X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হঠাৎ গ্যাস নেই, নগরীতে দুর্ভোগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৮আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১১

গ্যাসের অভাবে রান্না বন্ধ থাকা রাজধানীর একটি হোটেল। ছবিতে হোটেলের খাবার সরবরাহের জায়গাটি ফাঁকা।

‘সকাল  থেকে  এক  কাপ  চাও  বানাতে  পারিনি । চুলায় গ্যাস নেই। অন্যদিন  টিমটিম  করে  যা  জ্বলে তাতে দিব্যি  সকালের  চা  ইত্যাদি  হয়ে  যায় । আজ তাও সম্ভব হয়নি।’ — এ মন্তব্য উত্তরার বাসিন্দা অবসরপ্রাপ্ত কর্মকর্তা রিজিয়া ইভা সুলতানার। তার মতো গ্যাস নিয়ে দুর্ভোগে ছুটির দিনটি কাটিয়েছেন রাজধানীবাসীর বড় একটি অংশ।

খোঁজ নিয়ে জানা গেছে, কোনও ধরনের পূর্বনোটিশ ছাড়াই আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন এলাকায় গাস সরবরাহ বন্ধ হয়ে গেছে। কিছু এলাকায় সরবরাহ থাকলেও গ্যাসের চাপ ছিল ভীষণ কম। রাজধানীর মিরপুর, মোহম্মদপুর, ধানমন্ডির কিছু এলাকা, উত্তরা, মগবাজারের বেশ কিছু জায়গায় সকাল থেকে গ্যাস সরবরাহ নেই।

মিরপুরের বাসিন্দা মনিরা বেগম বাংলা ট্রিবিউনকে জানান, সকাল ৭টায় গ্যাসের চুলা ধরাতে গিয়ে খেয়াল করি লাইনে গ্যাস নেই। আগে থেকে কোনও ঘোষণা ছিল না তাই প্রথমে বুঝতে পানিনি।  সকালের নাস্তা, অফিসে বের হওয়ার আগে বাসার রান্না কোনোটাই বানাতে পারিনি আজ।  

কোনও ঘোষণা না থাকার কারণে হঠাৎ দুর্ভোগে পড়া মানুষরা ছুটেছেন আশেপাশের হোটেল রেস্তোরাগুলোতে। পাড়া মহল্লার রেস্টুরেস্টগুলোতে দেখা গেছে লম্বা লাইন। এমনকি কোনও কোনও এলাকায় রেস্টুরেন্টে গিয়েও খাবার মেলেনি।

গ্যাস না থাকায় দুপুরে ক্রেতার ঢল নামে হোটেল রেস্তোরাঁগুলোতে। এদের অনেকেই কিনতে আসেন তেহারি।

শুক্রবার দিবাগত রাত ১২টার পর কোন এক সময় আশুলিয়ায় গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) এর একটি সঞ্চালন লাইনের মধ্যে অবস্থিত গ্যাসকেট (লাইনের ভেতরের কিছু অংশ ফাঁকা থাকে, এই ফাঁকা অংশ গ্যাসকেট দিয়ে জোড়া দেওয়া হয়) ফেটে যায়। এতে আশুলিয়া, সাভার, মিরপুর, মোহম্মদপুরসহ বেশ কিছু এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এরপর মেরামতের জায়গা নির্ধারণ করে সকাল ৮টায় তারা মেরামত কাজ শুরু হয়েছে।

ধানমন্ডি মোহাম্মদপুরের বিভিন্ন এলাকার  রেস্তোরাঁগুলোতে দেখা গেছে বেশিরভাগ ক্রেতাই ঝামেলা এড়াতে তেহারি জাতীয় খাবার কিনছেন ।

এমন একজন তেহারি ক্রেতা শংকর নিবাসী রায়হান বাংলা ট্রিবিউনকে বলেন, শনিবার ছুটির দিন হওয়ায় বেশিরভাগ মানুষ কিন্তু আজ বাসায়। ফলে চাপটা আরও বেশি পড়েছে। এমনিতে গ্যাসের কোনও ঝামেলা না থাকায় প্রস্তুতি ছিল না। তাই আজকের এইবেলা তেহারি দিয়েই সামলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ঘরে একেবারে সাত মাসের বাচ্চা থাকায় ওর খাবার তৈরি নিয়ে একটু ঝামেলায় পড়েছি।

সোবহানবাগের তেহারি ঘরের বিক্রেতারা বলছেন, এমনিতে তাদের বিক্রি ভালো। আর আজ গ্যাসের ঝামেলা থাকায় বাসা-বাড়ি থেকেও অনেকে তেহারি কিনতে এসেছিলেন।

ক্রেতারা কিনছেন তেহারি

মিরপুর ১০ নম্বরের কোনও কোনও এলাকায় গ্যাস এর মাত্রা ঠিক থাকলেও সেনপাড়া, কাজীপাড়া, শ্যওড়াপাড়ার বড় অংশে গ্যাস নেই বললেই চলে।  এই এলাকার বাসিন্দাদের অভিযোগ, চুলাতে আগুন জ্বললেও তাতে রান্না হতে সময় লাগছে তিনগুণ বেশি।

পশ্চিম শ্যাওড়াপাড়ার মেহরুন নেসা বাংলা ট্রিবিউনকে বলেন, সকালে নাস্তার ব্যবস্থা হয়েছে রাতের খাবার ওভেনে গরম করে। দুপুরে বাচ্চারা স্কুল থেকে ফিরে কী খাবে ভেবে মাত্র চাইনিজ খাবার কিনে আনলাম। একটা ঘটনা ঘটার পর সেটা যদি ঘোষণা দেওয়া হয় তাহলে আমাদের হয়রানি কম হয়, নাগরিকদের এটুকু অধিকার তো থাকা উচিত।

এদিকে তিতাসের পরিচালক ( অপারেশন) মো. কামরুজ্জামান সকালে বাংলা ট্রিবিউনকে জানান, রাতে এই ঘটনা হওয়ায় দুর্ঘটনার জায়গা নির্ধারণে সময় লেগেছে। সকাল থেকে জিটিসিএল মেরামতের কাজ শুরু করেছে। আশা করছি দিনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে।

/এসএনএস/ইউআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া