জমে উঠছে বইমেলার শিশু প্রহর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:২০, ফেব্রুয়ারি ০২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৫৩, ফেব্রুয়ারি ০২, ২০১৯

বইমেলার শিশু প্রহরএকুশে গ্রন্থমেলার শিশু প্রহরের প্রথম এবং গ্রন্থমেলার দ্বিতীয় দিন আজ শনিবার (২ ফেব্রুয়ারি)। বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ছাড়াও অনেক শিশুকে দেখা গেছে শিশু প্রহরে। বাবা-মায়ের সঙ্গে গ্রন্থমেলায় বই কিনতে দেখা যায় শিশুদের।
গ্রন্থমেলার শিশু কর্ণার ঘুরে দেখা গেছে, বিভিন্ন বয়সী শিশুরা স্টল ঘুরে ঘুরে বইয়ের পাতা উল্টে নিজেদের পছন্দের বই খুঁজছে। স্টলের পাশে থাকা কয়েকটি খেলাধুলার স্পটে তাদের মধ্যে বেশ উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।
শিশু প্রহরে কথা হয় বই কিনতে আসা মুন্সিগঞ্জের প্রেসিডেন্সি স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী শিথিল আহমেদের সঙ্গে। গত বছরের মতো এবারও সে মায়ের সঙ্গে একুশে গ্রন্থমেলায় বই কিনতে এসেছে। বিজ্ঞান এবং ছোটদের গল্পের বই পড়তে তার ভীষণ পছন্দ। তাই প্রথম দিনেই সে সিসিমপুরের বেশ কিছু বই সংগ্রহ করেছে।
স্টলে বই কিনছে এক শিশুচার বছর বয়সী শিশু রাকিব আদনান জানায়, তার কার্টুন দেখতে ভালোলাগে। তাই সে কয়েকটি কার্টুনের বই কিনেছে।
বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল স্কুলের (বিআইটি) দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী মামসিফ মোত্তালেব জানায়, রুপকথার গল্প আর কমিক বই পড়তে তার বেশি ভালোলাগে। তাই মেলায় এসে প্রথম দিনই সে তার পছন্দের চারটি বই কিনেছে।

শিশুতোষ বইয়ের অন্যতম প্রকাশনী প্রগতি পাবলিশার্সের প্রকাশক আসরার মাসুদ বলেন, প্রতিবারের মতো এবারও শিশুদের জন্য বেশ কিছু চমকপ্রদ বই প্রকাশিত হয়েছে। তবে সকালে আশানুরূপ না হলেও বিকেলে শিশুদের উপস্থিতি বাড়বে বলে আশা করছি।
শিশু চত্বরএকুশে গ্রন্থ মেলার তথ্য কেন্দ্রের সমন্বয়ক ও বাংল একাডেমির সহকারী পরিচালক রোকসানা পারভিন স্মৃতি বলেন, বইমেলা মূলত সকল বয়সীদের জন্য। তবে মেলায় বেশি ভিড় হওয়ায় অনেকক্ষেত্রেই শিশুরা অভিভাবকের সঙ্গে আসতে পারে না।তাই গ্রন্থমেলার প্রতি শনিবার শিশু প্রহর ঘোষণা করা হয়। এর ফলে শিশুরা এদিন খুব সহজেই মেলায় এসে তাদের পছন্দের বই কিনতে পারে।
প্রসঙ্গত, গ্রন্থমেলায় শিশুদের অংশগ্রহণ নিশ্চিত করতে ১৯৯৮ সালে থেকে 'শিশু প্রহর' সুবিধা চালু করে বাংলা একাডেমি। তাই মেলার প্রতি শনিবার শিশুদের জন্য বিশেষ অনুষ্ঠান ও বইয়ের সংগ্রহ রাখা হয়। সোহরাওয়ার্দী উদ্যানে শিশু কর্ণারে শিশুতোষ বইয়ের সংগ্রহ বেশি পাওয়া যায়।

/বিআই/ওআর/

লাইভ

টপ