স্টেশনের সক্ষমতা থাকবে অন্যান্য ফায়ার স্টেশনের থেকে অনেকগুণ বেশি। গার্মেন্টস শিল্প এলাকায় বড় ধরনের নাশকতা ও আগুন নিয়ন্ত্রণে দ্রুতই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে আধুনিক এসব স্টেশনের অগ্নি নির্বাপক কর্মীরা।

ঢাকা, চট্টগ্রাম ও পাবনা অঞ্চলের গার্মেন্টস শিল্প এলাকায় অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকার আশুলিয়া, গাজীপুর সদর, কোনাবাড়ি, কাশিমপুর, নারায়ণগঞ্জ, সোনারগাঁও, নারায়ণগঞ্জ, চট্টগ্রামের কর্ণফুলী, খুলশী, কক্সবাজারের মহেশখালী ও পাবনার ঈশ্বরদীতে এসব আধুনিক ফায়ার স্টেশন স্থাপন করা হবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, দেশের তৈরি পোশাক শিল্পাঞ্চলে বড় ধরনের অগ্নিকাণ্ডের সংখ্যা দিন দিন বাড়ছে। ২০০১ সালে সারাদেশে ছয় হাজার ৫১টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ২০১৮ সালে এসে সেটা বেড়ে হয়েছে ১৮ হাজার ১০৫ এ দাঁড়িয়েছে। যার মধ্যে ২৫৯টি দুর্ঘটনা ঘটেছে গার্মেন্টস প্রতিষ্ঠানগুলোতেই। এসব আগুনের ঘটনায় প্রাণ হারিয়েছেন ১১৬ জন। বিগত তিন বছরে গার্মেন্টস শিল্প এলাকায় সংঘটিত অগ্নিকাণ্ডে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪৬৭ কোটি টাকায়।

ফায়ার সার্ভিসের পরিকল্পনা বিভাগ সূত্রে জানা গেছে, নতুন ফায়ার স্টেশনগুলোর প্রতিটিতে ছয় তলা ভবন নির্মাণ করা হবে। রান্নাঘর, প্রার্থনা কক্ষ, একটি পরিদর্শন যানসহ আগুন নিয়ন্ত্রণে বিভিন্ন আধুনিক সরঞ্জাম থাকবে। রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে থাকবে ছয়তলা বিশিষ্ট স্টাফ কোয়ার্টার। এজন্য ব্যয় ধরা হয়েছে ৬২৯ কোটি টাকা।

নাশকতা ঠেকাতে গার্মেন্টস শিল্প এলাকায় হচ্ছে ১১ ফায়ার স্টেশন শেখ জাহাঙ্গীর আলম 

গার্মেন্টস কারখানা

অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বাংলা ট্রিবিউনকে জানান, দেশের গার্মেন্টস শিল্প অধ্যুষিত এলাকাগুলোতে আধুনিক সুবিধাযুক্ত ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশন নেই বললেই চলে। শিল্প এলাকার বাইরেও স্থাপন করা হয়েছে বিদ্যমান ফায়ার সার্ভিস স্টেশন। সেগুলো দিয়ে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা গার্মেন্ট শিল্প এলাকার আগুন দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা অসম্ভব হয়ে পড়েছে। কারণ, অধিকাংশ গার্মেন্টস কারখানাই বহুতল ভবনে অবস্থিত। এ ধরনের ভবনে অগ্নি নির্বাপনের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ প্রশিক্ষিত জনবল প্রয়োজন।

অন্যদিকে, বিদেশি ক্রেতারা আগুন নিরাপত্তাসহ সকল দুর্ঘটনায় নিরাপত্তা নিশ্চিত করার পূর্বশর্ত আরোপ করেছে।

এ প্রেক্ষাপটে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের তৈরি পোশাক শিল্প অধ্যুষিত অঞ্চলে আধুনিক ফায়ার স্টেশন নির্মাণের প্রয়োজনীয়তা খুব বেশি দেখা দেয়। এছাড়া কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্র এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ জরুরি হয়ে পড়ে। যার কারণে সরকার দেশের বিভিন্ন অঞ্চলে ১১টি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের উদ্যোগ নিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এ সভায় এটি মাত্র পাস হয়েছে। আধুনিক এই ফায়ার স্টেশনগুলো তৈরির কাজ খুব শিগগিরই শুরু হবে আশা করছি। এর জন্য নির্দিষ্ট এসব এলাকায় জায়গা কিনতে হবে। এরপর এগুলোর টেন্ডার হবে, তারপর আমরা আধুনিক ফায়ার স্টেশন নির্মাণের কাজ শুরু করবো। সব মিলিয়ে এক-দেড় বছর সময় লাগবে।’

‘এই আধুনিক ফায়ার স্টেশনগুলোতে স্পেশাল ও আধুনিক ইকুইপমেন্ট বেশি বেশি থাকবে। যাতে করে দ্রুত ফায়ার স্টেশনগুলো থেকে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।’ 

/এসজেএ/জেইউ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা