X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

সিদ্ধান্ত বাস্তবায়ন না করায় চকবাজার ট্র্যাজেডি

শাহেদ শফিক
২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২১আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৯

চকবাজারের আগুন রাজধানীর পুরান ঢাকা থেকে অবৈধ কেমিক্যাল কারখানা সরিয়ে নেওয়ার কথা বলে আসলেও সিদ্ধান্ত বাস্তবায়নে কার্যকর কোনও পদক্ষেপ নিতে পারেনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। দীর্ঘদিন ধরে ওই এলাকায় কেমিক্যাল কারখানায় নতুন করে ট্রেড লাইসেন্স দেওয়া ও পুরাতন লাইসেন্স নবায়ন বন্ধ রাখা হলেও সম্প্রতি এই সিদ্ধান্ত থেকে সরে আসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আর মামলা জটিলতায় কেরানীগঞ্জের নির্ধারিত স্থানে কারখানাগুলো সরিয়ে নেওয়া যায়নি বলে অভিমত সংশ্লিষ্টদের।

সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, গত ১২ ফেব্রুয়ারি দক্ষিণ সিটি করপোরেশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস, বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সমন্বয়ে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুয়ায়ী, যেসব কারখানায় দাহ্য পদার্থ নেই, সেগুলোকে লাইসেন্স দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। আর অগ্নিকাণ্ডের জন্য ঝুঁকিপূর্ণ ২৯টি পদার্থ সেসব প্রতিষ্ঠানে পাওয়া যাবে সেগুলো সিলগালা করে দেওয়ার সিদ্ধান্ত হয়। সম্প্রতি ওই এলাকার কেমিক্যাল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে কারখানাগুলোর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু করা হয়। কিন্তু অভিযানে কোনও অবৈধ কারখানা সিলগালা করা হয়নি, বরং নতুন করে পাঁচটি প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স নবায়ন করা হয়েছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত প্লাস্টিক, বস্ত্র ও গাড়ির যন্ত্রাংশের কাজের জন্য বর্তমানে সারাদেশে প্রচুর কেমিক্যালের চাহিদা রয়েছে। ওই চাহিদার পরিপ্রেক্ষিতে পুরান ঢাকায় এসব কারখানা গড়ে উঠে। যুগযুগ ধরে চলে আসা এসব কারখানার নেই কোনও ফায়ার সার্ভিস কিংবা সিটি করপোরেশনের অনুমোদন। যেসব কারখানার অনুমোদন রয়েছে সেগুলো বুড়িগঙ্গার ওপারে।

২০১০ সালের ৩ জুন সন্ধ্যায় পুরান ঢাকার নিমতলী এলাকার রাসায়নিকে আগুনে ১২৪ জন প্রাণ হারানোর পর, এ নিয়ে ব্যাপক মাতামাতি হয়। রাসায়নিক কারখানাগুলো সরিয়ে নেওয়ার ব্যপারে ব্যাপক আলোচনা হয়। ওই ঘটনার পর প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সরকারের উচ্চ পর্যায় থেকে কেরানীগঞ্জে কারখানাগুলো সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়। সেময় ওই এলাকার কোনও কারখানাকে নতুন করে লাইসেন্স না দেওয়া ও পুরানো প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়ন করতে সিটি করপোরেশনকে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি কারখানা সরিয়ে নিতে যথাযথ উদ্যোগ নেওয়ার জন্যও বলা হয়, যা বাস্তবায়ন হয়নি। রাসায়নিক ব্যবসা বা শিল্পকারখানা কতটা বিপজ্জনক চকবাজারের ঘটনায় তার ভয়াবহতা আবারও দেখলো বিশ্ব।

অনুসন্ধানে দেখা গেছে, এসব কেমিক্যাল ব্যবসায়ীরা প্রকাশ্যে মেয়াদোত্তীর্ণ ট্রেড লাইসেন্স দিয়ে ব্যবসা চলিয়ে আসছে। অভিযান চালিয়েও কোনও ব্যবস্থা নিতে পারেনি সিটি করপোরেশন। তবে সিটি করপোরেশন কঠোর ব্যবস্থা নিলে এই ভয়াবহ ব্যবসা বন্ধ করা যেতো বলে অভিমত নগর বিশেষজ্ঞদের।
জানতে চাইলে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স’ এর সাধারণ সম্পাদক আদিল মুহাম্মদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকার চাইলে কারখানা স্থানান্তর কোনও ঘটনাই না। সরকার না চাওয়ার কোনও সুযোগও নেই। আইন অনুযায়ী, আবাসিক এলাকায় ভবনে এ ধরনের দাহ্য পদার্থের ব্যবসা হতেই পারে না। ব্যবসায়ীরা চাইবে দীর্ঘদিন ধরে যেখানে ব্যবসার সম্প্রসারণ ঘটেছে, সেটা ধরে রাখতে। কিন্তু তাদের চাওয়ার ওপর নির্ভর করলে তো সরকারের চলবে না। যেখানে সরকার বড় বড় প্রকল্প ও উদ্যোগ বস্তবায়ন করতে পারে, সেখানে এটা কোনও ঘটনাই হতে পারে না।’

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসূফ আলী সরদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নিমতলী ট্র্যাজেডির পর প্রধানমন্ত্রীর কার্যালয়সহ উচ্চমহল থেকে পুরান ঢাকা থেকে কেমিক্যাল কারখানা সরিয়ে নেওয়া জন্য নির্দেশনা আসে। পরে ২০১৩ সাল থেকে সব ধরনের কেমিক্যাল কারখানার ট্রেড লাইসেন্স নবায়ন বন্ধ রাখার সিদ্ধান্ত নিই। ফলে প্রায় এক হাজার ৯০০ কারখানাকে ট্রেড লাইসেন্স দেওয়া হয়নি। তবে সম্প্রতি এ সংক্রান্ত গঠিত কমিটির পর্যবেক্ষণের পর পাঁচটি প্রতিষ্ঠানকে ট্রেড লাইসেন্স নবায়ন করে দেওয়া হয়েছে।’

জানা গেছে, গত ১২ ফেব্রুয়ারির ওই বৈঠকের পর গত ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। গত মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) কমিটির নেতৃত্বে ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে ঝুঁকিপূর্ণ পদার্থ না থাকায় পাঁচটি প্রতিষ্ঠানকে ট্রেড লাইসেন্স নবায়ন করে দেওয়া হয়। এগুলো হচ্ছে রিপন পারফিউমারি অ্যান্ড কেমিক্যাল, উম্মেহানি পারফিউমারি অ্যান্ড কেমিক্যাল, মডার্ন পারফিউমারি অ্যান্ড কেমিক্যাল, আমিন কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি ও সজিব কেমিক্যাল। কিন্তু কোনও প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়নি। ওই দিনের পর আর কোনও অভিযান পরিচালিত হয়নি।

দীর্ঘদিন ধরে বলে আসার পরও কেন এই কারখানাগুলো কেরানীগঞ্জে সরিয়ে নেওয়া সম্ভব হয়নি তা জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি, মোবাইল কোর্টও করে আসছি। তাদের এত সতর্ক করলাম, অভিযানও করলাম। গত মঙ্গলবারও অভিযান করেছিলাম। কিন্তু হঠাৎ করেই এই ঘটনাটি ঘটে গেলো। ওই এলাকার ভেতরের হাজার হাজার বাড়িতে এসব কেমিক্যাল রাখা হয়। আমাদের পক্ষে তো এত নজরদারি করা কঠিন হয়ে যায়। আমাদের তো এমন জনবলও নেই।’

সিটি মেয়র আরও বলেন, ‘কেরানীগঞ্জের বিসিক শিল্প নগরীতে এই কারখানাগুলো স্থানান্তর করার কথা ছিল। সেই প্রকল্পটি শিল্পমন্ত্রণালয়ের। আমি যতদূর জানি, প্রকল্পের জমি নিয়ে মামলা মোকদ্দমা ছিল। সম্প্রতি ওই মামলাগুলো নিষ্পত্তি হয়েছে। বিসিক চেয়ারম্যান বা শিল্পমন্ত্রী সে বিষয়ে বিস্তারিত ফলোআপ দিতে পারবেন। আর আমরা এবার উদ্যোগ নিয়েছিলাম, ওই এলাকার প্রতিটি বাড়ি ধরে ধরে ইন্সপেকশন করবো। অলরেডি কাজও শুরু করে দিয়েছি। কিন্তু হঠাৎ করেই এই দুর্ঘটনা ঘটে গেলো। আমাদের চেষ্টার কমতি নেই।’

জানা গেছে, কারখানাগুলোর ঝুঁকিপূর্ণ কেমিক্যালের মধ্যে ইথাইল অ্যালকোহল, ২-ইথাইল অ্যালকোহল, আইএসও প্রোপাইল অ্যালকোহল, এম ই কে, এম আই বি কে, থিনাইয়ার বি, ডাই অ্যাসিটোন অ্যালকোহল উল্লেখযোগ্য। এই কেমিক্যাল আগুনের সামান্য ছোঁয়া পেলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে। পুরানো ঢাকার চকবাজারে বুধবার রাতের অগ্নিকাণ্ডের ঘটনাটি এভাবেই ঘটেছে।

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
‘আ.লীগকে বর্জন করলেই অন্য পণ্য বর্জনের প্রয়োজন হয় না’
‘আ.লীগকে বর্জন করলেই অন্য পণ্য বর্জনের প্রয়োজন হয় না’
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!