X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মানুষের জীবন যেন ক্ষমতার পালাবদলের হাতিয়ার না হয়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৪আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৮, ১৭:৫১




মানুষের জীবন যেন ক্ষমতার পালাবদলের হাতিয়ার না হয় দিনটি ছিল ২৮ নভেম্বর ২০১৩। ঢাকা শিশুপার্কের কাছে একটি বাসে পেট্রোল বোমা হামলা হলো। সেই বাসেই ছিলেন আইজীবী খোদেজা আক্তার নাসরিন হোসেন। মুহূতেই ওলটপালট হয়ে গেলো তার জীবন।
পাঁচ বছর কেমন আছেন খোদেজা? সেই দুঃষহ কষ্টের স্মৃতি আজও তাকে তাড়িয়ে বেড়ায়। ২৮ দিনের আইসিইউ, টানা এক বছর পঁচে যাওয়া দুই হাতের থেরাপি দিতে গিয়ে মনে হতো এর চেয়ে মরে গেলেই বুঝি ভালো হতো! ঘুমের মধ্যে আগুনের হল্কা দেখেন খোদেজা। হয়তো এই জীবনে আর কোনওদিন স্বাভাবিক হতে পারবেন না। আগুনে ঝলসানো জীবন নিয়ে স্বাভাবিক হওয়া হয়তো যায়ও না! জীবনের পরতে পরতে জমে থাকা কষ্ট আর বেদনার কথা বলতে গিয়ে কাঁদলেন খোদেজা, খোদেজার মতো অগ্নিসন্ত্রাসের শিকার নিরীহ মানুষেরা, উপস্থিত সবাইকে কাঁদালেনও তারা।
গত জাতীয় সংসদ নির্বাচনের আগে ভয়াবহ পেট্রোল বোমায় আহতরা শনিবার (১৫ নভেম্বর) রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সেমিনারে তাদের কষ্টের কথা, সংগ্রামের কথা তুলে ধরেন। একইসঙ্গে দাবি জানান, মানুষের জীবন যেন ক্ষমতার পালা বদলের হাতিয়ার না হয়। নারকীয় সন্ত্রাস সৃষ্টি না করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে তারা তাদের ভয়াবহ জীবনের পথচলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতার হাত বাড়িয়ে দেওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।
আগুন সন্ত্রাসের শিকার তন্ময় বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম—বোয়াফ এই সেমিনারের আয়োজন করে। এতে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিন্নাত হুদা, সাংবাদিক ইশতিয়াক রেজা প্রমুখ বক্তব্য রাখেন। সংগঠনের সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন বোয়াফের যুগ্ম সম্পাদক সেলিনা সিমি।
বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, ‘৩০ ডিসেম্বর ভোটের মাধ্যমে বিএনপি-জামায়াত জোটকে প্রতিহত করতে হবে। জাতির প্রশ্ন, জামায়াতকে নিবাচনে আনার জন্য ড. কামাল আইএসের কাছ থেকে কত টাকা খেয়েছেন? তার পরিবারের অনেকে পাকিস্তানি। মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানে ছিলেন। নির্বাচনে জামায়াতকে যোগ্য ঘোষণা করে নিবাচন কমিশন সুপ্রিম কোটের আদেশকে লঙ্ঘন করেছে। নিবাচনে সাঈদী-সাকার পুত্ররা নিবাচিত হলে তা হবে জাতির জন্য লজ্জাজনক। সংসদে এলে সংসদের অবমাননা হবে।’
আরেফিন সিদ্দিক বলেন, ‘আমরা পেট্রোল বোমার মতো হত্যাকাণ্ডের রাজনীতি বাংলাদেশে চাই না। এই স্বাধীন দেশে এমন ঘটনা ঘটতে পারে না। ৩০ ডিসেম্বর ভোটের মাধ্যমে এইসব সন্তাসীদের প্রতিহত করতে হবে।’
আগুন সন্ত্রাসের শিকার ফুরকানউজ্জামান বলেন, ‘আমি ২৩ জানুয়ারি ২০১৪ অফিস থেকে বাসে করে বাসায় ফিরছিলাম। পথের মধ্যে বাসের ভেতর পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। বুঝে ওঠার আগেই আগুনে ঝলসে যায় অনেক মানুষ।’ এখনও সেই পোড়া জীবন বয়ে বেড়াচ্ছেন তিনি। ক্ষমতার পালাবদলে কেন তার মতো মানুষকে হাতিয়ার হতে হয়? দেশের রাজনৈতিক দলগুলোর প্রতি এমন প্রশ্ন রাখেন তিনি।
মানুষের জীবন যেন ক্ষমতার পালাবদলের হাতিয়ার না হয় ঢাকার ইডেন কলেজের ছাত্রী সাথির বাবা খোকন মিয়া মেয়ের ভয়াবহ অবস্থার কথা তুলে ধরে বলেন, ‘আমার মেয়ে কোনও অনুষ্ঠানে যেতে পারে না। আমার মেয়ে ঘরের মধ্যেই নিজেকে বন্দি করে রাখে। কিন্তু কেন? আমার মেয়ের কী অপরাধ ছিল? আমার মেয়ে তো পরীক্ষা দিতে যাচ্ছিল। আমার দেশে কি আমার মেয়ের পরীক্ষা দেওয়ার অধিকার নেই?’ খোকন মিয়া বলেন, ‘ড. কামালের কাছে প্রশ্ন রাখেন, আপনি যাদের নিয়ে জোট গড়েছেন তারা যে আর কোনওদিন পেট্রোল বোমা মারবে না, তার নিশ্চয়তা কি আপনি দিতে পারেন?’
২০১৪ সালের ২৩ জনুয়ারি কাপাসিয়ার জমির উদ্দিন ঢাকার যাত্রাবাড়ীতে ভয়াবহ পেট্রোল বোমা হামলার স্বীকার হন। তার সঙ্গে আরও ২৯ হামলার শিকার হয়েছিলেন। তাদের মধ্যে কেউ কেউ মারাও গেছেন। শরীরের বিভিন্ন অংশ দেখিয়ে জমির উদ্দিন বলেন, ‘এখনও সবই পোড়া আর ঝলসাসো। মাথাও ঠিক মতো কাজ করে না। এই জীবনই বয়ে বেড়াতে হবে, বয়ে বেড়াতে হচ্ছে।’
একই ঘটনায় আহত হন মো. খোকন। তিনি তার ভয়াবহ অভিজ্ঞতার কথা বলেন, সাত মাস হাসপাতালে অনেক কষ্টে কেটেছে। এখনও কষ্টেই কাটছে। খোকন স্বাভাবিক চেহারা হারিয়ে ফেলেছেন।
মানুষের জীবন যেন ক্ষমতার পালাবদলের হাতিয়ার না হয় ইডেন কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী সালমা অনিকা নিজের ও তার পরিবারের ভয়াবহতার কথা তুলে ধরে বলেন, ‘আমার মা এবং ভাইসহ আমি হামলার শিকার হই। আমাকে ডাক্তার দেখাতেই নোয়াখালীর হাতিয়া থেকে ঢাকায় আনা হয়েছিল। আমার বদলে আমার মা আর ভাইকে আগুনে পুড়ে ভর্তি হতে হয় হাতপাতালে। এখনও তাদের প্রতিমাসে চিকিৎসা দিতে হয়।’ এই অবস্থা যেন আর কোনও রাজনৈতিক দল তৈরি না করে— এ আহ্বান জানান অনিকা।
যশোরের ঝিকড়গাছার নার্গিস আক্তার বললেন, স্বামীকে পেট্রোল বোমা কেড়ে নেওয়ার পর তিন সন্তান নিয়ে এখন বাবার বাড়িতেই আছি। সন্তানরা প্রশ্ন করেন, বাবা কবে আসবে? আমার বাবা কোথায়? এমন প্রশ্নের উত্তর নেই তার কাছে। আছে শুধু কান্না, বুক ভেঙে দেওয়া কান্না।
নূরুল আলমের স্ত্রী জানালেন আরও ভয়াবহ অভিজ্ঞতার কথা। স্বামী পেট্রোল বোমায় আহন হওয়ার পর অনেকের কাছে গিয়েছেন সাহায্যের জন্য। কিন্তু একফোটাও সহায়তা কেউ করেননি। শুধু তাদের লালসার হাত বাড়িয়েছে জানিয়ে কান্নায় ভেঙে পড়েন এই নারী। বললেন, ‘সবাই বলেছে, ওর সাহায্য লাগবে কেন? ও তো সুন্দরী!’ এখানেই থেমে গেলেন, আর কথাও বলতে পারেননি এই নারী।

/এসএমএস/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!