X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

স্বতন্ত্র প্রার্থীদের সমর্থনে মৃত ভোটার

এমরান হোসাইন শেখ
০৫ ডিসেম্বর ২০১৮, ০৭:০৫আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ০৭:৫৩

মনোনয়নপত্র বাতিলের কারণ জানিয়ে ইসিতে জমা দেওয়া প্রতিবেদন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া স্বতন্ত্র প্রার্থীদের বেশির ভাগেরই মনোনয়নপত্র বাতিল হয়েছে নির্বাচনি এলাকার এক শতাংশ ভোটারদের সমর্থন সংক্রান্ত জটিলতার কারণে। মনোনয়নপত্র বাতিল ৩৮৪ স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৩২১ জনের বাতিল হয়েছে সমর্থকদের তথ্য সঠিক না থাকার কারণে। কোনও কোনও প্রার্থী সমর্থক হিসেবে এমন ভোটারের স্বাক্ষর সংযুক্ত করেছেন যারা ৫ থেকে ৭ বছর আগেই মারা গেছেন। আবার কিছু স্বাক্ষরকারী রয়েছেন যারা এখন বিদেশে বসবাস করছেন। কেউ কেউ সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার নন।
মনোনয়নপত্র বাতিলের কারণ জানিয়ে রিটার্নিং কর্মকর্তাদের ইসিতে জমা দেওয়া প্রতিবেদন পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে। প্রার্থীদের জন্য ৩০ হাজার ৬৫টি মনোনয়নপত্র দাখিল করা হয়। বাছাইয়ে বাতিল হয় ৭৮৬টি মনোনয়নপত্র। সম্ভাব্য প্রার্থীদের সমর্থন সংক্রান্ত জটিলতা ছাড়াও অন্তত ৩০টি কারণে এসব মনোনয়নপত্র বাতিল হয়েছে। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ইসিতে আসা তথ্যে জানা যায়, স্থানীয় সরকার পরিষদের লাভজনক পদে থাকা, এসব পদ থেকে পদত্যাগ করলেও তা যথাযথভাবে গৃহীত না হওয়া, হলফনামায় স্বাক্ষর না থাকা, অসম্পূর্ণ ফরম জমা দেওয়া, ঋণখেলাপি, বিলখেলাপি, দণ্ডপ্রাপ্ত ইত্যাদি কারণে মনোনয়নপত্র বাতিল হয়।
রিটার্নিং কর্মকর্তাদের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, সবচেয়ে বেশি বাতিল হয়েছে ১ শতাংশ ভোটারের সমর্থন না থাকার কারণে। বাতিলের এ খাতায় রয়েছেন ৩২১ জন স্বতন্ত্র প্রার্থী। দ্বিতীয় সর্বোচ্চ কারণ হলো ঋণখেলাপি। এজন্য ১২৯ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তৃতীয় সর্বোচ্চ কারণ হচ্ছে হলফনামায় স্বাক্ষর না থাকা। এ কারণে ৬০ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এছাড়া দলের মনোনয়নের প্রমাণ না থাকার কারণে ৫৪ জন, লাভজনক পদের জন্য ৪৬ জন, বিলখেলাপির দায়ে ৩৯ জন, রিটার্ন দাখিল (বার্ষিক আয়কর জমা) না করার কারণে ৩১ জন, তথ্য গোপনের জন্য ২৪ জন, সাজাপ্রাপ্ত হওয়ার কারণে ১৬ জন, দলের প্রত্যয়নকারী কর্মকর্তার নমুনা স্বাক্ষরে মিল না থাকার কারণে ৫ জন, ব্যাংক অ্যাকাউন্ট না খোলার কারণে ৫ জন, হলফনামায় ভুল তথ্য ও তথ্যে গড়মিলের কারণে ৫ জন, অবসরের পর ৩ বছর অতিবাহিত না হওয়ায় ২ জন, চুক্তিবদ্ধ ঠিকাদার হওয়ায় ২ জন এবং নোটারি পাবলিকেশনের স্বাক্ষর না থাকার কারণে ২ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।
এছাড়া একজন করে প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণের মধ্যে রয়েছে, ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরে অমিল, অনিবন্ধিত দলের প্রার্থী হওয়া, প্রস্তাবক ও সমর্থক একই ব্যক্তি হওয়া, জামানতের টাকা না দেওয়া, অনলাইনে দাখিল করলেও বাছাইয়ের সময় মূল কপি দাখিল না করা, প্রার্থীর নাম ও আসন নম্বর ফ্লুইড দিয়ে পরিবর্তন করা, ভোটার তালিকায় প্রার্থীর নাম না থাকা, মনোনয়নপত্র ঘষামাজা করা ও ফ্লুইড দিয়ে মোছা, প্রস্তাবক ও সমর্থক সঠিক নয়, প্রার্থীর ভোটার নম্বর ভুল, প্রার্থী বাংলাদেশের ভোটার নয়, তফসিল ঘোষণার আগের ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করা ও ব্যাংক অ্যাকাউন্টের নম্বর না দেওয়া।
এছাড়া বেশ কিছু মনোনয়নপত্র একাধিক কারণে বাতিল করা হয়েছে বলেও রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত সারাদেশে ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র দাখিল করা হয়। এর মধ্যে দলীয় ২ হাজার ৫৬৭টি ও স্বতন্ত্র ৪৯৮জন মনোনয়নপত্র জমা দেন। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ৭৮৬ জনের মনোনয়ন বাতিল হয়। তার মধ্যে, বিএনপির ১৪১টি, আওয়ামী লীগের ৩টি এবং জাতীয় পার্টির ৩৮টি এবং স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয় ৩৮৪টি। সবশেষে বিএনপির বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৫৫৫ জনে ও আওয়ামী লীগের প্রার্থী সংখ্যা ২৭৮ জন। বর্তমানে বৈধ মনোনয়নপত্র রয়েছে ২ হাজার ২৭৯টি। ৩৯টি আসনে বাংলাদেশ আওয়ামী লীগ এবং ১৩টি আসনে বিএনপির কোনও প্রার্থী থাকছে না।
সোমবার আপিলের প্রথম দিন ৮৪টি ও দ্বিতীয় দিন ২৩৫টি আপিল আবেদন জমা পড়ে। বুধবার (৫ ডিসেম্বর) বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে। আগামী ৬, ৭ ও ৮ ডিসেম্বর শুনানি শেষে আপিল নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন (ইসি)। ৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৩০ ডিসেম্ভব অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ।

/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া