X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বিভিন্ন মিশনে একুশে ফেব্রুয়ারি পালিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪০আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০০

২১ ফেব্রুয়ারি নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বক্তব্য রাখছেন পৃথিবীর বিভিন্ন দেশে যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ২১ ফেব্রুয়ারি পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন দূতাবাসে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ছবি আঁকা প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এই দিবস উপলক্ষে জাতিসংঘ টিভি সেখানে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের একটি সাক্ষাৎকার নেয়। সাক্ষাৎকারে মোমেন আন্তর্জাতিক ভাষা দিবসের প্রকৃত তাৎপর্য কী তা ব্যাখ্যা করতে গিয়ে বলেন, ‘১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় বাংলাদেশের ছাত্ররা প্রাণ দিয়েছিল। ১৯৯৯ সালে ইউনেস্কো দিবসটিকে আন্তর্জাতিক ভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। বিশ্বব্যাপী দিনটি পালনে বাংলাদেশ প্রধান ভূমিকা পালন করেছে এবং এটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছিল।’

এদিকে নিউইয়র্ক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০ ফেব্রুয়ারি রাত ৮টা ৩০ মিনিট থেকে ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহর পর্যন্ত নিউইয়র্ক মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে  অমর একুশে উপলক্ষে এক অনুষ্ঠান আয়োজিত হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোমেন এবং নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বক্তব্যের পরে শুরু হয় সাংস্কৃতিক পর্ব।

একুশের কবিতা আবৃত্তি, গান, গানের সঙ্গে একক ও দলীয় নৃত্য এবং সমবেত সঙ্গীত দিয়ে সাজানো সাংস্কৃতিক পর্বটি পরিচালনা করেন নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশের জনপ্রিয় নাট্যশিল্পী টনি ডায়েস এবং তার সহধর্মিনী প্রিয়া ডায়েস।

২১ ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান, সেখানকার মিশনের উপ-প্রধান ফাইয়াজ মুরশিদ কাজী এবং অন্যরা জেনেভা

যথাযোগ্য মর্যাদায় জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনে ‘মহান শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯’ উদযাপিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গণে জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।

সেখান থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত আহসান তার বক্তব্যে ভাষা আন্দোলনে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা তুলে ধরেন।

তিনি মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে জ্ঞানভিত্তিক সমাজ গঠনের মাধ্যমে একটি আধুনিক ও উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠায় সকলকে সম্মিলিত ভূমিকা রাখার আহ্বান জানান।

দিনটি উপলক্ষে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ বিষয়ে শিশু-কিশোরদের জন্য ‘বর্ণমেলা’ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

২১ ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকী এবং অন্যরা আঙ্কারা

নানা আয়োজনের মধ্য দিয়ে তুরস্কের আংকারায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং মহান শহীদ দিবস-২০১৯ উদযাপন করা হলো। ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকীর নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন এবং অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে দূতাবাস মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

বিকালে আঙ্কারাস্থ আতাকোস হোটেল মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শহীদ দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে তুরস্ক সফররত সমাজ কল্যাণমন্ত্রী জনাব নুরুজ্জামান আহমেদ, প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানে আংকারায় নিযুক্ত ২৩টি দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, সামরিক উপদেষ্টা, তুরস্কের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, সুশীল সমাজ ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিসহ তুরস্কে বসবাসরত বাংলাদেশি প্রবাসীরা উপস্থিত ছিলেন। এছাড়া তুরস্কের তিনটি বিশ্ববিদ্যালয়ের রেক্টর (উপাচার্য) উপস্থিত থেকে এ অনুষ্ঠানকে অলংকৃত করেন।

রাষ্ট্রদূত সিদ্দিকী  তার স্বাগত বক্তব্যের শুরুতেই ঢাকার চকবাজারে সংঘটিত ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতদের জন্য গভীর শোক প্রকাশ করেন।

তিনি বলেন, ‘২১শে ফেব্রুয়ারির চেতনা শুধু বাঙালি সংস্কৃতিরই নয় বিশ্বের বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি রক্ষার এক অবিনাশী চেতনা। তাই ১৯৯৯ সালে ইউনেসকো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়।’

সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ, স্পেন, সুইজারল্যান্ড, আফগানিস্তান, চীন, থাইল্যান্ড, ইউক্রেন দূতাবাসসহ তুরস্কের দুটি সাংস্কৃতিক সংগঠন তাদের নিজ নিজ ভাষায় অংশগ্রহণ করে।

অস্ট্রেলিয়ান সরকারের মাল্টিকালচারাল মিনিস্টার ক্রিস্ট স্টিল, বিরোধী দলের নেতা এলিস্টার কো, বাংলাদেশ হাইকমিশনার সুফিউর রহমান, ক্যানবেরাস্থ এলিটসহ অস্ট্রেলিয়ায় বসবাসতর প্রবাসী ও অভিবাসীগণ এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মাকর্তা-কর্মচারীরা প্রভাত ফেরিতে অংশ নেন ক্যানবেরা

বাংলাদেশ হাই কমিশন ক্যানবেরার উদ্যোগে প্রথমবারের মতো হাই কমিশন প্রাঙ্গণের বাইরে অস্থায়ী শহীদ মিনারে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’-২০১৯ যথাযথ মর্যাদা এবং ভাবগম্ভীর পরিবেশের মাধ্যমে পালিত হয়। এদিন ক্যানবেরার তেলোপিয়া পার্কে মানুকা সার্কিট ও নিউ সাউথ ওয়েলস স্ট্রিটের ক্রসমোড়ে স্থপতি জালাল আনিস কর্তৃক পরিকল্পিত শহীদ মিনার অস্থায়ীভাবে স্থাপন করা হয়।

সকাল ৬টা ১০-এ অস্থায়ীভাবে স্থাপিত শহীদ মিনার প্রাঙ্গণে প্রভাত ফেরি অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন– এসিটি গভর্নমেন্টের মাল্টিকালচারাল মিনিস্টার ক্রিস্ট স্টিল, বিরোধী দলের নেতা এলিস্টার কো., বাংলাদেশ হাইকমিশনার, ক্যানবেরাস্থ এলিটসহ অস্ট্রেলিয়ায় বসবাসতর প্রবাসী ও অভিবাসীরা এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা।

প্রভাত ফেরিতে অংশগ্রহণকারীরা সমবেত স্থান থেকে পদব্রজে ক্যানবেরাস্থ অ্যাভিনিউর মানুকা অ্যাভাল প্রদক্ষিণ শেষে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা অনুষ্ঠানে হাইকমিশনার, এসিটি মাল্টিকালচারাল মিনিস্টার এবং এসিটি বিরোধী দলের নেতা সংক্ষিপ্ত বক্তব্যে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন।

হাইকমিশনার সুফিউর রহমান তার বক্তব্যে সকল ভাষা শহীদ ও ভাষা সংগ্রামীদের প্রতি বিনম্র শ্রদ্ধা ব্যক্ত করে বলেন, ‘ধর্ম ও বর্ণের গণ্ডি পেরিয়ে বাংলা ভাষা এক ও অদ্বিতীয় বাঙালি জাতিসত্তার পরিচয় দিয়েছে যা অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষতার প্রতীক।’

তিনি ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর ভাষাকে যথাযথ মর্যাদা দান ও বিলুপ্ত ভাষা রক্ষার জন্য আন্তর্জাতিকভাবে সকলের সচেষ্ট থাকার আহ্বান জানান। এছাড়া আন্তর্জাতিকভাবে মাতৃভাষা সংরক্ষণে অস্ট্রেলিয়া সরকারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন।

এসিটি গভর্নমেন্টের মাল্টিকালচারাল মন্ত্রী ও বিরোধীদলীয় নেতা আন্তর্জাতিক মাতৃভাষা রক্ষা ও পুনর্জীবনের এ আন্দোলনে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিদের অবদানের ভূয়সী প্রশংসা করেন।

এ বছরের ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপনের বৈশিষ্ট্য হলো, ক্যানবেরাস্থ প্রসিদ্ধ তেলোপিয়া পার্ক স্কুলের ছাত্র-ছাত্রীদের একুশের ব্যাপারে সম্যক অবহিত করা এবং নৃ-তাত্ত্বিক ভাষাসহ সকল মাতৃভাষার সম্মান তাদের মানসে বিস্তার করা। ২১ ও ২২ ফেব্রুয়ারি কয়েকশ’ ছাত্র-ছাত্রী এ শহীদ মিনার পরিদর্শন করবে।

 

/এসএসজেড/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান পাকিস্তান ও ইরানের
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান পাকিস্তান ও ইরানের
মুক্তিযোদ্ধা চাচাকে হত্যা, ভাতিজার যাবজ্জীবন
মুক্তিযোদ্ধা চাচাকে হত্যা, ভাতিজার যাবজ্জীবন
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়